১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
উখিয়ায় পাহাড়ধস থামছে না

ঘর মাটির নিচে, অনাহারে দিনমজুর মোহাম্মদ আলীর পরিবার

-

উখিয়ার জালিয়াপালং ইউনিয়নের মনখালী জুম্মা পাড়ায় পাহাড়ধসের ভয়াবহ ঘটনা ঘটেছে। টানা পাঁচ দিনের বৃষ্টিতে গত মঙ্গলবার পাহাড়ধসের মাটি এসে পড়ে মোহাম্মদ আলীর ঘরে। অতি বৃষ্টির সময় পরিবারের সবাই ঘরে অবস্থান করছিলেন। হঠাৎ সব পাল্টে যায়। পাহাড়ধসে পড়েছে তাদের ঘরের ওপর। কয়েক সেকেন্ডের মধ্যে ঘরের মাটির দেয়াল ভেঙে পড়ে। মোহাম্মদ আলীর এক মেয়ে মাটিচাপা পড়ে। তৎক্ষণাৎ তাকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তার অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।
প্রতি বছর বর্ষা এলে প্রশাসনের পক্ষ থেকে পাহাড় থেকে সরে যেতে নির্দেশ দেয়া হয়। কিন্তু কাজের কাজ কিছুই হয় না। কোনো অবস্থাতেই থামছে না পাহাড়ধস।
ক্ষতিগ্রস্ত দিনমজুর মোহাম্মদ আলী জানান, ঋণ নিয়ে ঘরটি নির্মাণ করেছিলেন। লকডাউনে কর্মহীন হয়ে পড়েছেন তিনি। ঘরে খাবার নেই। পাহাড়ধসের পর পর অনাহারে আছেন। কোনো সাহায্যও পাননি তিনি। ঘরটি মাটিচাপা পড়ায় এখন বিপদের ওপর বিপদ দেখছেন মোহাম্মদ আলী। স্থানীয়রা জানান, দিনমজুর মোহাম্মদ আলীকে তার চার মেয়েসহ ছয়জনের সংসার চালাতে হিমশিম খেতে হয়। সে মহাজনদের কাছ থেকে কিছু টাকা ঋণ নিয়ে ঘরটি নির্মাণ করেছিল। আজ পাহাড়ধসে সেটিও মাটির সাথে মিশে গেছে।
এ বিষয়ে মনখালী সমাজকল্যাণ ছাত্র সংসদের সভাপতি সাইফ উদ্দীন রুবেল বলেন, এ পরিস্থিতিতে যারাই ক্ষতিগ্রস্ত হয়েছে তারা খুবই অল্প সময়ে প্রয়োজনীয় শুকনো খাবার ও সার্বিক সহযোগিতায় পেয়েছে। কিন্তু মোহাম্মদ আলী এখনো কিছু পাননি। এ বিষয়ে তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও উপজেলা প্রশাসনের সহযোগিতা কামনা করেছেন।
স্থানীয় ইউপি সদস্য মুহাম্মদ মুছা বলেন, মোহাম্মদ আলী সর্বস্ব হারিয়ে তাদের বাড়ির আঙ্গিনায় মানবেতর জীবনযাপন করছে। এমতাবস্থায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় শুকনো খাবার ও সার্বিক সহযোগিতা কামনা করছি।


আরো সংবাদ



premium cement