১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরি
`

সূচক পতনের দ্বিতীয় দিনও বেড়েছে লেনদেন

-

আগের কার্যদিবসের ধারাবাহিকতায় গতকাল মঙ্গলবারও দেশের শেয়ারবাজারে দরপতন হয়েছে। এর মাধ্যমে টানা দুই কার্যদিবস পতনের মধ্যে থাকল শেয়ারবাজার। অবশ্য এই দরপতনের মধ্যেও বেড়েছে লেনদেনের পরিমাণ। আগের কার্যদিবসের মতো গতকালও বেশির ভাগ ব্যাংকের শেয়ার দাম কমেছে। তবে আগের দিন দরপতনে আধিপত্য দেখালেও গতকাল বেশির ভাগ বীমা ও বস্ত্র কোম্পানির শেয়ার দাম বেড়েছে। এদিন লেনদেন শেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব ক’টি মূল্য সূচকের পতন হয়েছে।
বাজার বিশ্লেষণে দেখা যায়, দিনের লেনদেন শেষে সব খাত মিলে ডিএসইতে ১৫৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৯৪টির। আর ৩৭টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৪ পয়েন্ট কমে ৬ হাজার ৩৭৯ পয়েন্টে নেমে গেছে। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট কমে ২ হাজার ৩০৮ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসইর শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে ১ হাজার ৩৮৮ পয়েন্টে দাঁড়িয়েছে।
গতকাল তালিকাভুক্ত ৩১টি ব্যাংকের মধ্যে মাত্র চারটির শেয়ার দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২৩টির। আর চারটির দাম অপরিবর্তিত রয়েছে। অপর দিকে বীমা খাতের ৫১টি কোম্পানির মধ্যে ৩৭টির শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২টির। বাকি দু’টির শেয়ার লেনদেন হয়নি। আর বস্ত্র খাতের ৫৮টি কোম্পানির মধ্যে ৪০টির শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১১টির এবং সাতটির দাম অপরিবর্তিত রয়েছে। বীমা ও বস্ত্র খাতের বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়লেও সব খাত মিলে বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে।
সবকটি মূল্য সূচকের পতন হলেও এদিন বেড়েছে লেনদেনের পরিমাণ। ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৪৬২ কোটি ৮১ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১ হাজার ৪২৮ কোটি ৯৪ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ৩৩ কোটি ৮৭ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বারাকা সাইফ পাওয়ারটেকের শেয়ার। কোম্পানিটির ৬৪ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বারাকা পতেঙ্গা পাওয়ারের ৫০ কোটি ৯০ লাখ টাকার লেনদেন হয়েছে। ৪৮ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো। এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে জিপিএইচ ইস্পাত, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, এনআরবিসি ব্যাংক, ফুওয়াং সিরামিক, অ্যাক্টিভ ফাইন কেমিক্যাল, জিনেক্স ইনফোসিস এবং ওরিয়ন ফার্মা।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই গতকাল কমেছে ৮৩ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৪৬ কোটি ৪৯ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ৩০৯টি প্রতিষ্ঠানের মধ্যে ১১৪টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৬৩টির এবং ৩২টির দাম অপরিবর্তিত রয়েছে।
ব্লকমার্কেট : প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্লক মার্কেটে গতকাল ৩৩টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির পৌনে ৭৫ কোটি টাকার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর ১ কোটি ৯০ লাখ ২২ হাজার ৬৩৭টি শেয়ার ৬৭ বার হাত বদল হয়েছে। এর মাধ্যমে কোম্পানিগুলোর ৭৪ কোটি ৭৫ লাখ ৪০ হাজার টাকার লেনদেন হয়েছে।
কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ৪০ কোটি ৫৬ লাখ টাকার লেনদেন হয়েছে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের। দ্বিতীয় সর্বোচ্চ ১৩ কোটি ৮৪ লাখ ৩১ হাজার টাকার সাউথ-ইস্ট ব্যাংকের এবং তৃতীয় সর্বোচ্চ ৭ কোটি ১৫ লাখ টাকার লেনদেন হয়েছে ভ্যানগার্ড এএমএল বিডি মিউচ্যুয়াল ফান্ড ওয়ানের।



আরো সংবাদ


কাবুলে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে রকেট হামলা (১৬০০২)তালেবানের বিরুদ্ধে যুদ্ধ করতে যুক্তরাষ্ট্রের কাছে অস্ত্র চাইলেন মাসুদ (১৫৭০৩)মালয়েশিয়ায় স্বদেশীকে অপহরণের দায়ে মৃত্যুদণ্ডের মুখোমুখি ৪ বাংলাদেশী (১২৮৭১)মার্কিন সফরে মোদির ঘুম কেড়ে নেয়ার হুঁশিয়ারি শিখ গ্রুপের (১১৩৬১)নতুন ঘোষণা আফগান সেনাপ্রধানের (৯৮৫২)বিমানে হিজাব পরিহিতা দেখেই চিৎকার ‘মুসলিম সন্ত্রাসী’ (৭৩২১)ভারত সীমান্ত থেকে চীনের সেনা সরিয়ে নিতে জয়শঙ্করের হুঁশিয়ারি (৬০৯৮)যাত্রীবেশে উঠে গলা কেটে মোটরসাইকেল ছিনতাই (৬০১৫)রিকসা চালকের তথ্যে নিখোঁজ তিন ছাত্রী উদ্ধার (৫৯১৯)ইসরাইলি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে চায় সৌদি আরব (৫৬৯১)