২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

নারী কাউন্সিলররা বষম্যের শিকার : মেয়র আতিক

-

সংরক্ষিত মহিলা ওয়ার্ড কাউন্সিলরদের আইনগত ক্ষমতা বাড়াতে গেজেট সংশোধন করতে হবে বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো: আতিকুল ইসলাম। তিনি বলেন, নারী কাউন্সিলরদের কাজে যে বৈষম্য করা হয়, তা দূর করতে হবে। এখনো নারীরা কথা বলার সুযোগ পান না, তাদের জন্য সবাইকে কাজ করতে হবে।
গতকাল বাংলাদেশ মহিলা পরিষদ আয়োজিত ‘শক্তিশালী ঢাকা সিটি করপোরেশন : নারী কাউন্সিলরদের ভূমিকা’ বিষয়ক এক অনলাইন সভায় তিনি এ কথা বলেন। সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ডা: ফওজিয়া মোসলেম।
ডিএনসিসি মেয়র বলেন, কাউন্সিলরদের দায়িত্ব ও কর্তব্য সংক্রান্ত গেজেটে ওয়ারিশান, চারিত্রিক, নাগরিকত্ব সনদসহ অন্যান্য সনদ প্রদান করতে পারে না। এটা ভালো দেখায় না। এ বিষয়টি সুরাহা করতে এ সংক্রান্ত গেজেট সংশোধন করতে হবে। আমি দেশের একমাত্র মেয়র যে, মহিলা কাউন্সিলরদের আইনগত ক্ষমতার সমতার জন্য দাবি জানিয়েছি।
তিনি বলেন, আমি একজন নারীর গর্ভ থেকে জন্মেছি। আমার মায়ের জাতির সদস্যরা সমাজে অসমতার শিকার হোক এটা আমি কোনোভাবেই চাই না। এ জন্য আমি ডিএনসিসির করোনাকালীন বরাদ্দের সময় সাধারণ ও সংরিক্ষত মহিলা ওয়ার্ডের কাউন্সিলরদের সমভাবে বরাদ্দ দিয়েছি। কিন্তু সবক্ষেত্রে আমি এটা করতে পারি না। কেননা, তাদের পদটি ‘সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর।’
নারীদের ক্ষমতায়নের ব্যক্তিগত অবস্থান সম্পর্কে মো: আতিকুল ইসলাম বলেন, ডিএনসিসিতে অনেক নারী পরিচ্ছন্নতা কর্মী রয়েছেন। সমাজের অসহায় পরিচ্ছন্নতাকর্মীদের জন্য ডিএনসিসিতে পেনশনভাতা চালু করা হয়েছে। এ সুবিধা অনেক নারীর স্বাভাবিক জীবনমান উন্নয়নে ভূমিকা রাখবে। এ সময় দেশের গার্মেন্ট সেক্টরের ৮০ ভাগ নারীর অবদানের কথা স্বীকার করেন। একজন গার্মেন্ট শিল্পোদ্যোক্ততা, বিজিএমইএ নেতৃত্বে থাকার কারণে নারীদের বিষয়গুলো অনুধাবন করতে পেরেছি।
তিনি বলেন, আমাদের নারীরা এখনো সবাই কথা বলতে পারে না। নারীদের স্বাধীনভাবে কথাবলার সুযোগ সৃষ্টি করতে হবে। কেননা, নারীদের পেছনে ফেলে রেখে সামনে এগোনো কোনোভাবেই সম্ভব না। নারীদের কথা বলার অধিকার নিশ্চিতে সবাইকে সচেষ্টভাবে কাজ করতে হবে।
সভায় ডিএনসিসির কাউন্সিলর সাথী আক্তার, জাকিয়া সুলতানা, শিখা চক্রবর্তী ও হাসিনা বারী চৌধুরী জানান, আমরা একটা শুভঙ্করের ফাঁকির মধ্যে পড়েছি। আইনি বাধার কারণে জনগণের কাছে দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়নে কাজ করা সম্ভব হচ্ছে না। এ সময় তারা নারী কাউন্সিলরদের উদ্দেশে বলা ‘সংরক্ষিত’ কথাটি বাদ দেয়ার দাবি জানান। নেতৃবৃন্দ আরো বলেন, নারী কাউন্সিলররা নিজ যোগ্যতায় পুরুষদের চেয়ে বেশি ভোটে নির্বাচিত হন। তিনটি ওয়ার্ডের দায়িত্ব পায়Ñ তাহলে কেন তারা সমানভাবে কাজ করতে পারবেন না? অনেক সময় হয়রানি করা হয়। বরাদ্দের ক্ষেত্রে পুরুষদের জন্য ৮০ শতাংশ ও নারীদের জন্য ২০ শতাংশ দেয়া হয়। এ ব্যবধানের কথা গেজেটে কোথাও বলা নেই। এখানে সমানভাবে সেবা প্রদানের সুযোগ দিতে হবে। তবে নারী-পুরুষ উভয়ই উপকৃত হবে।
সভায় বিশেষ অতিথি ছিলেন, স্থানীয় সরকার বিভাগের যুগ্মসচিব সায়লা ফারজানা। সংগঠনের অ্যাডভোকেসি ও লবি পরিচালক জনা গোস্বামীর সঞ্চালনায় সভায় স্বাগত বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক মালেকা বানু। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনের সহসভাপতি রেখা চৌধুরী।


আরো সংবাদ



premium cement
সাভারে বুধবার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে গাজা ইস্যুতে শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র ফরিদপুর-খুলনা মহাসড়কে জনতার অবরোধ ভাঙতে টিয়ারশেল ও ফাঁকা গুলি বাংলাদেশ-কাতারের মধ্যে ১০টি সহযোগিতা নথি সই ‘বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি’ মিলান ডার্বি জিতে শিরোপা পুনরুদ্ধার ইন্টারের কুমিল্লা সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক আহত অপহরণের ২৬ ঘণ্টা পর সাংবাদিকের বড় ভাই উদ্ধার মালয়েশিয়ায় ২ হেলিকপ্টারের সংঘর্ষে ১০ নৌ-সদস্য নিহত প্রধানমন্ত্রীর সাথে বৈঠকে কাতারের আমির বাগাতিপাড়ায় আগুনে পুড়লো ৭ কৃষক পরিবারের বসতঘরসহ গরু-ছাগল

সকল