২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

দেশের উন্নয়ন প্রকল্পে ৩,৪৬৩ কোটি টাকা দিচ্ছে জার্মানি

-

বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে জার্মানি ৩৩৯ মিলিয়ন ইউরো বা তিন হাজার ৪৬৩ কোটি টাকা আর্থিক ও কারিগরি সহায়তা দিচ্ছে। এ লক্ষ্যে গতকাল বাংলাদেশ ও জার্মানির মধ্যে আর্থিক ও কারিগরি উন্নয়ন সহযোগিতা চুক্তি সই হয়েছে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন ও জার্মান রাষ্ট্রদূত পিটার ফারেনহোজ নিজ নিজ দেশের পক্ষে চুক্তিতে সই করেন।
জার্মান দূতাবাসের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পুনর্ব্যবহারযোগ্য জ্বালানি ও জ্বালানি সাশ্রয়ী প্রযুক্তি, টেকসই নগর উন্নয়ন, সুশাসন, বাস্তুচ্যুতি ও অভিবাসন, কর্মসংস্থানের জন্য প্রশিক্ষণ এবং জীববৈচিত্র্য রক্ষার ক্ষেত্রে এই সহায়তা দেয়া হবে। মোট সহায়তার মধ্যে ২৯২ দশমিক পাঁচ মিলিয়ন ইউরো আর্থিক সহায়তা এবং ৪৭ মিলিয়ন ইউরো কারিগরি সহায়তা রয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৯৭২ সাল থেকে বাংলাদেশের উন্নয়নে আর্থিক ও কারিগরি সহায়তা দিয়ে আসছে জার্মানি। বাংলাদেশকে দেয়া জার্মানির সহায়তার পরিমাণ আজ ৩০০ কোটি ইউরোতে দাঁড়িয়েছে। অবকাঠামো উন্নয়ন, স্বাস্থ্য, দারিদ্র্য বিমোচন, সুশাসন, মানবাধিকার, পুনর্ব্যবহারযোগ্য জ্বালানি ও জ্বালানি সাশ্রয়ী প্রযুক্তি এবং জলবায়ু পরিবর্তন খাতে জার্মানি ও বাংলাদেশের মধ্যে দীর্ঘদিনের উন্নয়ন সহযোগিতার ইতিহাস রয়েছে। আজকের চুক্তি আমাদের দ্বিপক্ষীয় সম্পর্কের অব্যাহত সফলতার প্রতিফলন, যা জাতিসঙ্ঘের টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে সহায়ক হবে।
এ ব্যাপারে জার্মান রাষ্ট্রদূত বলেছেন, ‘বাংলাদেশের সফলতার গল্পে সমর্থন অব্যাহত রাখতে পেরে আমরা আনন্দিত।’


আরো সংবাদ



premium cement