২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

হেলথ টিপস : কম্পিউটারের দূষণ থেকে রক্ষা পেতে

-

নিজেকে বৈদ্যুতিক পর্দা থেকে বিচ্ছুরিত ক্ষতিকর নীল আলো থেকে রক্ষা করুন সহজে। আধুনিক জীবনে কম্পিউটার, ল্যাপটপ বা মোবাইল ফোনের ব্যবহার থেকে দূরে থাকা সম্ভব নয়। আর ঘরে থেকে কাজ করতে হলেও এসব যন্ত্রের ওপর নির্ভরশীল থাকতেই হয়।
তবে এই ধরনের যন্ত্রের পর্দা থেকে বের হওয়া নীল আলো বা ‘ব্লু লাইট’ ত্বকের নানান ক্ষতি করে। এর মধ্যে রয়েছে অকালে বার্ধক্যের ছাপ ও ত্বকের রঙের তারতম্য। এই সমস্যার কথা মাথায় রেখে প্রসাধনী তৈরি প্রতিষ্ঠানগুলো নীল আলো থেকে রক্ষা পাওয়ার পণ্য বাজারে ছাড়া শুরু করেছে। এসব প্রসাধনী ব্যবহার করা ছাড়াও নিজে থেকে কিছু রক্ষাকবচ গ্রহণ করতে পারেন।
অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার গ্রহণ : ত্বকের ক্ষতি পোষাতে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার যেমন- টমেটো, আখরোট খাওয়া উপকারী।
ঘরেও এসপিএফ ক্রিম ব্যবহার: সূর্যের অতিবেগুনি রশ্মির মতোই ক্ষতিকর বৈদ্যুতিক পর্দার নীল আলো। তাই কম্পিউটারের সামনে কাজ করতে বসলে এসপিএফ বা ‘সান প্রোটেকশন ফ্যাক্টর’ যাকে সোজা ভাষায় বলে সানস্ক্রিন ক্রিম ব্যবহার করা উচিত। আর প্রতি এক ঘণ্টা পর পর এই ক্রিম মাখতে হবে।
মুখ ধোয়া : অনেকক্ষণ বৈদ্যুতিক পর্দার সামনে থাকলে ত্বকে দূষিত মৌল জমতে থাকে। তাই কিছুক্ষণ বিরতির পর পর মুখ ধোয়ার অভ্যাস করতে হবে। এই অভ্যাস দেহে চাঙ্গাভাব আনার পাশাপাশি অলসভাবও কমায়। তা ছাড়া সবসময়ই উপদেশ দেয়া হয় কম্পিউটারের স্ক্রিন যেন অন্তত ১৮ ইঞ্চি দূরে থেকে।
‘আন্ডার আই জেল’: খেয়াল করে থাকবেন যতবার কম্পিটারের পর্দা বা মোবাইলের দিকে তাকান, ততবার চোখ সরু বা একটু হলেও কুঁচকে তাকাচ্ছেন। এর ফলে চোখের চারপাশে বলিরেখা পড়ার সম্ভাবনা বাড়ে। এই সমস্যা এড়াতে ভালো মানের ‘আন্ডার আই জেল’ ব্যবহার করা উচিত। পাশাপাশি চোখ দিয়ে পানি পড়ার সমস্যাও কমায় এই জেল। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
থামছে না পুঁজিবাজারে পতন বিনিয়োগকারীদের আর্তনাদ ভারতের লোকসভা নির্বাচনে ভোট শুরু: নাগাল্যান্ডে ভোটার উপস্থিতি প্রায় শূন্য কারাগার এখন বিএনপি নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী আন্দোলনে ব্যর্থ বিএনপির হাল ধরার কেউ নেই : ওবায়দুল কাদের পাবনায় ভারতীয় চিনি বোঝাই ১২টি ট্রাকসহ ২৩ জন আটক স্বচ্ছতার সাথে সরকারি অনুদানের চলচ্চিত্র বাছাই হবে: তথ্য প্রতিমন্ত্রী মিয়ানমার বিজিপির আরো ১৩ সদস্য পালিয়ে এলো বাংলাদেশে শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক মন্দিরে অগ্নিসংযোগের অভিযোগ তুলে ২ ভাইকে হত্যা ইরানে ইসরাইলি হামলার খবরে বাড়ল তেল সোনার দাম যতই বাধা আসুক ইকামাতে দ্বীনের কাজ চালিয়ে যাবো : ডা: শফিকুর রহমান

সকল