২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

১০ কোটি বছরের ডাইনোসর হাড়

-

ভারতের মেঘালয় রাজ্যে ১০ কোটি বছর আগের লম্বাগলা ডাইনোসরের হাড় পাওয়া গেছে। দেশটিতে এর আগে গুজরাট, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র ও তামিলনাড়ুতে ডাইনোসরের ফসিল আবিষ্কৃত হয়। গবেষকরা মেঘালয়ের পশ্চিম খাসি পাহাড়ি জেলার আশপাশের অঞ্চল থেকে ১০ কোটি বছর আগের লম্বাগলা ডাইনোসরের জীবাশ্মের টুকরোগুলো চিহ্নিত করেন। উত্তর-পূর্ব ভারতের পেলয়ন্টোলজি বিভাগের ভূতাত্ত্বিক জরিপ বিভাগের গবেষকরা এগুলোর খোঁজ পান। এই প্রজাতির ডাইনোসরের ছিল খুব দীর্ঘ ঘাড়, দীর্ঘ লেজ, শরীরে অন্য অংশের তুলনায় ছোট মাথা এবং পুরু স্তম্ভের মতো পা। ডাইনোসরগোত্রীয় প্রাণীর মধ্যে সম্ভবত এগুলো সবচেয়ে বিশালদেহী। এগুলোকে বলা হয় টিটানোসরাস। এগুলো আফ্রিকা, এশিয়া, দক্ষিণ আমেরিকা, উত্তর আমেরিকা, ইউরোপ, অস্ট্রেলিয়া এবং অ্যান্টার্কটিকার জেনেরাসহ সৌরপোড প্রজাতির একটি বিচিত্র গ্রুপ ছিল।
গবেষকরা বলেছেন, মেঘালয়, গুজরাট, মধ্য প্রদেশ, মহারাষ্ট্র এবং তামিলনাড়ুতে পাওয়া ফসিলগুলোর সাথে আফ্রিকা, এশিয়া, দক্ষিণ আমেরিকা, উত্তর আমেরিকা, ইউরোপ, অস্ট্রেলিয়া এবং অ্যান্টার্কটিকায় পাওয়া ফসিলগুলোর মিল রয়েছে। জিএসআইয়ের প্যালিয়ন্টোলজি বিভাগের জ্যেষ্ঠ ভূতাত্ত্বিক অরিন্দম রায় বলেছেন, ‘মেঘালয় থেকে ডাইনোসরের হাড় পাওয়া যাওয়ার বিষয়ে ২০০১ সালে জিএসআইয়ের রিপোর্টে বলা হয়েছিল। তবে সেগুলো এর টেকনোমিক শনাক্তকরণটি বোঝার মতো অভ্রান্ত ছিল না।’ ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল