১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

পশ্চিমবঙ্গে মমতার মন্ত্রিসভা, আসামে মুখ্যমন্ত্রীর শপথ

-

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের নতুন মন্ত্রিসভা শপথগ্রহণ করেছে। সোমবার কলকাতার রাজভবনে কোভিড বিধি মেনেই শপথ নেন ৪৩ জন মন্ত্রী। টানা তৃতীয় দফায় মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়া মমতা ব্যানার্জিও এ সময় উপস্থিত ছিলেন। ওদিকে আসামের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন বিজেপি নেতা হিমন্ত বিশ্ব শর্মা। আনন্দবাজার ও এনডিটিভি
সোমবার সকালে কলকাতার রাজভবনে ৪৩ জন মন্ত্রী শপথ নেন। এর মধ্যে ৪০ জন সশরীরে এবং বাকি তিনজন ভার্চুয়ালি শপথ নেন। করোনা বিধিনিষেধের কারণে সীমিতসংখ্যক অতিথির উপস্থিতিতে এই আয়োজন সম্পন্ন হয়।
ভারতের জাতীয় সঙ্গীতের মাধ্যমে সোমবার সকালে মমতার মন্ত্রিসভার শপথগ্রহণ শুরু হয়। পূর্ণমন্ত্রীদের পর একসাথে শপথ নেন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রীরা। সব শেষে একসাথে শপথ নেন প্রতিমন্ত্রীরা। কোভিড বিধি মেনে অনুষ্ঠানের আয়োজন হওয়ার কারণে আলাদা করে নয়, একসাথেই শপথ নেন মন্ত্রীরা। কোভিড পরিস্থিতিতে মাত্র ৬ মিনিটেই শেষ হয় শপথগ্রহণের পুরো অনুষ্ঠানটি। এর আগে গত বুধবার টানা তৃতীয়বারের মতো পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন মমতা ব্যানার্জি।
উল্লেখ্য, গত ২৭ মার্চ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত মোট আট দফায় পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। নির্বাচনে ২৯২টি আসনের মধ্যে তৃণমূল জয়ী হয়েছে ২১৩টি আসনে। বিজেপি জয় পেয়েছে ৭৭টিতে। প্রার্থীর মৃত্যুর কারণে দু’টি আসনে নির্বাচন স্থগিত রয়েছে।
এদিকে ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য আসামের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন বিজেপি নেতা হিমন্ত বিশ্ব শর্মা। ১৩ সদস্যের মন্ত্রিসভার সদস্যদের নিয়ে সোমবার তিনি গভর্নর জগদীশ মুখির কাছে শপথ নেন। অনুষ্ঠানে বিজেপি সভাপতি জে পি নাড্ডাসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা উপস্থিত ছিলেন।
বাংলাদেশ নিয়ে নানা বিতর্কিত মন্তব্য করে ইতঃপূর্বে একাধিক বার শিরোনাম হয়েছিলেন হিমন্ত। আসামের তথাকথিত অবৈধ অভিবাসীদের (মুসলিম) বাংলাদেশে পাঠানোর জন্য যে নামের তালিকা করা হয়, সেটির নেতৃত্বে ছিলেন হিমন্ত বিশ্ব শর্মা। ২০২১ সালের ফেব্রুয়ারিতে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি দাবি করেন, ‘বাংলাদেশ থেকে সেখানে যাওয়া অভিবাসী মুসলিম জনগোষ্ঠী’র একটি অংশ সাম্প্রদায়িক। তারা স্থানীয় ভাষা ও সংস্কৃতি বিনষ্টকারী কার্যকলাপের সাথে যুক্ত।
বিজেপি নেতা সর্বানন্দ সানোয়ালকে সরিয়ে আসামের ১৫তম মুখ্যমন্ত্রী হলেন হিমন্ত বিশ্ব শর্মা। তাকে অভিনন্দন জানিয়ে এক টুইট বার্তায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ‘আসামের উন্নয়ন যাত্রায় গতি জোগাবে তার টিম।’
আরেক টুইট বার্তায় আসামের উন্নতি এবং সেখানে দলকে শক্তিশালী করায় সর্বানন্দ সানোয়ালকে ধন্যবাদ জানান মোদি। তিনি বলেন, ‘বিগত পাঁচ বছর ধরে জনগণ এবং উন্নয়নের জন্য প্রশাসন চালিয়েছেন সর্বানন্দ সানোয়াল।’
রোববার গুয়াহাটিতে অনুষ্ঠিত বিজেপির এক বৈঠকে মুখ্যমন্ত্রী হিসেবে হিমন্ত বিশ্ব শর্মার নাম প্রস্তাব করেন সর্বানন্দ সানোয়াল।

 


আরো সংবাদ



premium cement
বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তানের সাথে টেস্ট খেলতে চান রোহিত অধ্যাপক মাযহারুল ইসলামের বাসভবনে অধ্যাপক মুজিবুর রহমান ইউক্রেনের ২০টি ড্রোন, ২টি ক্ষেপণাস্ত্র নিষ্কিৃয় করল রাশিয়া তালেবানকে আফগান মাটি অন্যদের ব্যবহারের সুযোগ না দেয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের। গত দুই দিনের রেকর্ডের পর চুয়াডাঙ্গায় আজও বইছে তীব্র তাপদাহ বগুড়ায় শিশুকে গলা কেটে হত্যা, নানা আটক নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে পাকিস্তানের সম্ভাব্য একাদশ তালতলীতে ইউপি চেয়ারম্যানের নগ্ন ও আপত্তিকর ভিডিও ক্লিপ ভাইরাল ভারতের নির্দেশের পর পোস্ট ব্লক করল এক্স ‘দেশের কল্যাণে সুষ্ঠু গণতান্ত্রিক ধারার বিকল্প নেই’

সকল