২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
মন্ত্রিপরিষদ বিভাগের ওয়ারেন্ট অব প্রেসিডেন্স

প্রকৌশল সংস্থার প্রধানদের নিম্নধাপে রাখায় আইইবির প্রতিবাদ

-

সরকারের মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটে প্রকাশিত সংশোধিত ওয়ারেন্ট অব প্রেসিডেন্সে প্রথম গ্রেড প্রাপ্ত প্রকৌশল সংস্থার প্রধানদের নি¤œধাপে রাখায় প্রকৌশলীদের জাতীয় প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) জোর প্রতিবাদ জানিয়েছে। এটি বাতিল করে জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক ২০১৪ সালের ১৭ ফেব্রুয়ারি জারিকৃত প্রজ্ঞাপন অনুযায়ী প্রকৌশল সংস্থার প্রধানদের প্রথম গ্রেডে অন্তর্ভুক্ত করে অবিলম্বে ওয়ারেন্ট অব প্রেসিডেন্স সংশোধন করে প্রকাশ করার জন্য সরকারের কাছে জোর দাবি জানিয়েছে আইইবি।
গতকাল আইইবির সম্মানী সাধারণ সম্পাদক প্রকৌশলী মো: শাহাদাৎ হোসেন (শীবলু) এক বিবৃতিতে এই দাবি জানান।
বিবৃতিতে আইইবির সাধারণ সম্পাদক বলেন, মন্ত্রিপরিষদ বিভাগের সরকারি ওয়েবসাইটে প্রকাশিত সংশোধিত ওয়ারেন্ট অব প্রেসিডেন্সে (আপটু ২০২০) ২০১৪ সালে প্রকৌশল সংস্থা প্রধানদের উন্নীত প্রথম গ্রেড আমলে না নেয়ার বিষয়টি ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশের (আইইবি) দৃষ্টিগোচর হয়েছে। এ ব্যাপারে দেশের প্রকৌশল সমাজ ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে, যা আইইবির ৬২২তম কেন্দ্রীয় কাউন্সিল সভায় সদস্যরা সংশোধিত ওয়ারেন্ট অব প্রেসিডেন্সে (আপটু ২০২০) অবিলম্বে প্রত্যাহারের দাবি জানিয়েছে।
প্রকৌশলী মো: শাহাদাৎ হোসেন (শীবলু) বলেন, আইইবির অনেক বছরের দাবির পরিপ্রেক্ষিতে প্রকৌশলীবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন প্রকৌশল সংস্থার প্রধানকে প্রথম গ্রেড প্রদান করেন, যা জনপ্রশাসন মন্ত্রণালয় ২০১৪ সালের ১৭ ফেব্রুয়ারি প্রথম গ্রেডে উন্নীত করে প্রজ্ঞাপন জারি করে। যার ফলে সংশোধিত ওয়ারেন্ট অব প্রেসিডেন্সে (আপটু ২০২০) প্রথম গ্রেডের অন্য পদগুলোর সাথে প্রকৌশল সংস্থা প্রধানদের প্রথম গ্রেডের পদগুলো একই ধাপে রেখে ওয়ারেন্ট অব প্রেসিডেন্সে সংশোধিত হওয়ার কথা। কিন্তু ২০১৪ সালের ওই আদেশ অগ্রাহ্য করে ২০২০ সালের রিভাইর্ড ওয়ারেন্ট অব প্রেসিডেন্সে (আপটু ২০২০) ১৯৮৬ সালের ওয়ারেন্ট অব প্রেসিডেন্স অপরিবর্তনীয় রাখা হয়েছে, যা প্রকৌশলীদের জন্য অবমাননাকর।
তিনি আরো বলেন, সারা বিশ্ব যখন কোভিড-১৯ ভাইরাসের মহামারীতে আক্রান্ত, ঠিক তখন সরকারের ভেতরে ঘাপটি মেরে থাকা একটি মহল এই রকম একটি প্রশ্নবিদ্ধ ওয়ারেন্ট অব প্রেসিডেন্স মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটে প্রকাশ করে এক দিকে যেমন প্রকৌশলীদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করেছে, অন্য দিকে প্রকৌশলীদের সাথে সরকারের দূরত্ব সৃষ্টি করে সুকৌশলে সরকারের উন্নয়ন কর্মকাণ্ডকে ব্যাহত করার ষড়যন্ত্র করছে বলে আইইবি মনে করে। কেননা এ কোভিড মহামারীর সময়ও প্রকৌশলীরা সম্মুখসারীর যোদ্ধা হিসেবে দেশের উন্নয়নমূলক কাজে অবদান রাখছেন।


আরো সংবাদ



premium cement