২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

সম্প্রসারণমূলক মুদ্রানীতি ঘোষণা করছে কেন্দ্রীয় ব্যাংক

অর্জিত হয়নি বেসরকারি বিনিয়োগের লক্ষ্যমাত্রা : ব্যাংকে উদ্বৃত্ত তারল্যের পাহাড়
-

দীর্ঘ প্রায় দেড় বছর ধরে করোনাভাইরাসের প্রাদুর্ভাব থামছে না। করোনাভাইরাসের প্রাদুর্ভাব কমাতে বেশির ভাগ সময় জুড়েই লাকডাউনের বিকল্প নাম কঠোর বিধিনিষেদের মধ্যে পার করছে দেশের অর্থনীতি। এমনি পরিস্থিতিতে হোটেল-রেস্তোরাঁ, বিনোদন, পর্যটন কেন্দ্র, মার্কেটের দোকানপাটসহ সেবমূলক ও উৎপাদনমূলক অনেক প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। এতে বেকার হয়ে গেছে লাখ লাখ কর্মক্ষম শ্রমিক। মানুষের ক্রয় ক্ষমতা ধরে রাখতে সরকার বিভিন্ন সামাজিকমূলক কর্মসূচি হাতে নিয়েছে। আর এসব কর্মসূচি বাস্তবায়নে নগদ টাকার সরবরাহের কোনো বিকল্প নেই। এসব পরিস্থিতিকে বিবেচনায় নিয়ে প্রয়োজনের তাগিদে সম্প্রসারণমূলক মুদ্রানীতি ঘোষণা করতে যাচ্ছে দেশের কেন্দ্রীয় ব্যাংক।
যদিও দেশের ব্যাংকিং খাতে প্রায় পৌনে তিন লাখ কোটি টাকার উদ্বৃত্ত তারল্যের পাহাড় জমে রয়েছে। এ চ্যালেঞ্জকে সামনে রেখেই কেন্দ্রীয় ব্যাংক ব্যাপক মুদ্রার সরবরাহ বাড়ানোর কর্মসূচি হাতে নিয়েছে। আজ আনুষ্ঠানিকভাবে কেন্দ্রীয় ব্যাংক চলতি অর্থবছরের জন্য মুদ্রানীতি ঘোষণা করবে। বাংলাদেশ ব্যাংকের দায়িত্বশীল এক সূত্র এ তথ্য জানিয়েছে।
মুদ্রানীতি প্রণয়নের সাথে জড়িত সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, এবারের মুদ্রানীতি প্রণয়ন করতে কেন্দ্রীয় ব্যাংক কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েছে। কারণ একদিকে ব্যাংকগুলোর হাতে পর্যাপ্ত বিনিয়োগযোগ্য অলস টাকা রয়েছে। সাধারণত টাকার প্রবাহ বেড়ে গেলে মূল্যস্ফীতির চাপ থাকে। কিন্তু এর পরেও মুদ্রা সরবরাহ বাড়ানো ছাড়া কেন্দ্রীয় ব্যাংকের সামনে আর কোনো উপায় নেই। এর একটাই উদ্দেশ্য হলো মানুষের ক্রয়ক্ষমতা ধরে রাখতে হবে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে দেশে অনেক কর্মক্ষম শ্রমিক বেকার হয়ে পড়েছে। তাদের সামনে কর্মসংস্থানের তেমন কোনো ব্যবস্থা নেই। আর আয় না থাকলে পণ্যের মূল্য যতই কম থাকুক না কেন, তারা পণ্য কিনতে পারবেন না। আবার বিভিন্ন নীতিমালা শিথিলের পরেও বেসরকারি বিনিয়োগ বাড়ছে না। আর বেসরকারি বিনিয়োগ না বাড়লে কর্ম সংস্থান না বেড়ে বরং কমে যাচ্ছে। এ পরিস্থিতি সরকার বিভিন্ন সামাজিকমূলক কর্মসূচি গ্রহণ করেছে। আর এ কর্মসূচি বাস্তবায়নের জন্য নগদ টাকার সরবরাহ বাড়াতে হবে। এতেই বাড়ানো হবে কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ মুদ্রা। আর রিজার্ভ মুদ্রা বাড়লে মানুষের হাতে বেশি হারে টাকা পৌঁছে যাবে।
তবে মূল্যস্ফীতি বেড়ে যাওয়ার চ্যালেঞ্জ থাকবেই। কারণ গত বছরের মুদ্রানীতিতে বেসরকারি খাতের ঋণ প্রবাহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১৪ দশমিক ৮ শতাংশ। কিন্তু বাস্তবে জুন শেষে অর্জন হয়েছে ৮ দশমিক ৩৭ শতাংশ। ব্যাংকগুলো চলমান পরিস্থিতে ঋণ প্রবাহ বাড়াতে চাচ্ছে না। এ কারণেই ব্যাংকে অলস টাকার পরিমাণ বেড়ে গেছে। আবার নতুন করে মুদ্রাসরবরাহ বেড়ে গেলে মূল্যস্ফীতি বেড়ে যাওয়ার আশঙ্কা থাকবে। এ উভয় চ্যালেঞ্জকে সামলানোর জন্য রিভার্স রেপো (বাজার থেকে টাকা তোলার একটি পদ্ধতি) ও বাংলাদেশ ব্যাংক বিল পুনঃচালুর পরিকল্পনা রয়েছে। রিভার্স রেপো ও বাংলাদেশ ব্যাংক বিলের মাধ্যমে ব্যাংকগুলোর উদ্বৃত্ত তহবিল কেন্দ্রীয় ব্যাংকের কাছে বিনিয়োগ করতে পারবে।
অপরদিকে চলতি অর্থবছরেও করোনাভাইরাসের প্রাদুর্ভাবের তেমন কোনো পরিবর্তন নাও হতে পারে। এ কারণে বেসরকারি খাতের বিনিয়োগ পরিস্থিতে তেমন কোনো উন্নতি আসবে না। এর পরেও বেসরকারি বিনিয়োগের লক্ষ্যমাত্রা বিদায়ী অর্থবছরের মতো অপরিবর্তিত রাখতে পারে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। সব মিলেই কেন্দ্রীয় ব্যাংক এবারো সম্প্রসারণমূলক মুদ্রানীতি ঘোষণা করতে যাচ্ছে। আজ বাংলাদেশ ব্যাংক গভর্নর আনুষ্ঠানিকভাবে মুদ্রানীতি ঘোষণা করতে পারেন বলে ওই সূত্র জানিয়েছে।
সংশ্লিষ্টরা জানিয়েছেন সরকার চলতি অর্থবছরের জন্য জিডিপির প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ৭ দশমিক ২ শতাংশ এবং মূল্যস্ফীতি ৫ দশমিক ৩ শতাংশ। জিডিপির প্রবৃদ্ধি অর্জনের জন্য বেসরকারি খাতে বিনিয়োগ প্রবৃদ্ধি কমানো যাবে না। এ কারণেই বেসরকারি বিনিয়োগের প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা গত বছরের মতো চলতি অর্থবছরে অপরিবর্তিত রাখতে হবে।


আরো সংবাদ



premium cement
শিশুদের বিকাশে অটিজম অভিভাবকদের সচেতনতা ফরিদপুরে মন্দিরে আগুন : দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় বিএনপির তদন্ত কমিটি নেতাদের মুক্তির দাবিতে রিজভীর নেতৃত্বে নয়াপল্টনে বিএনপির মিছিল বৃষ্টির জন্য দেশবাসীর প্রতি ইস্তিস্কার নামাজ আদায়ের আহ্বান আমিরে জামায়াতের সড়ক উন্নয়ন প্রকল্পে চুক্তি স্বাক্ষর করল তুর্কি, ইরাক, কাতার, সংযুক্ত আরব আমিরাত ঢাকায় ‘হিট স্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট ‘আমার শিশু মেয়েটির যে সর্বনাশ সে করেছে’ বান্দরবানের ৩ উপজেলায় নির্বাচন স্থগিত চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজে মুসুল্লিদের ঢল বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের চাবিটা মনে হয় পার্শ্ববর্তী দেশকে দিয়েছে সরকার : রিজভী

সকল