২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বইমেলার আজ শেষ দিন

-

অসময়ে শুরু হওয়া বইমেলার আজ শেষ দিন। করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে নির্ধারিত ২৮ দিনের মেলা দুই দিন কমিয়ে ২৬ দিনের মাথায় শেষ হচ্ছে। বিকেল ৫টায় মাইকে সমাপ্তি ঘোষণার মাধ্যমে এক বছরের জন্য দুয়ার বন্ধ হবে বইমেলার। মহামারী নিয়ন্ত্রণে আসলে হয়তো আগামী বছরে সময়মতো অনুষ্ঠিত হবে প্রাণের মেলা। নানা কারণে আলোচিত ছিল এবারের বইমেলা। করোনার কারণে সরাসরি না করে ফেব্রুয়ারিতে ভার্চুয়ালি মেলার প্রস্তাব দেয় বাংলা একাডেমি। কিন্তু তাতে সম্মতি দেননি প্রকাশকরা। তারা সরাসরি মেলার দাবি জানান। এরপর দফায় দফায় আলোচনা শেষে মেলার প্রস্তাব প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়। এরপর প্রধানমন্ত্রীর সম্মতিতে একমাস পিছিয়ে গত ১৮ মার্চ শুরু হয় বইমেলা। কিন্তু মেলা শুরুর আগেই বাড়তে থাকা করোনা মহামারীর প্রভাব পড়ে বইমেলায়। এরপর করোনা বাড়তে থাকায় একে একে মেলার সময় দুই দফায় পরিবর্তন করা হয়। ফলে সময়ের সাথে ক্রেতাশূন্য হয়ে পড়ে বইমেলা। সর্বশেষ কঠিন লকডাউনের ঘোষণায় মেলার সময় আরো দুই দিন কমিয়ে আজ মেলা শেষের সিদ্ধান্ত হয়।
এ ছাড়া এবারের বইমেলায় সাপ্তাহিক ছুটির দিনে ছিল না ‘শিশু প্রহর’। ফলে বইমেলায় জনপ্রিয় শিশুতোষ অনুষ্ঠান সিসিমপুরের চরিত্র হালুম, টুকটুকি, ইকরিদের নিয়ে সোহরাওয়ার্দী উদ্যানের বটতলায় শিশু চত্বরে খেলাধুলা ও আড্ডার জায়গা রাখা হলেও এ বছর তা চোখে পড়েনি।
গতকাল বইমেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, ফাঁকা স্টলগুলোতে অলস সময় পার করছেন বিক্রেতারা। হাতেগোনা কয়েকজনকে দেখা গেলেও তাদের বেশির ভাগই বিভিন্ন স্টলে শুধু বই দেখছেন। বেলা ১২টায় মেলা শুরু হলেও দুপুর ২টা পর্যন্ত পাঠক সমাগম দেখা যায়নি।
বিক্রেতারা জানান, এবারের মেলা নিয়ম রক্ষা ও গুটিকয়েক প্রকাশকের ব্যবসা রক্ষার বইমেলা হলো। এবার মেলাটা না হলেই ভালো হতো। একজন বিক্রেতা জানান, তিনি প্রায় অর্ধযুগ বইমেলার স্টলে বিক্রয় প্রতিনিধির কাজ করে আসছেন। বিগত বছরগুলোতে মেলার শেষ সপ্তাহে যে ব্যস্ততা থাকে, এবার মেলা শেষ হওয়ার আগের দিন এসেও তার চিত্র ছিল সম্পূর্ণ বিপরীত। তাদের মতে, মূলত এ বছর পাঠকদের মেলা হয়নি মেলা হয়েছে প্রকাশকদের।
মেলায় এসেছে সিরাজুল ইসলাম কাদিরের বই ‘সময়ের পথে পৃথিবীর পথে’। বইটির প্রকাশক প্যাপিরাস। বইটি মূলত আত্মজীবনীমূলক গ্রন্থ। লেখক সিরাজুল ইসলাম কাদির রয়টার্সের ব্যুরোপ্রধান ছিলেন। ২৩ বছর এই প্রতিষ্ঠানে কাজ করে এখন অবসর নিয়েছেন। স্মৃতিচারণার মতো করে এখানে রয়েছে অনেকগুলো রচনা, যার মাধ্যমে লেখকের জীবন, বেড়ে ওঠা, মুক্তিযুদ্ধপরবর্তী অস্থির বাংলাদেশ এবং সংবাদকর্মী হিসেবে কাজের অভিজ্ঞতা মূর্ত হয়ে উঠেছে। শিকোয়া নাজনীন এর ‘নভেরা: শিল্পের রহস্যমানবী’ এর প্রকাশক প্রথমা। রুদ্র গোস্বামীর ‘যদি ভালোবাসা যেতে বলে’। প্রকাশক অনিন্দ্য। সাদমান সাদিক এর ‘মোবাইল ফটোগ্রাফি’। প্রকাশক অধ্যয়ন।
গতকাল মেলার ২৫তম দিনে নতুন বই এসেছে ৪৭টি। এর মধ্যে গল্প-৪, উপন্যাস-৭, প্রবন্ধ-২, কবিতা-১৬, গবেষণা-১, ছড়া-২, জীবনী-২, বিজ্ঞান-১, ভ্রমণ-২, ইতিহাস-১, ধর্মীয়-৩, অনুবাদ-৩, অন্যান্য-৩টি বই। আজ সোমবার অমর একুশে বইমেলার শেষ দিন। মেলা শুরু হবে দুপুর ১২টায় এবং চলবে বিকেল ৫টা পর্যন্ত।

 

 


আরো সংবাদ



premium cement