১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

জেনারেল আজিজের সাথে ভারতীয় সেনাপ্রধানের সাক্ষাৎ

-

বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন সফররত ভারতের সেনাবাহিনী প্রধান জেনারেল এম এম নারাভানে। গতকাল বৃহস্পতিবার ঢাকা সেনানিবাসের সেনাসদর দফতরে দুই দেশের সেনাপ্রধান সাক্ষাতে মিলিত হন। সাক্ষাৎকালে তারা পারস্পরিক কুশলাদি বিনিময় ছাড়াও দু’দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে বিদ্যমান সুসম্পর্ক ও ভবিষ্যৎ অগ্রযাত্রায় পারস্পরিক সহযোগিতার বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।
আলোচনায় বর্ডার রোড অর্গানাইজেশন বাস্তবায়ন, সেনা বৈমানিকদের প্রশিক্ষণ, প্রতিরক্ষা বিষয়ক বিশেষজ্ঞ এবং প্রশিক্ষক বিনিময়, পারস্পারিক প্রতিরক্ষা সহযোগিতা বিষয়ের উপর গুরুত্বারোপ করা হয়। এ সময় জেনারেল আজিজ করোনা মহামারী মোকাবেলায় ভারতের সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং রোহিঙ্গা সঙ্কট সমাধানে ভারত বাংলাদেশের পাশে থাকবে বলে আশা প্রকাশ করেন।
জেনারেল আজিজের সাথে সাক্ষাতের আগে জেনারেল নারাভানে ঢাকা সেনানিবাসে শিখা অনির্বাণে ফুল দেন। বাংলাদেশ সেনাবাহিনীর একটি চৌকস দল সেনাকুঞ্জে তাকে ‘গার্ড অব অনার’ দেয়। সেনাকুঞ্জে একটি বৃক্ষরোপণও করেন তিনি।
জেনারেল নারাভানের নেতৃত্বে তিন সদস্যের ভারতীয় সেনাবাহিনীর একটি প্রতিনিধি দল পাঁচদিনের রাষ্ট্রীয় সফরে গতকাল বৃহস্পতিবার সকালে ঢাকায় আগমন করেন। ভারতের সেনাবাহিনী প্রধান আগামী রোববার ঢাকা সেনানিবাসে অনুষ্ঠেয় ‘আর্মি চিফস কনকেভ’-এ অংশ নেবেন।
উল্লেখ্য মুজিব জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে চার থেকে ১২ এপ্রিল পর্যন্ত বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক ব্যবস্থাপনায় বহুজাতিক অনুশীলন ‘শান্তির অগ্রসেনা’ পরিচালিত হচ্ছে। এই অনুশীলনের সর্বাপেক্ষা তাৎপর্যপূর্ণ অধ্যায় হচ্ছে ‘আর্মি চিফস্ কনকেভ’, যেখানে অংশগ্রহণকারী দেশসমূহের সেনা প্রধানগণসহ বিভিন্ন জাতিসঙ্ঘ শান্তিরক্ষা মিশনের প্রধান ও বিশিষ্ট অতিথিবৃন্দ উপস্থিত থাকবেন। ভারতীয় প্রতিনিধি দলটি আগামী ১৩ এপ্রিল বাংলাদেশ ত্যাগ করবে। আইএসপিআর।


আরো সংবাদ



premium cement

সকল