২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

হেলথ টিপস : জিহ্বা পরিষ্কার রাখুন

-

রোজ দাঁত মাজার মতোই পরিষ্কার করা দরকার জিভ। চিকিৎসকের পরামর্শ নিয়ে দিনে দুইবার সঠিক নিয়মে জিভ পরিষ্কার করা উচিত। না হলে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে শরীরে।
রোজ জিভ পরিষ্কার না করলে তার ওপর সাদা রঙের আস্তরণ জমা হয়ে যেতে পারে। তা যেমন দেখতে অস্বস্তিকর, তেমনই অস্বাস্থ্যকরও। কারণ সেখানে জন্মাতে থাকে নানা ধরনের ব্যাকটিরিয়া। আর সেগুলো বহু সংক্রমণের কারণ হয়ে দাঁড়ায়। এর ফলে হজমের সমস্যা থেকে শুরু করে বেশ কিছু অঙ্গের কাজকর্মেও ব্যাঘাত ঘটে। রোজ জিভ পরিষ্কার করার উপকারগুলো কী কী? দেখে নেয়া যাক :
১। হজমের সুবিধা : হজমের প্রক্রিয়াটি শুরু হয় মুখ থেকেই। জিভে ময়লা জমলে সব পাচনরস ঠিক করে খাবারে মিশতে পারে না। ফলে হজমের সমস্যা হয়। জিভ পরিষ্কার থাকলে হজমশক্তি বাড়ে।
২। দূষণমুক্ত শরীর : রাতে ঘুমের সময়ে মুখের মধ্যে নানা ধরনের ‘টক্সিন’ বা দূষিত বস্তু জমতে থাকে। সকালে জিভ পরিষ্কার করলে সেগুলো সাফ হয়। এগুলো জমে থাকলে তার প্রভাব পড়ে শরীরের নানা অঙ্গের ওপর। সেই সব অঙ্গের কাজে ব্যাঘাত ঘটে।
৩। মুখের দুর্গন্ধ কমে : অনেকেরই মুখে দুর্গন্ধ হয়। তার প্রধান কারণ হতে পারে অপরিষ্কার জিভ। নিয়মিত জিভ পরিষ্কার করলে দুর্গন্ধের সমস্যা কমে।
৪। স্বাদ নেয়ার ক্ষমতা বাড়ে : ময়লা জমে থাকলে জিভের স্বাদকোরকগুলো ঢাকা পড়ে যায়। ফলে স্বাদ নেয়ার ক্ষমতা কমতে থাকে। জিভ পরিষ্কার থাকলে খাবারের স্বাদ বেশি পাওয়া যায়।
৫। দাঁতের ক্ষয় কমে : জিভের ময়লায় এক ধরনের ব্যাকটেরিয়া জন্মায়, যা দাঁতের ক্ষতি করে। তাই দাঁতের ক্ষয় আটকাতেই রোজ জিভ পরিষ্কার করা উচিত। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ যুবলীগ কর্মীদের, নিন্দা গোলাম পরওয়ারের চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার

সকল