০৮ মে ২০২১
`

হেলথ টিপস : কম্পিউটারের দূষণ থেকে রক্ষা পেতে

-

নিজেকে বৈদ্যুতিক পর্দা থেকে বিচ্ছুরিত ক্ষতিকর নীল আলো থেকে রক্ষা করুন সহজে। আধুনিক জীবনে কম্পিউটার, ল্যাপটপ বা মোবাইল ফোনের ব্যবহার থেকে দূরে থাকা সম্ভব নয়। আর ঘরে থেকে কাজ করতে হলেও এসব যন্ত্রের ওপর নির্ভরশীল থাকতেই হয়।
তবে এই ধরনের যন্ত্রের পর্দা থেকে বের হওয়া নীল আলো বা ‘ব্লু লাইট’ ত্বকের নানান ক্ষতি করে। এর মধ্যে রয়েছে অকালে বার্ধক্যের ছাপ ও ত্বকের রঙের তারতম্য। এই সমস্যার কথা মাথায় রেখে প্রসাধনী তৈরি প্রতিষ্ঠানগুলো নীল আলো থেকে রক্ষা পাওয়ার পণ্য বাজারে ছাড়া শুরু করেছে। এসব প্রসাধনী ব্যবহার করা ছাড়াও নিজে থেকে কিছু রক্ষাকবচ গ্রহণ করতে পারেন।
অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার গ্রহণ : ত্বকের ক্ষতি পোষাতে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার যেমন- টমেটো, আখরোট খাওয়া উপকারী।
ঘরেও এসপিএফ ক্রিম ব্যবহার: সূর্যের অতিবেগুনি রশ্মির মতোই ক্ষতিকর বৈদ্যুতিক পর্দার নীল আলো। তাই কম্পিউটারের সামনে কাজ করতে বসলে এসপিএফ বা ‘সান প্রোটেকশন ফ্যাক্টর’ যাকে সোজা ভাষায় বলে সানস্ক্রিন ক্রিম ব্যবহার করা উচিত। আর প্রতি এক ঘণ্টা পর পর এই ক্রিম মাখতে হবে।
মুখ ধোয়া : অনেকক্ষণ বৈদ্যুতিক পর্দার সামনে থাকলে ত্বকে দূষিত মৌল জমতে থাকে। তাই কিছুক্ষণ বিরতির পর পর মুখ ধোয়ার অভ্যাস করতে হবে। এই অভ্যাস দেহে চাঙ্গাভাব আনার পাশাপাশি অলসভাবও কমায়। তা ছাড়া সবসময়ই উপদেশ দেয়া হয় কম্পিউটারের স্ক্রিন যেন অন্তত ১৮ ইঞ্চি দূরে থেকে।
‘আন্ডার আই জেল’: খেয়াল করে থাকবেন যতবার কম্পিটারের পর্দা বা মোবাইলের দিকে তাকান, ততবার চোখ সরু বা একটু হলেও কুঁচকে তাকাচ্ছেন। এর ফলে চোখের চারপাশে বলিরেখা পড়ার সম্ভাবনা বাড়ে। এই সমস্যা এড়াতে ভালো মানের ‘আন্ডার আই জেল’ ব্যবহার করা উচিত। পাশাপাশি চোখ দিয়ে পানি পড়ার সমস্যাও কমায় এই জেল। ইন্টারনেট।



আরো সংবাদ


শাহআলীতে আগুনে ক্ষতিগ্রস্তদের পাশে মহানগর জামায়াত, সহযোগিতা ইভ্যালির ব্র্যান্ডিং নিয়ে কাজ করবে এশিয়াটিক মহেশপুরে রাতের আঁধারে ড্রাগন বাগান কেটে দিয়েছে দুর্বৃত্তরা ঈদের আগে দূরপাল্লার গণপরিবহন চালুর দাবি সাবেক নৌমন্ত্রীর সাড়ে ১৮ কোটি টাকার ইঞ্জেকশনে রক্ষা পেল শিশুটির প্রাণ! বিশ্বে করোনায় আক্রান্ত ১৫ কোটি ৭৫ লাখ ছাড়াল সম্পর্কোন্নয়নে সৌদি আরব ও পাকিস্তানের মধ্যে চুক্তি স্বাক্ষর চীনের সিনোফার্মের টিকার অনুমোদন দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা আসামের মুখ্যমন্ত্রী সোনওয়াল না বিশ্বশর্মা? নাটোরে বয়স্ক দম্পতি কুপিয়ে হত্যা ভারতে করোনায় এক দিনে মৃত্যুর সব রেকর্ড ছাড়াল

সকল