২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সূচকের বড় উত্থান, লেনদেন বেড়েছে শেয়ারবাজারে

-

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে গতকাল বুধবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ক’টি মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। সেই সাথে বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনের লেনদেন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫৩ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৫৮৮ পয়েন্টে উঠে এসেছে।
মূল্যসূচক ও লেনদেন বাড়লেও সম্পূর্ণ বিপরীত চিত্র ছিল বীমা কোম্পানিগুলোর ক্ষেত্রে। আগের দিন দাম বাড়ার তালিকায় দাপট দেখানো অধিকাংশ বীমা কোম্পানি গতকাল পতনের তালিকায় নাম লিখিয়েছে। দিনের লেনদেন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত ৫০টি বীমা কোম্পানির মধ্যে ৩৬টির দরপতন হয়েছে। অথচ আগের দিন ৪৩টি দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছিল। একদিনের ব্যবধানে বীমা খাতে বিপরীত চিত্র দেখা গেলেও মূল্যসূচকের বড় উত্থানে তা বাধা হয়ে দাঁড়াতে পারেনি।
প্রধান সূচকের পাশাপাশি বেড়েছে অপর দুই সূচক। এর মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় সূচকটি ১৩ পয়েন্ট বেড়ে দুই হাজার ১৩২ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসইর শরিয়াহ্ সূচক দশমিক ৬৮ পয়েন্ট বেড়ে এক হাজার ২৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে।
বাজারটিতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ২০৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ১০০টির এবং ৫৪টির দাম অপরিবর্তিত রয়েছে। মূল্যসূচক ও বেশির ভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ার পাশাপাশি ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে এক হাজার ৩৯৮ কোটি ৫১ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় এক হাজার ৩৫৬ কোটি ১০ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৪২ কোটি ৪১ লাখ টাকা। টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ১৪৮ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা লংকাবাংলা ফাইন্যান্সের ৫৫ কোটি ১৭ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩৮ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ন্যাশনাল ফিড।
এ ছাড়াও ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছেÑ রবি, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স, বাংলাদেশ ফাইন্যান্স, ম্যাকসন স্পিনিং, রূপালী ইন্স্যুরেন্স এবং লাফার্জহোলসিম বাংলাদেশ।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১৫৩ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৪৩ কোটি ৯৫ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৭১টি প্রতিষ্ঠানের মধ্যে ১৫৯টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৮৪টির এবং ২৮টির দাম অপরিবর্তিত রয়েছে।
ব্লক মার্কেট : প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে গতকাল বুধবার ৩৬টি কোম্পানির পৌনে ৯৭ কোটি টাকার লেনদেন হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। কোম্পানিগুলোর এক কোটি ছয় লাখ ৭৩ হাজার ৯২৩টি শেয়ার ৯০ বার হাত বদল হয়েছে। এর মাধ্যমে কোম্পানিগুলোর ৯৬ কোটি ৭৮ লাখ ৫৪ হাজার টাকার লেনদেন হয়েছে।
কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ৫৯ কোটি ৭১ লাখ ৩০ হাজার টাকার লেনদেন হয়েছে প্রভাতী ইন্স্যুরেন্সের। দ্বিতীয় সর্বোচ্চ আট কোটি ৭৭ লাখ ৯৬ হাজার টাকার বেক্সিমকোর এবং তৃতীয় সর্বোচ্চ আট কোটি ২৭ লাখ ৭৬ হাজার টাকার লেনদেন হয়েছে ইস্টার্ন ইন্স্যুরেন্সের।
রাশিয়ার টিকার প্রভাব শেয়ারবাজারে : সরকারের পক্ষ থেকে আগেই বলা হয়েছে রাশিয়ার তৈরি করোনার টিকা বাংলাদেশে আমদানি ও তৈরির বিষয়ে চুক্তি হয়েছে। তবে এই চুক্তি কী ধরনের তা এখনো প্রকাশ করা হয়নি।
এ পরিস্থিতিতে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওরিয়ন ফার্মা জানিয়েছে, কোভিড-১৯ টিকা ওরিয়ন ফার্মার নিজস্ব প্ল্যান্টে উৎপাদনের জন্য প্রযুক্তি সরবরাহে রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (আরডিআইএফ) সাথে যোগাযোগ হয়েছে।
কোম্পানিটির কর্তৃপক্ষের দেয়া তথ্যের ভিত্তিতে গতকাল বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য জানানো হয়েছে। এ সংবাদের প্রভাব দেখা দিয়েছে কোম্পানিটির শেয়ারের দামে। গতকাল বুধবার লেনদেন শুরু হতেই বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার কিনতে হুমড়ি খেয়ে পড়েন। তবে যাদের কাছে কোম্পানিটির শেয়ার আছে তারা বিক্রি করতে চাচ্ছেন না। ফলে দফায় দফায় দাম বাড়লেও শেয়ারের বিক্রেতা উধাও হয়ে গেছে।
রাশিয়ার টিকার বিষয়ে ওরিয়ন ফার্মা কর্তৃপক্ষের দেয়া তথ্যের ভিত্তিতে ডিএসই জানিয়েছে, কোভিড-১৯ টিকা ওরিয়ন ফার্মার নিজস্ব প্ল্যান্টে উৎপাদনের জন্য প্রযুক্তি সরবরাহে রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (আরডিআইএফ) সাথে যোগাযোগের বিষয়টি ইতোমধ্যে ওষুধ প্রশাসনের মহাপরিচালক (ডিজি) এবং স্বাস্থ্য মন্ত্রণালয়কে জানানো হয়েছে।
ওষুধ প্রশাসনের মহাপরিচালককে (ডিজি) গত ২ মে এবং স্বাস্থ্য মন্ত্রণালয়কে গত ৪ মে জানানো হয়েছে বলে ডিএসইকে জানিয়েছে ওরিয়ন ফার্মা কর্তৃপক্ষ। এ বিষয়ে আরো জানানো হয়, অন্যান্য ওষুধ কোম্পানির মতো এটা প্রাথমিক প্রস্তাবনা। এর চূড়ান্ত সফলতা নির্ভর করছে আরডিআইএফ এবং বাংলাদেশ সরকারের অনুমোদনের ওপর।
এ দিকে এই সংবাদ ছড়িয়ে পড়ায় গতকাল বুধবার লেনদেনের শুরুতেই ওরিয়ন ফার্মার শেয়ার দাম বেড়ে দিনের সর্বোচ্চ সীমা স্পর্শ করেছে। শুরুতে ৪৯ টাকা ৯০ পয়সা করে পাঁচ হাজার ১২৩টি শেয়ার কেনার প্রস্তাব আসে। এ দামে কেউ শেয়ার বিক্রি করতে রাজি না হওয়ায় কয়েক দফায় দাম বেড়ে ৫১ টাকা ৪০ পয়সা করে ২৭ লাখ ৬৭ হাজার ৩৪৫টি শেয়ার কেনার প্রস্তাব আসে। তবে এ দামেও কেউ তাদের কাছে থাকা শেয়ার বিক্রি করতে চাচ্ছেন না।


আরো সংবাদ



premium cement
টি-টোয়েন্টি বিশ্বকাপের দূত হলেন উসাইন বোল্ট ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৭ বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী! 

সকল