১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

পুরুষশূন্য তিন ইউনিয়নের অর্ধশত গ্রাম, বাড়িছাড়া শতবর্ষী আলেম

সালথা সংঘর্ষ
-

ফরিদপুরের সালথায় সংঘর্ষের ঘটনায় নতুন করে আরো চারটি মামলা করা হয়েছে। এ নিয়ে সবমিলিয়ে পাঁচটি মামলা করা হয়েছে। এসব মামলায় নাম উঠে এসেছে শতাধিক ব্যক্তির, যারা একাধিক মামলায় আসামি হয়েছেন। আর অজ্ঞাত আসামি হয়েছেন ৩ থেকে ৪ হাজার মানুষ। বৃহস্পতিবার রাতে এসব মামলা করা হয় সালথা থানায়।
ঘটনার পর থেকেই সালথার বিভিন্ন গ্রামে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযান চলছে। থানা ও পুলিশ লাইনসের অতিরিক্ত পুলিশ ছাড়াও র্যাব মোতায়ন করা হয়েছে। গতকাল পর্যন্ত ৫১ জনকে গ্রেফতারের খবর পাওয়া গেছে।
এ দিকে গ্রেফতার আতঙ্কে পুরুষ শূন্য হয়ে পড়েছে বিভিন্ন গ্রাম। বিশেষ করে উপজেলা সদর অবস্থিত রামকান্তপুর ইউনিয়ন, সোনাপুর ইউনিয়ন ও ভাওয়াল ইউনিয়নের প্রায় অর্ধশত গ্রাম পুরেুষ শূন্য হয়ে পড়েছে। সূত্র জানায়, সালথা উপজেলায় ১৬৫টি কওমি মাদরাসা রয়েছে। হেফাজতে ইসলামের জেলা শাখার আমির ও সেক্রেটারির বাড়িও এই সালথাতে। ওই রাতে হেফাজতে ইসলামের আমির ও বাহিরদিয়া মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আকরাম আলীকে গ্রেফতারের গুজব ছড়িয়ে সহিংসতা উসকে দেয়া হয়েছে, প্রশাসনের পক্ষ থেকে এমন বক্তব্য আসার পর এসব এলাকার আলেম ও মাদরাসা ছাত্রদের মাঝেও উদ্বেগ-উৎকণ্ঠা কাজ করছে। স্থানীয়রা জানান, অবস্থা এমনই দাঁড়িয়েছে যে, বাহিরদিয়া মাদরাসার প্রবীণ শিক্ষক শতবর্ষী মাওলানা সুলাইমান নদভীও এখন বাড়ি ছেড়ে অন্যত্র অবস্থান করছেন। হেফাজতের নেতাকর্মীদের সাথে বিএনপি ও জামায়াতের নেতাকর্মীরাও হয়রানির আশঙ্কা করছেন। তবে স্থানীয় আওয়ামী লীগেরও কোনো কোনো নেতা এ ঘটনায় জড়িত ছিলেন বলেও অভিযোগ পাওয়া গেছে।
রামকান্তপুর ইউনিয়নের শৌলডুবি গ্রামের মো: ইউনুস শেখের স্ত্রী মালেকা বেগম (৫২) বলেন, আমার স্বামী গ্রামে ক্ষেতি কাজ করেন। তিনিও বাড়িতে থাকার সাহস পান না। যুবক ছেলেকে আগেই বাইরে আত্মীয় বাড়িতে পাঠিয়ে দিয়েছেন। সোনাপুর ইউনিয়নের ফুকরা গ্রামের এক কলেজছাত্র বলেন, ঘটনার পর তিনি ফরিদপুর শহরে বাসা ভাড়া নিয়ে থাকছেন। ঘটনার সাথে জড়িত না হলেও অভিভাবকেরা তাকে গ্রামে রাখার নিশ্চয়তা পাচ্ছেন না।
ফরিদপুরের পুলিশ সুপার আলিমুজ্জামান এই প্রতিবেদককে জানিয়েছেন, কারা কারা এর পেছনে কাজ করেছে সেসব আমরা শনাক্ত করতে পেরেছি। এজাহারে সেসব উল্লেখ রয়েছে। আরো বিস্তারিত জানতে তদন্ত চলছে। তিনি বলেন, ভিডিও ফুটেজ দেখে জড়িতদের চিহ্নিত করা হচ্ছে। নিরীহ কাউকে হয়রানি করা হবে না। জড়িতদেরও ছাড় দেয়া হবে না তারা যে দলেরই হোক।
জানা গেছে, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কার্যালয়ে হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় ওই অফিসের নিরাপত্তারক্ষী সমির বিশ্বাস বাদি হয়ে ৪৮ জনের নামোল্লেখ এবং ৩ থেকে ৪ হাজার জন অজ্ঞাতনামাকে আসামি করে একটি মামলা করেছেন। একই অফিসের গাড়িচালক মো: সাগর সিকদার বাদি হয়ে দায়েরকৃত মামলায় ৪২ জনের নামোল্লেখ করে সমপরিমাণ অজ্ঞাতনামা আসামি করা হয়েছে। উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে হামলার ঘটনায় ২৫ জনের নামোল্লেখ এবং অজ্ঞাতনামা আরো ৭০০ থেকে ৮০০ জনকে আসামি করে মামলা করেছেন বীর মুক্তিযোদ্ধা বাচ্চু মাতুব্বর। এ ছাড়া ইউএনওর গাড়িচালক মো: হাশমত আলী ৫৮ জনের নামোল্লেখ করে এবং ৩ থেকে ৪ হাজার অজ্ঞাতনামাকে আসামি করে আরো একটি মামলা করেছেন।
এ ছাড়া ঘটনার পর গত বুধবার সালথা থানার এসআই (উপপরিদর্শক) মিজানুর রহমান বাদি হয়ে ৮৮ জনের নামোল্লেখ করে এবং ৩ হতে ৪ হাজার জন অজ্ঞাতনামাকে আসামি করে পুলিশের কাজে বাধা, থানায় হামলা ও সরকারি কাজে বাধা দেয়ার অভিযোগে প্রথম মামলাটি করেন।
ফরিদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও তদন্ত) জামাল পাশা এসব মামলা দায়েরের সত্যতা নিশ্চিত করে জানান, এ পর্যন্ত ৫১ জনকে গ্রেফতার করা হয়েছে। এদের ২২ জনকে ইতঃপূর্বে দুই দিনের রিমান্ডে নেয়া হয়েছে। গতকাল আরো ২৬ জনের রিমান্ড চেয়ে আদালতে পাঠানো হয়।
প্রসঙ্গত, গত সোমবার (৫ এপ্রিল) সন্ধ্যায় সালথার এসি ল্যান্ড মারুফা সুলানা খান হিরামনির লকডাউন অভিযানে গ্রামবাসীকে লাঠিপেটা করার ঘটনার জেরে প্রথমে পুলিশের ওপরে হামলা ও পরে থানা ঘেরাও করা হয়। এরপর গুজব ছড়িয়ে গ্রামবাসীকে উত্তেজিত করে বিভিন্ন সরকারি অফিসে হামলা ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এতে জুবায়ের হোসেন (২২) ও মিরান মোল্যা (৩৫) নামের দুইজন নিহত হন। পুলিশ ও র্যাবের ৮ জন আক্রান্ত হন।


আরো সংবাদ



premium cement
বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন সিরিয়ায় আইএস-এর হামলায় সরকার সমর্থক ২০ সেনা সদস্য নিহত ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু জনসমর্থনহীন সরকার জনগণের আওয়াজ নির্মমভাবে দমন করে : রিজভী সরিষাবাড়ীতে স্কুলছাত্র হত্যাকাণ্ডের বিচার দাবি

সকল