২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

পাসপোর্ট নিয়ে ভোগান্তিতে মালয়েশিয়া প্রবাসীরা

মিলছে না ৬ মাসেও
-

পাসপোর্ট পেতে ভোগান্তিতে পড়েছেন মালয়েশিয়া প্রবাসীরা। যতই দিন যাচ্ছে বাড়ছে ভোগান্তি। প্রবাসীদের অভিযোগ, আবেদনের পর দীর্ঘ সময় অপেক্ষা করেও মিলছে না পাসপোর্ট। কেউ কেউ অভিযোগ করেছেন ছয় মাসেও পাসপোর্ট মিলছে না।
এক দিকে চলমান মহামারী করোনায় আইনি শিকলে কর্মহীন প্রবাসীদের দুশ্চিন্তা, অন্য দিকে সময়মতো পাসপোর্ট না পাওয়াতে ভিসা রিনিউ করতে পারছেন না তারা। পারছেননা অংশ নিতে মালয়েশিয়া সরকারের দেয়া বৈধ হওয়ার রিক্যালিব্রেসি প্রোগ্রামেও। যেহেতু কূটনৈতিক তৎপরতায় বৈধ হওয়ার মেয়াদ বৃদ্ধি করা হয়েছে চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত। সেহেতু পাসপোর্ট জটিলতার নিরসন না হলে হারাবে বৈধ হওয়ার সুযোগ। পাশাপাশি এ জটিলতায় ভিসা রিনিউ না করলে অন্তত লক্ষাধিক কর্মী অবৈধ হয়ে পড়বে বলে আশঙ্কা করছেন মালয়েশিয়ায় বিতরণ বন্ধ রয়েছে। এক মাস আগে পাসপোর্ট শাখার কয়েকজন কর্মী করোনায় আক্রান্ত হওয়ায় সরাসরি পাসপোর্ট বিতরণ বন্ধ রাখা হয়েছে। এই সময়ে পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট বিতরণ করা হলেও তা যথেষ্ট নয়। রয়েছে জটিলতাও। তা ছাড়া পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট পেতে হলে কয়েক ধাপে অনলাইনে নিবন্ধন বা অ্যাপয়েন্টমেন্ট নিতে হয়। বেশির ভাগ প্রবাসী পাসপোর্ট ফরম পূরণ করতেই হিমশিম খাচ্ছেন। সেখানে পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট উত্তোলনে জটিলতাসহ নানামুখী সমস্যা পোহাতে হচ্ছে তাদের। অনেকেই অভিযোগ করেছেন ছয় মাসেরও বেশি সময় পার করেও তারা পাসপোর্ট হাতে পাচ্ছেন না। নারায়ণগঞ্জের মো: মোস্তাক আহমেদ বলেন, ছয় মাস আগে পাসপোর্ট রিনিউয়ের আবেদন করেছেন। অ্যাপয়েন্টমেন্ট ও বারকোড নিতে গেলে এরর আসে। আবার অ্যাপয়েন্টমেন্ট নিতে গেলে আজকের কোটা পূরণ হয়ে গেছে; পরে আবার চেষ্টা করেন বলে জানায়। এ অবস্থায় কবে হাতে পাসপোর্ট পাবেন সে বিষয়ে সংশয়ে রয়েছেন মোস্তাক আহমেদ। কুমিল্লার দেবিদ্বার উপজেলার জালাল উদ্দীন জানান, দেড় মাসের বেশি সময় হয়ে গেছে পাসপোর্টের জন্য আবেদন করেছি এখনো এনরোলমেন্ট হয়নি।
বাংলাদেশ হাইকমিশনের প্রথম সচিব (রাজনৈতিক) রুহুল আমিন এ প্রতিবেদককে জানান, কোভিড-১৯ মহামারীর কারণে বিশ্বব্যাপী সব ধরনের কার্যক্রম স্বাভাবিক গতি হারিয়েছে । বাংলাদেশ হাইকমিশনের সেবা কার্যক্রমও চ্যালেঞ্জের মধ্য দিয়ে যাচ্ছে । এর মধ্যেও হাইকমিশন প্রবাসীদের কাছে দ্রুত পাসপোর্ট পৌঁছে দেয়ার জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে। মালয়েশিয়াব্যাপী দীর্ঘমেয়াদি লকডাউনের কারণে প্রবাসীদের যথাসময়ে পাসপোর্ট পেতে বেগ পেতে হচ্ছে, তদুপরি বেশির ভাগ ক্ষেত্রেই দুই থেকে আড়াই মাসের মধ্যে পাসপোর্ট দেয়া সম্ভব হচ্ছে । সম্প্রতি পাসপোর্ট কার্যক্রম আরো গতিশীল করা হয়েছে, যার সুফল ইতোমধ্যে প্রবাসীরা পেতে শুরু করেছেন এবং প্রবাসীরা তাদের নিকটস্থ পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট হাতে পাচ্ছে। গত ছয়-সাত মাসে হাইকমিশন প্রায় এক লাখ ৬০ হাজার নতুন পাসপোর্ট বিতরণ করেছে। আগামী দিনগুলোতে প্রবাসীদের প্রযুক্তি-নির্ভর আধুনিক এবং নতুন নতুন সেবার মাধ্যমে বাংলাদেশ হাইকমিশন উদাহরণ সৃষ্টি করতে প্রতিশ্রুতিবদ্ধ। এ বিষয়ে হাইকমিশন সবার সহযোগিতা প্রত্যাশা করছে।
মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার গোলাম সারোয়ার বলেন, করোনা মহামারীর মধ্যে সব চ্যালেঞ্জ মোকাবেলা করে জীবনের ঝুঁকি নিয়ে বাংলাদেশ হাইকমিশন প্রবাসীদের নিরবচ্ছিন্ন সেবা প্রদানের চেষ্টা চালিয়ে যাচ্ছে। ইতোমধ্যে দূতাবাসের অর্ধেকের মতো কর্মকর্তা/কর্মচারী ও তাদের পরিবারের সদস্যরা করোনায় আক্রান্ত হয়েছেন এবং একজন কর্মচারী করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। তারপরও প্রবাসী ভাই- বোনদের সেবার স্বার্থে দূতাবাস এক দিনের জন্যও বন্ধ করা হয়নি। সুতরাং দূতাবাসের প্রতি আস্থা রেখে মুষ্টিমেয় কিছু স্বার্থান্বেষী সুবিধাবাদীর অপপ্রচারে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানিয়েছেন হাইকমিশনার গোলাম সারোয়ার । এ দিকে প্রবাসীরা বলছেন, বাংলাদেশ হাইকমিশনে জনবলসহ সেবার মান বৃদ্ধি করতে হবে। ব্যাংক ড্রাফটের পাশপাশি অনলাইনে পেমেন্ট পদ্ধতি চালু করতে হবে। পাসপোর্ট সমস্যা সমাধানের জন্য মালয়েশিয়াতেই পাসপোর্ট তৈরির ব্যবস্থা নিতে হবে।


আরো সংবাদ



premium cement
গৌরীপুরে পুকুর থেকে মাদরাসাছাত্রীর লাশ উদ্ধার বুড়িচংয়ে হিটস্ট্রোকে শ্রমিকের মৃত্যু নলছিটিতে স্বামীর নির্যাতনে স্ত্রীর মৃত্যুর অভিযোগ ইউপি চেয়ারম্যানরা পদে থেকেই উপজেলা নির্বাচন করতে পারবেন খুলনায় ইসতিসকার নামাজ আদায় ইথিওপিয়ার উত্তরাঞ্চলে সংঘর্ষে ৫০ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত শিশুদের বিকাশে অটিজম অভিভাবকদের সচেতনতা ফরিদপুরে মন্দিরে আগুন : দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় বিএনপির তদন্ত কমিটি নেতাদের মুক্তির দাবিতে রিজভীর নেতৃত্বে নয়াপল্টনে বিএনপির মিছিল বৃষ্টির জন্য দেশবাসীর প্রতি ইস্তিস্কার নামাজ আদায়ের আহ্বান আমিরে জামায়াতের সড়ক উন্নয়ন প্রকল্পে চুক্তি স্বাক্ষর করল তুর্কি, ইরাক, কাতার, সংযুক্ত আরব আমিরাত

সকল