১১ মে ২০২১
`

চালু হলো দেশের সবচেয়ে বড় করোনা হাসপাতাল

-

রাজধানীর মহাখালীতে ঢাকা উত্তর সিটি করপোরেশন মার্কেটে দেশের সবচেয়ে বড় এক হাজার বেডের কোভিড হাসপাতালটি চালু করা হয়েছে গতকাল রোববার। তবে বর্তমানে হাসপাতালটির ২৬০ বেড চালু হয়েছে। আরো বেড হচ্ছে। এর মধ্যে আইসিইউ বেড সচল হয়েছে ৬০টি, ইমার্জেন্সি বেড ৫০টি, জেনারেল ওয়ার্ডে থাকবে ১৫০টি বেড। আগামী এক সপ্তাহের মধ্যেই আরো আড়াই শ’ বেডে রোগী সেবা দেয়া সম্ভব হবে এবং চলতি মাস শেষ হওয়ার আগেই এই হাসপাতালে এক হাজার বেডেই রোগী সেবা দেয়া যাবে বলে কর্তৃপক্ষ জানিয়েছেন। গতকাল সকালে হাসপাতালটির সেবা কার্যক্রম উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ঢাকা উত্তর সিটি করপোরেশন মেয়র আতিকুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এটা সিটি করপোরেশনের স্থাপনা হলেও এর সেবা কার্যক্রম চালানোর দায়িত্বে থাকবে সশস্ত্র বাহিনী বিভাগ। ইতোমধ্যে হাসপাতালের পরিচালক নিযুক্ত হয়েছে ব্রিগেডিয়ার জেনারেল এ টি এম নাসির উদ্দিন। কর্তৃপক্ষ জানিয়েছেন, ইতোমধ্যে হাসপাতালে দেড় শতাধিক চিকিৎসক যোগদান করেছেন। নার্স নিয়োগ দেয়া হয়েছে দুই শত। এর বাইরে সশস্ত্র বাহিনী থেকে একশত কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ দেয়া হয়েছে।
মহাখালীর যে ভবনটিতে এই হাসপাতালটি স্থাপন করা হয়েছে তা নির্মাণ করা হয়েছিল ঢাকা উত্তর সিটি করপোরেশনের কাঁচাবাজারের জন্য। গত বছর বাংলাদেশে করোনাভাইরাস সংক্রমণ ব্যাপক আকার ধারণ করলে ছয় তলা ভবনটিতে স্বাস্থ্য অধিদফতর একটি আইসোলেশন সেন্টার চালু করে।
বাংলাদেশে কোভিড সংক্রমণ কমে যাওয়ায় গত বছরের ১৩ জুলাই আইসোলেশন সেন্টারটি স্থগিত করে বিদেশগামীদের জন্য আরটি পিসিআর টেস্ট সেন্টার করা হয়।
উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, কোভিডের দ্বিতীয় ঢেউ আমাদের দেশেও হানা দিয়েছে। কোভিডে আক্রান্ত ও মৃত্যু সংখ্যা দিন দিন ভীতিকর অবস্থায় পৌঁছে গেছে। করোনার দ্বিতীয় ঢেউয়ে ঢাকার সব হাসপাতালের আইসিইউ বেড পূর্ণ হয়ে গেছে। প্রতিদিনই আইসিইউ চাহিদা বৃদ্ধি পাচ্ছে। এ রকম একটি কঠিন সময়ে জরুরি ভিত্তিতে ডিএনসিসির এই মার্কেটটিকে একটি পূর্ণাঙ্গ কোভিড হাসপাতাল হিসেবে চালু করা হয়েছে। এই হাসপাতালে কোভিড রোগীদের জন্য পূর্ণাঙ্গ আইসিইউ বেড থাকবে ২১২টি, এইচডিইউ বেড হবে ২৫০টি, কোভিড আইসোলেটেড রুম থাকবে ৪৩৮টি। পাশাপাশি এখানে আরটি পিসিআর ল্যাব, প্যাথলজি ল্যাব, রেডিও থেরাপি সেন্টার, এক্সরে সুবিধাসহ অন্যান্য নানাবিধ সুবিধা রয়েছে।’
স্বাস্থ্যমন্ত্রী তার বক্তব্যে আরো বলেন, বর্তমানে দেশে প্রায় ১০০টি হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থা চালু করা হয়েছে। আরো ৩৪টি হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থা চালুর কাজ চলমান রয়েছে। এর ফলে বর্তমানে দেশে প্রায় ১২ হাজার বেডে সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থা স্থাপন করা সম্ভব হয়েছে।
উদবোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা: এ বি এম খুরশিদ আলম, বাংলাদেশ সেনাবাহিনীর অ্যাডজুট্যান্ট জেনারেল মেজর জেনারেল সাকিল আহমেদ, ডিরেক্টরেট জেনারেল মেডিক্যাল সার্ভিসেস মেজর জেনারেল মো: মাহাবুবুর রহমান, ব্রিগেডিয়ার জেনারেল মঞ্জুর আহমেদ, এইচইডির চিফ ইঞ্জিনিয়ার ব্রিগেডিয়ার জেনারেল বশির এবং ডিএনসিসি কোভিড ডেডিকেটেড হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ টি এম নাসির উদ্দিন।



আরো সংবাদ


খালেদা জিয়ার ভুয়া করোনা রিপোর্ট ছড়ানোর অভিযোগ (১০২৫৭)যেভাবে সুয়েজ খাল কেড়ে নেয়ার চেষ্টা করেছিল ব্রিটেন ও ফ্রান্স (৫৮৯৮)বাবার লাশ দেখতে মাওয়া ঘাটে মিনি ট্রাকে অপেক্ষায় ১০ যাত্রী (৫১৭২)৫ বছর আগেই করোনাকে অস্ত্র হিসেবে ব্যবহারের পরিকল্পনা করেছিল চীন! (৫১৪৩)যমুনায় লাশের মিছিল, করোনায় মৃতদের ভাসিয়ে দেয়ার অভিযোগ উত্তরপ্রদেশে (৪৬৯৭)ভারতে করোনা রোগীদের অন্ধ করে দিচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস (৪২৫৩)খালেদা জিয়ার আসল জন্মদিনের তথ্য প্রকাশ পেল : ওবায়দুল কাদের (৩৬৯৫)ইসরাইলি হামলার বিরুদ্ধে পদক্ষেপে বিশ্বের প্রতি দাবি জানালেন এরদোগান (৩৫৩৮)জেরুসালেমে অব্যাহত সহিংসতা, বৈঠকে বসছে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ (৩৩৫২)সাজাপ্রাপ্ত আসামির বিদেশে চিকিৎসার নজির এ দেশে রয়েছে : মান্না (৩১৯২)