২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

উপকূলে এখনো ফিরে আসেনি ৪ শতাধিক জেলে ট্রলার

-

বঙ্গোপসাগর উত্তাল থাকায় এখনো সাগরেই নোঙর করে আছে অন্তত চার শতাধিক মাছ ধরার জেলে ট্রলার। আর সুন্দরবনে বিভিন্ন এলাকায় আশ্রয় নিয়েছে আরো দুই হাজারেরও বেশি ট্রলার। চার দিন ধরে অতিবৃষ্টি ও ঝড়োবাতাসের কারণে অনেক জেলেরা মাছ শিকার না করেই ফিরে এসেছে বরগুনার মৎস্য অবতরণ কেন্দ্রে।
জেলা ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, গত ২৩ জুলাই মধ্যরাতে সাগরে মাছ ধরার নিষেধাজ্ঞার ৬৫ দিন শেষ হয়। এ রাতেই মৎস্য অবতরণ কেন্দ্রের ঘাট থেকে বঙ্গোপসাগরে মাছ শিকারে যান বরগুনা, বাগেরহাট, পটুয়াখালী, নোয়াখালী, চট্টগ্রাম ও কক্সবাজার এলাকার জেলেরা।
জেলেদের বরাত দিয়ে তিনি আরো বলেন, হ১১ পৃ: ৪-এর কলামেসোমবার গভীর বঙ্গোপসাগরের বিভিন্ন এলাকায় পৌঁছায় তারা। ওই সময় থেকেই সাগরে থেমে থেমে বৃষ্টি শুরু হয়। তবে মঙ্গলবার সকাল থেকে শুরু হয় ভারী বর্ষণ ও ঝড়োবাতাস। এতে সাগর উত্তাল হয়ে ওঠে। অনেক জেলে বাধ্য হয়ে মাছ শিকার না করেই বৃহস্পতিবার ঘাটে ফিরে আসেন। তবে এরই মধ্যে চার শতাধিক জেলে গভীর সাগরে জাল ফেলেছেন, তারা ফিরতে না পেরে জালের সাথে ট্রলার বেঁধে নোঙর করে রেখেছেন। যেসব জেলে সুন্দরবনের কাছাকাছি এলাকায় ছিল তারা সুন্দরবনের কটকা, কচিখালী, হিরণপয়েন্ট এলাকায় আশ্রয় নিয়েছেন।
গোলাম মোস্তফা চৌধুরী আরো বলেন, টানা চার দিন ধরে অনবরত বৃষ্টি চলছে। সাগর অত্যন্ত উত্তাল। যেভাবে ঝড়ো বাতাস বইছে, তাতে সুন্দরবনে আশ্রয় নেয়া জেলেরাও নিরাপদ নয়। পরিস্থিতি স্বাভাবিক হলেই আশ্রয় নেয়া জেলেরা ঘাটে ফিরে আসবেন।


আরো সংবাদ



premium cement