১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সূচক বাড়লেও লেনদেন কমেছে শেয়ারবাজারে

-

সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার দেশের শেয়ারবাজারে দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে মিউচুয়াল ফান্ড ও বস্ত্র খাতের প্রতিষ্ঠানগুলো। বিপরীতে দীর্ঘ দিন ধরে ছুটতে থাকা সাধারণ বীমা কোম্পানিগুলোর দাম বাড়ার ক্ষেত্রে ভাটা পড়েছে। সেই সাথে ব্যাংক খাতও পতনের মধ্যে পড়েছে। ব্যাংক ও সাধারণ বীমা খাতের প্রায় সব প্রতিষ্ঠানের দরপতন হলেও মিউচুয়াল ফান্ড ও বস্ত্র খাতের প্রায় সব ক’টি প্রতিষ্ঠানের দাম বাড়ায় মূল্যসূচক বেড়েছে। সেই সাথে বেড়েছে বেশির ভাগ প্রতিষ্ঠানের দাম। ফলে টানা তিন কার্যদিবস ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে পার করেছে শেয়ারবাজার।
এ দিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরু হয় প্রায় সব ক’টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। প্রথম আড়াই ঘণ্টা দাম বাড়ার এই প্রবণতা অব্যাহত থাকে।
তবে দুপুর সাড়ে ১২টার পর থেকে একের পর এক সাধারণ বীমা ও ব্যাংকের শেয়ারের দাম কমতে থাকে। ফলে আটকে যায় সূচকের বড় উত্থান। অবশ্য সাধারণ বীমা ও ব্যাংকের পতনের মধ্যেও মিউচুয়াল ফান্ড ও বস্ত্র খাতের প্রতিষ্ঠানগুলোর দাম বাড়ার প্রবণতা অব্যাহত থাকে। সেই সাথে দাম বাড়ে বেশির ভাগ জীবন বীমা কোম্পানির। যার ওপর ভিত্তি করে শেষ পর্যন্ত সব ক’টি সূচকই ঊর্ধ্বমুখী থাকে।
দিন শেষে ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৬৬ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে ২ হাজার ২০৫ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই’র শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৯৯ পয়েন্টে দাঁড়িয়েছে।
দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ২০৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার বিপরীতে দাম কমেছে ১৪৯টির। আর ৯টির দাম অপরিবর্তিত রয়েছে। দাম বাড়ার তালিকায় মিউচুয়াল ফান্ড রয়েছে ৩৫টি। এ খাতে তালিকাভুক্ত ৩৭টির মধ্যে মাত্র একটির দাম কমেছে। বস্ত্র খাতের ৫৬টি প্রতিষ্ঠানের মধ্যে সাতটির দাম কমেছে। বিপরীতে দাম বেড়েছে ৪৮টির।
অপর দিকে তালিকাভুক্ত ৩১টি ব্যাংকের মধ্যে আটটির শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২১টির। আর ৪০টি সাধারণ বীমার মধ্যে মাত্র ছয়টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৩২টির। অবশ্য তালিকাভুক্ত ১০টি জীবন বীমা কোম্পানির মধ্যে সাতটির দাম বেড়েছে এবং তিনটির দাম কমেছে।
ব্যাংক ও সাধারণ বীমা খাতের কোম্পানিগুলোর দরপতনের দিনে ডিএসইতে লেনদেন হয়েছে দুই হাজার ৬৬৯ কোটি ২৫ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় দুই হাজার ৭০০ কোটি ৫৫ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ৩১ কোটি ৩০ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ২২৯ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা লংকাবাংলা ফাইন্যান্সের ৫৫ কোটি পাঁচ লাখ টাকার লেনদেন হয়েছে। ৪৮ কোটি ৭০ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে পাইওনিয়ার ইন্স্যুরেন্স।
এ ছাড়া লেনদেনের শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছেÑ ফরচুন সুজ, ন্যাশনাল পলিমার, ড্রাগন সোয়েটার, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স, রিং সাইন টেক্সটাইল এবং আলিফ ম্যানুফ্যাকচারিং।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক বেড়েছে ৬৯ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ১১৪ কোটি ৬৪ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ৩১৯টি প্রতিষ্ঠানের মধ্যে ১৭৫টির দাম বেড়েছে। বিপরীতে ১২০টির দাম কমেছে এবং ২৪টির দাম অপরিবর্তিত রয়েছে।
এসএমই প্লাটফর্মে নিয়ালকোর লেনদেন শুরু : প্রথম অনুমোদন পাওয়া এসএমই কোম্পানি নিয়ালকো অ্যালয়স লিমিটেডের লেনদেন চট্টগ্রাম স্টক এক্সচঞ্জের (সিএসই) এসএমই প্লাটফর্মে গতকাল শুরু হয়েছে। সিএসইতে কোম্পানিটির ট্রেডিং কোড হচ্ছে : ঘওঅখঈঙ এবং কোম্পানি কোড হচ্ছে : ১৬৬০১।
দেশের স্টক এক্সচেঞ্জগুলোতে ক্ষুদ্র ও মাঝারি (এসএমই) শিল্পপ্রতিষ্ঠান তালিকাভুক্তির জন্য প্রায় দুই বছর আগে একটি স্বতন্ত্র প্লাটফর্ম চালু করা হয়। কিন্তু বিভিন্ন কারণে লেনদেন চালু হয়নি। তবে এবার নিয়ালকো অ্যালয়সের মাধ্যমে প্রথম লেনদেন শুরু হয়েছে সিএসইর এসএমই প্লাটফর্মে। পরবর্তী সময়ে নিয়ালকো ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের জন্য আবেদন করবে। অনুমোদন পেলে ডিএসইতেও কোম্পানিটির লেনদেন শুরু হবে। তবে প্রথম লেনদেনের মাধ্যমে সিএসইর এসএমই প্লাটফর্ম ইতিহাস গড়ল।
শেয়ারবাজার থেকে উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি ভূমি উন্নয়ন, যন্ত্রপাতি ক্রয় এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে। কোম্পানিটি ব্রোঞ্জ, পিতল, মেটালসহ অনেক ধরনের পণ্য উৎপাদন করে। ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত হিসাব অনুযায়ী, কোম্পানির শেয়ার-প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ০.৯১ টাকা এবং পুনঃমূল্যায়ন সঞ্চিতি ছাড়া নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২.৪৩ টাকা। কোম্পানিাটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে এমটিবি ক্যাপিটাল লিমিটেড।

 


আরো সংবাদ



premium cement