২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

এলপিজির দাম পুনর্নির্ধারণের দাবি জনস্বার্থ রক্ষা জাতীয় কমিটির

-

করোনাকালীন সময়ে লিকুইফাইড পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) সিলিন্ডারের দাম কমিয়ে পুনর্নির্ধারণের দাবি জানিয়েছে জনস্বার্থ রক্ষা জাতীয় কমিটি। গতকাল শুক্রবার সংগঠনটির আহ্বায়ক আমিনুল ইসলাম বুলু স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।
বিবৃতিতে বলা হয়, গ্যাসের দাম বাড়ানোয় জনজীবনে নেতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে। জনগণ ক্ষোভে ফুঁসছে। অবিলম্বে গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা স্থগিত করুন। বিবৃতিতে আরো বলা হয়, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণে ভোক্তা স্বার্থ রক্ষা না করে বেসরকারি ব্যবসায়ীদের স্বার্থ রক্ষা করেছে। গ্যাস সিলিন্ডারের দাম নির্ধারণের জন্য সম্প্রতি বিইআরসি গণশুনানি করেছে। সেখানে ভোক্তা সংগঠন ক্যাবসহ বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধি যেসব অভিমত দিয়েছিল, জনস্বার্থ বিবেচনায় সেগুলো বিইআরসির সিদ্ধান্তে প্রতিফলিত হয়নি। বেসরকারি সিলিন্ডারের দাম কমিয়ে পুনর্নির্ধারণ করে খুচরা বাজারে তা কার্যকর করার দাবি জানানো হয়।
বিবৃতিতে আমিনুল ইসলাম বুলু বলেন, ১২ কেজি সিলিন্ডারের দাম কোনোভাবেই ৭৫০ থেকে ৮০০ টাকার বেশি হতে পারে না। অথচ দাম নির্ধারণ করা হলো ৯৯৩ টাকা। এমনকি ওই দামও খুচরা বাজারে কার্যকর নেই। অনেক বেশি দামে জনগণকে কিনতে হচ্ছে। বিবৃতিতে অবিলম্বে এলপিজি সিলিন্ডারের দাম কমিয়ে সর্বোচ ৮০০ টাকা নির্ধারণ করে খুচরা বাজারে তা কার্যকর করার দাবি জানানো হয়। বুলু আরো বলেন, পৃথিবীর সব গণতান্ত্রিক দেশে গ্যাস-বিদ্যুৎ-পানিতে ভর্তুকি দেয়া হয়। সরকার ভর্তুকি দেয় জনগণের টাকায়। কারণ এসব ক্ষেত্রে ভর্তুকি দিয়ে নিত্যপ্রয়োজনীয় জিনিসসহ জীবনযাত্রার মান সহজ ও স্বস্তিদায়ক রাখা হয়। কিন্তু গ্যাসের দাম বাড়ায় এর প্রভাব সর্বত্র পড়তে শুরু করেছে।


আরো সংবাদ



premium cement
কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল