২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ই-কমার্সের আওতায় এমএলএম ব্যবসা নয় : বাণিজ্যমন্ত্রী

-

ডিজিটাল কমার্সের আওতায় কোনো এমএলএম ব্যবসা করা যাবে না বলে হুঁশিয়ার করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেছেন, এ জন্য ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা ২০২১ প্রণয়ন করা হয়েছে। গত ৪ জুলাই তা সরকারের গেজেট আকারে প্রকাশিত হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয় সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়, সরকারি ও বেসরকারি সংস্থা ও অংশীজনদের মতামতের ভিত্তিতে এ ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা তৈরি করা হয়েছে। এতে মার্কেটপ্লেসে বিক্রয়যোগ্য পণ্য ও সেবার তথ্য প্রদর্শন ও ক্রয়-বিক্রয়, সাধারণ নিয়মাবলি, মার্কেটপ্লেসে পণ্য বা সেবা বিক্রয়ের জন্য উপস্থাপন, পণ্য ডেলিভারি, অগ্রিম পরিশোধিত মূল্য সমন্বয় ইত্যাদি বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা দেয়া হয়েছে। যা গ্রাহকদের জন্য সহায়ক হবে।
গতকাল অনলাইনে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে নির্দেশিকাটির নানা দিক সাংবাদিকদের কাছে তুলে ধরেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষের সঞ্চালনায় এ সময় বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যান মফিজুল ইসলাম, বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক হাফিজুর রহমান, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহা বক্তব্য দেন। এ সময়ে ই-কমার্সের সাথে জড়িত ব্যবসায়িক নেতৃবৃন্দও বক্তব্যে রাখেন।
তারা বলেন, অনলাইনে পণ্য ও সেবা কেনাবেচার জন্য বাণিজ্য মন্ত্রণালয় গত রোববার যে ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা করেছে তা ইতিবাচক। তবে এ নির্দেশিকা প্রয়োগ করাই এখন বড় বিষয়।
অনুষ্ঠানে বলা হয়, আগামী দুই বছরের মধ্যে ই-কমার্সের ব্যবসা ৩০০ কোটি মার্কিন ডলার ছাড়িয়ে যাবে। ফলে যারা ব্যবসা করছেন, তাদের কিছুটা স্বাধীনতা দিতে হবে।
বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি সৈয়দ আলমাস কবির বলেন, নির্দেশিকা তৈরি নিঃসন্দেহে মাইলফলক। তবে আইনের প্রয়োগ না হলে বা আইন প্রয়োগকারী সংস্থাকে সম্পৃক্ত না করলে নির্দেশিকা দিয়ে কোনো লাভ হবে না। কপিরাইট আইন যেমন থাকলেও কোনো প্রয়োগ নেই, এটি যেন সে রকম না হয়।
ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) সভাপতি শমী কায়সার বলেন, ই-কমার্সকে অধিকতর জবাবদিহি ও স্বচ্ছতার মধ্যে আনার জন্যই নির্দেশিকা হয়েছে। এর মধ্যে ভোক্তাস্বার্থ এবং উদ্যোক্তাদের সমতার সুযোগ উভয় দিকই তুলে আনা হয়েছে। অস্বাভাবিক অফার যে দেয়া যাবে না, তাও এ নির্দেশিকায় বলা হয়েছে। খাতটির দ্রুত প্রবৃদ্ধির ফলে সমস্যা তৈরি হয়েছে। প্রয়োজনে আইনকানুন বদলানোও যাবে।
নির্দেশিকার বিভিন্ন দিক তুলে ধরে বাণিজ্যমন্ত্রী বলেন, ডিজিটাল কমার্সের আওতায় নেশাসামগ্রী, বিস্ফোরক দ্রব্য বা অন্য কোনো নিষিদ্ধসামগ্রী বা সেবা ক্রয়-বিক্রয় করা যাবে না। জুয়া বা অনলাইন বিটিং বা অনলাইন গেমবলিংয়ের আয়োজন বা অংশগ্রহণ করা যাবে না। ডিজিটাল কমার্স প্রতিষ্ঠানগুলো সরকারের পূর্বানুমোদন ছাড়া কোনো ধরনের লটারির আয়োজন করতে পারবে না। মাল্টি লেভেল মার্কেটিং (এমএলএম) বা নেটওয়ার্ক ব্যবসায় পরিচালনা করা যাবে না।
টিপু মুনশি বলেন, পণ্য বিক্রেতা বা তার সাথে চুক্তিবদ্ধ ব্যক্তি বা প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণে না থাকলে ‘স্টকে নেই’ কথাটি স্পষ্টভাবে পণ্যের পাশে লিপিবদ্ধ করতে হবে। নিত্যপণ্য ও খাদ্যসামগ্রীর বা সংখ্যায় প্রকাশ করা যায় না এমন পণ্য বা সেবার ক্ষেত্রে স্টকের পরিমাণের পরিবর্তে ‘এভেইলেবল ফর ডেলিভারি’ কাথাটি লেখা থাকতে হবে। অগ্রিম মূল্য আদায়ের ক্ষেত্রে প্রদর্শিত পণ্য অবশ্যই দেশের ভেতরে ‘রেডি টু শিপ’ পর্যায়ে থাকতে হবে। সম্পূর্ণ মূল্য গ্রহণের পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে ডেলিভারি পারসন বা প্রতিষ্ঠানের কাছে হস্তান্তর করার মতো অবস্থায় নেই এমন পণ্যের ক্ষেত্রে পণ্যমূল্যের ১০% এর বেশি অগ্রিম গ্রহণ করা যাবে না। তবে বাংলাদেশ ব্যাংক অনুমোদিত এস্ক্রো সার্ভিসের মাধ্যমে ১০০% পর্যন্ত অগ্রিম গ্রহণ করা যাবে। বিক্রয়ের জন্য প্রদর্শিত পণ্যের সম্পূর্ণ মূল্য পরিশোধের পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে পণ্য ডেলিভারিম্যান বা ডেলিভারি সংস্থার কাছে হস্তান্তর করতে হবে এবং ক্রেতাকে তা টেলিফোন, ই-মেইল বা এসএমএসের মাধ্যমে জানাতে হবে।
টিপু মুনশি বলেন, পণ্যের সম্পূর্ণ মূল্য পরিশোধ করা হয়ে থাকলে ক্রেতা ও বিক্রেতা একই শহরে অবস্থান করলে ক্রয়াদেশ গ্রহণের পরবর্তী সর্বোচ্চ পাঁচ দিন এবং ভিন্ন শহরে বা গ্রামে অবস্থিত হলে সর্বোচ্চ ১০ দিনের মধ্যে পণ্য ডেলিভারি প্রদান করতে হবে। পচনশীল দ্রব্য দ্রুততম সময়ে ডেলিভারি দেয়ার ব্যবস্থা নিতে হবে এবং ডেলিভারির সময় যাতে পণ্যের কোনো ক্ষতি না হয় সেজন্য যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবে। যেকোনো ধরনের ঘোষিত ডিসকাউন্ট বিক্রয় কার্যক্রমের সাথে সাথে কার্যকর করতে হবে। ক্যাশব্যাক অফার মূল্য পরিশোধের পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে কার্যকর হতে হবে।


আরো সংবাদ



premium cement

সকল