২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সপ্তাহের ব্যবধানে ডিএসইর লেনদেন কমল আড়াই হাজার কোটি টাকা

-

সাপ্তাহিকভাবে টানা ৯ সপ্তাহ উত্থানের পর বিদায়ী সপ্তাহে পতন হয়েছে শেয়ারবাজারে। সপ্তাহটিতে শেয়ারবাজারের সব সূচক কমেছে। একই সাথে টাকার পরিমাণে লেনদেন এবং বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। আর সপ্তাহটিতে শেয়ারবাজার থেকে বিনিয়োগকারীরা হারিয়েছে ১৮ শত কোটি টাকার বাজার মূলধন। সপ্তাহটিতে শেয়ারবাজারে লেনদেন আড়াই হাজার কোটি টাকা কমেছে।
সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৯ হাজার ৯৩৭ কোটি ৭৭ লাখ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ৮ হাজার ১৩৪ কোটি ৮২ লাখ ৪৭ হাজার টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীরা ১ হাজার ৮০২ কোটি ৯৪ লাখ ৫৩ হাজার টাকা বাজার মূলধন হারিয়েছে।
বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৯ হাজার ৭৯৮ কোটি ৬৭ লাখ ৯৮ হাজার ২৫৫ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১২ হাজার ১৮৮ কোটি ২৩ লাখ ৯৯ হাজার ৮৪৫ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ২ হাজার ৩৮৯ কোটি ৫৬ লাখ ১ হাজার ৫৯০ টাকা বা ১৯ শতাংশ কমেছে।
সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৩.৮৯ পয়েন্ট বা ০.২৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৫২.৭৬ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৮.৫৫ পয়েন্ট বা ০.৬৬ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৮.০৪ পয়েন্ট বা ০.৩৬ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২৯০.৯৩ পয়েন্ট এবং ২ হাজার ১৯৭.০৬ পয়েন্টে।
গত সপ্তাহে ডিএসইতে মোট ৩৭২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৪৮টির বা ৩৯.৪৭ শতাংশের, কমেছে ২১০টির বা ৫৬ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির বা ৪.৫৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৪৪ কোটি ৮৪ লাখ ৮ হাজার ২৩২ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫২৭ কোটি ৪৫ লাখ ৮৯ হাজার ২৫৩ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৮২ কোটি ৬১ লাখ ৮১ হাজার ২১ টাকা কম হয়েছে।
সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৪.৪০ পয়েন্ট বা ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৫৭০.৯৩ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১৮.২২ পয়েন্ট বা ০.১৭ শতাংশ, সিএসই-৩০ সূচক ১৩.৭১ পয়েন্ট বা ০.১০ শতাংশ, সিএসই-৫০ সূচক ৬.১০ পয়েন্ট বা ০.৪৮ শতাংশ এবং সিএসআই ১.৯৭ পয়েন্ট বা ০.১৮ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০ হাজার ৫৭৬.২০ পয়েন্ট, ১৩ হাজার ১০৪.৯৩ পয়েন্টে, ১ হাজার ২৭৭.৩৩ পয়েন্টে এবং সিএসআই ১ হাজার ৭৫.২২ পয়েন্টে।
সপ্তাহজুড়ে সিএসইতে ৩৩৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৪২টির বা ৪২.০১ শতাংশের দর বেড়েছে, ১৭৬টির বা ৫২.০৭ শতাংশের কমেছে এবং ২০টির বা ৫.৯২ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।
সপ্তাহের ব্যবধানে পিই কমেছে ১.৩০ শতাংশ : বিদায়ী সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্য আয় ১.৩০ শতাংশ কমেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। গত সপ্তাহের শুরুতে ডিএসইর পিই ছিল ১৮.৪৮ পয়েন্টে, যা সপ্তাহ শেষেও ১৮.২৪ পয়েন্টে অবস্থান করছে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে পিই রেশিও ০.২৪ পয়েন্ট বা ১.৩০ শতাংশ কমেছে।
‘গতিশীল শেয়ারবাজার ছাড়া টেকসই উন্নয়ন সম্ভব নয়’ : দেশের অর্থনীতিতে শেয়ারবাজারের বিশাল সম্ভাবনা রয়েছে। কিন্তু প্রয়োজনীয় পদক্ষেপের অভাবে এ সম্ভাবনা কাজে লাগানো যাচ্ছে না। আর সামগ্রিকভাবে বাজার উন্নয়নে কাঠামোগত সংস্কার জরুরি। কিন্তু আগামী ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটেও এ খাতের জন্য সুনির্দিষ্ট কোনো পদক্ষেপ নেই। ফলে শেয়ারবাজারে সম্ভাবনা কাজে লাগাতে চূড়ান্ত বাজেট অনুমোদনের সময় বেশ কিছু পদক্ষেপের সুপারিশ করেছেন এ খাতের সংশ্লিষ্টরা। এসব পদক্ষেপের মধ্যে রয়েছে- পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির কর আরো কমানো, অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ, মার্চেন্ট ব্যাংকের কর হার কমানো, মৌলভিত্তি সম্পন্ন কোম্পানির তালিকাভুক্তি, বাজার ব্যবস্থাপনায় পরিবর্তন এবং নতুন নতুন পণ্য চালু।
বাজেট নিয়ে গতকাল শনিবার এক ভার্চুয়াল আলোচনায় বক্তারা এসব কথা বলেন। ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ) ও বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) যৌথভাবে এই আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং বিশেষ অতিথি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।
সালমান এফ রহমান বলেন, বর্তমান চেয়ারম্যান ও কমিশন দায়িত্ব নেয়ার পর শেয়ারবাজারে আস্থা ফিরেছে। লেনদেন ও বাজারমূলধন বেড়েছে অনেক গুণ। সম্প্রতি আন্তর্জাতিক ব্যাংক এইচএসবিসি বলছে, সারা বিশ্বের মধ্যে ‘বেস্ট পারফর্মিং’ শেয়ারবাজার বাংলাদেশে। গত এক বছর ধরে শেয়ারবাজারে নতুন ধরন দেখছি। নতুন কমিশন অনেক সুন্দর পদক্ষেপ নিয়েছে। দীর্ঘদিনের সমস্যা ইকুইটিভিত্তিক মার্কেট থেকে বেরিয়ে আসার চেষ্টা করছে। বন্ড আসছে, সুকুক (ইসলামী বন্ড) অনুমোদন দেয়া হয়েছে। এ ছাড়াও করপোরেট ও পারপিচুয়াল বন্ড আসছে। সব মিলিয়ে শেয়ারবাজারের ভবিষ্যতে আরো ভালো হবে বলে মনে করছি।
চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, বাজেটে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ রাখা উচিত। তিনি বলেন, এবারের বাজেট ‘মেড ইন বাংলাদেশ বাজেট’। এটি পুঁজিবাজারের জন্যও ইতিবাচক। কমিশন ব্যবসাবান্ধব নিয়ন্ত্রকসংস্থা হিসেবে কাজ করছে। সরকারের অর্থনৈতিক উন্নয়নে পুঁজিবাজারের অবদান বাড়ানোর চেষ্টা করে যাচ্ছে কমিশন।
সিএমজেএফের সাধারণ সম্পাদক মনির হোসেনের সঞ্চালনায় সমাপনী বক্তব্য রাখেন বিএমবিএর সিনিয়র সহসভাপতি শুক্লা দাস। এ অনুষ্ঠানে সিএমজেএফ সভাপতি হাসান ইমাম রুবেল, বিএমবিএর সভাপতি মো: ছায়েদুর রহমান, বিএসইসির কমিশনার ড. শেখ সামসুদ্দিন আহমেদ, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান মো: ইউনুসুর রহমানসহ আরো অনেকে বক্তব্য রাখেন।


আরো সংবাদ



premium cement
ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী

সকল