২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
প্রাক-বাজেট সভায় অর্থমন্ত্রী

সরবরাহ কমায় চালের দাম বৃদ্ধি পেয়েছে

-

করোনা মহামারীর কারণে কৃষিকাজ ব্যাহত হওয়ায় চালের সরবরাহ কমে গেছে, ফলে বাজারে চালের দাম বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
গণমাধ্যম প্রতিনিধিদের সাথে গতকাল বৃহস্পতিবার দুপুরে ভার্চুয়ালি প্রাক-বাজেট আলোচনা শেষে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।
বর্তমানে ৫৫ টাকার নিচে মোটা চাল ও ৬৫ থেকে ৭০ টাকার নিচে চিকন চাল নেই, ইতোমধ্যে ৮ থেকে ১০ লাখ টন চাল আমদানিরও অনুমোদন দেয়া হয়েছে। তারপরও কেন চালের এই দাম মূল্যস্ফীতিতে কী প্রভাব পড়ে এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী মুস্তফা কামাল বলেন, ধান, চাল এবং গম প্রকৃতির ওপর নির্ভরশীল। আমরা দাবি করি আমরা খাদ্যশস্যে স্বাবলম্বী। খাদ্যশস্যে আমরা স্বাবলম্বী হতে পারি সেই বছর যে বছর আমাদের প্রকৃতি স্বাভাবিক থাকে। যদি প্রাকৃতিক কোনো দুর্যোগ আসে সেটা আমরা মেইনটেইন করতে পারি না। আমাদের এখানে যে পরিমাণ জমি, দক্ষতা ও সক্ষমতা আছে তা যথাযথ কাজে লাগাতে পারলে আমরা সফল সেই বছর। কিন্তু আমরা দেখেছি গত বছরও আমাদের অনেক বোরোধান নষ্ট হয়েছে। তখন যেসব কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের জন্য একটি প্যাকেজ নেয়া হচ্ছে। এখন সেভাবেই কাজটি করা হচ্ছে।
তিনি বলেন, আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতও কৃষিতে সফল হতে পারেনি। এ ছাড়া আমাদের সাথে যাদের যোগাযোগ আছে থাইল্যান্ডসহ সবাই কৃষি ঘাটতিতে রয়েছে। করোনাভাইরাস শুধু আমাদের দেশে নয় সারা বিশ্বকেই ক্ষতিগ্রস্ত করেছে বরং আমাদের থেকে অন্যান্য দেশ বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এ কারণে কৃষকরা কৃষিকাজ করতে পারে নাই। স্বভাবতই যখন স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয় তখন কৃষিকাজও ব্যাহত হয়েছে। আর কৃষিকাজ ব্যাহত হওয়ার কারণেই সরবরাহ কমে গেছে এই কারণেই চালের দাম বেশি।
শিক্ষিতদের কৃষিতে আনতে উৎসাহিত করা হবে
শিক্ষিতদের যারা কৃষিকাজে আসতে চায় আগামী বাজেটে প্রণোদনা দিয়ে তাদেরকে উৎসাহিত করার চেষ্টা করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। তিনি বলেন, আমাদের খাদ্যে ভর্তুকি আরো বাড়াতে হবে, এর আউটলুকটা কী জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, আমাদের বাজেটে অবশ্যই প্রাধান্য পাবে কৃষি খাত। কৃষি খাতের যে যে স্থানে হাত দেয়া উচিত সেখানে সেখানে আমরা হাত দেবো। কৃষি আমাদের লাইফলাইন সুতরাং কৃষি খাতে যেসব পণ্য আছে সব ক্ষেত্রেই আমরা আধুনিক প্রযুক্তি ব্যবহার করব। পাশাপাশি আমাদের শিক্ষিত তরুণ সমাজ যারা কৃষিতে আসতে চায় তাদের উৎসাহিত করার জন্য কিছু কিছু প্রণোদনা রেখে আমরা চেষ্টা করব তাদেরকে উৎসাহিত করার। তিনি বলেন, কৃষি যান্ত্রিকীকরণ করা হবে। ম্যানুয়াল থেকে যান্ত্রিকীকরণের কাজ আমরা ইতোমধ্যে শুরু করেছি। গতবার বাজেটে আমরা সেখানে কিছু টাকাও রেখেছিলাম। আমি মনে করি যে, আমাদের কৃষি ভালো কাজ করছে, কৃষিকে গতিশীল, বেগবান ও শক্তিশালী করার জন্য যা যা প্রয়োজন সরকার তা করবে।
অর্থ অপচয় ও করপোরেট ট্যাক্স কমানোসহ আর কোন কোন বিষয়ে এবারের বাজেটে আশ্বাস দিয়েছেন এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, এগুলোর জন্য আমাদের বাজেট প্রণয়ন টিম রয়েছে, অর্থ মন্ত্রণালয়ের বাজেট শাখা রয়েছে তারা এগুলো নিয়ে কাজ করছে। আজ আমরা যে পরামর্শ পেয়েছি সেগুলো পর্যালোচনা করব। তারপর আমরা টিম নিয়ে আবার একসাথে বসব, বসে সেখানে সিদ্ধান্ত নেবো এর মধ্যে কোনগুলো বাজেট প্রণয়নে কাজে লাগাব। যতটা আমাদের সাধ্যে কুলায় সেভাবেই পরামর্শ আমরা গ্রহণ করব ইনশাআল্লাহ।
গণমাধ্যম নেতাদের বিভিন্ন পরামর্শের কথা উল্লেখ করে তিনি জানান, শাইখ সিরাজ খাদ্য নিরাপত্তা, কৃষিতে ভর্তুকি বাড়ানো, পোলট্রি শিল্পের দিকে নজর দিতে পরামর্শ দিয়েছেন। একই সাথে কৃষি খাতে আমাদের শিক্ষিত তরুণরা এগিয়ে আছে। পৃথিবীর বিভিন্ন দেশে শহরকেন্দ্রিক বিল্ডিংয়ের ছাদে কৃষিকাজ হচ্ছে। সে রকম আমাদের দেশেও করা যায় কি না তার পরামর্শ দিয়েছেন। অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো: আসাদুল ইসলাম, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো: রহমাতুল মুনিম, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, চ্যানেল আইয়ের বার্তা প্রধান শাইখ সিরাজ, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম, আমাদের নতুন সময় সম্পাদক নাঈমুল ইসলাম খান আলোচনায় অংশ নেন।


আরো সংবাদ



premium cement
আদমদীঘিতে ২৩০ চালকল বন্ধ : বেকার ৭ হাজার শ্রমিক সাকিবে উজ্জীবিত বাংলাদেশের লক্ষ্য সিরিজে সমতা কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী

সকল