১২ এপ্রিল ২০২১
`

শিক্ষাবিদ অধ্যাপক মুহম্মদ মতিউর রহমানের ইন্তেকাল

-

ফররুখ গবেষণা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি শিক্ষাবিদ, লেখক, গবেষক অধ্যাপক মুহম্মদ মতিউর রহমান ইন্তেকাল করেছেন। গতকাল দুপুরে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) তিনি ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তার বয়স হয়েছিল ৮৪ বছর। তিনি স্ত্রী, দুই ছেলে ও দুই মেয়ে রেখে যান। আজ শুক্রবার বাদ জুমা নামাজে জানাজা শেষে তাকে বনানী সামরিক কবরস্থানে দাফন করা হবে।
অধ্যাপক মুহম্মদ মতিউর রহমান ১৩৯৭ সালের ১৮ ডিসেম্বর সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর থানার চরনরিনা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬০ সালে পাবনা এডওয়ার্ড কলেজ থেকে বিএ এবং ১৯৬২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় এমএ পাস করেন। তিনি ১৯৬২ সাল থেকে দীর্ঘকাল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। তিনি ২৮টি দেশ ভ্রমণ করেছেন। বাংলা ভাষা, সাহিত্য, সংস্কৃতি ও ইসলাম ইত্যাদি বিভিন্ন বিষয়ে লেখা তার গ্রন্থের সংখ্যা প্রায় ৭৮টি। এ ছাড়া তিনি মাসিক ‘আমার দেশ’ (পাবনা), ফররুখ একাডেমি পত্রিকা, মোহাম্মদ নজিবর রহমান সাহিত্যরতœ পত্রিকাসহ বিভিন্ন পত্র-পত্রিকা সম্পাদনা করেন। তিনি ‘ফররুখ পদক’ (২০১৫), ‘ফররুখ সম্মাননা পদক’ (২০১৫), ‘নবাব আব্দুল লতিফ পদক’ (২০১৫), ‘কিশোরকণ্ঠ সাহিত্য পুরস্কার (২০১৮), নর্থ আমেরিকা রাইটার্স ফোরাম পদকসহ (নিউইয়র্ক ২০১৯) অনেকগুলো সম্মাননায় ভূষিত হন।
শোক : অধ্যাপক মুহম্মদ মতিউর রহমানের মৃত্যুতে ফররুখ গবেষণা ফাউন্ডেশন পরিবার গভীর শোক এবং শোকসন্তপ্ত পরিবার-পরিজনের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছে। নজিবর রহমান সাহিত্যরতœ ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মাদ গোলাম হাসনায়েন তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে মরহুমের মাগফিরাত কামনা করেছেন। এ ছাড়া তার মৃত্যুতে এক যৌথ বিবৃতিতে গভীর শোক প্রকাশ করেছেন দেশীয় সাংস্কৃতিক সংসদের আহ্বায়ক আ জ ম ওবায়েদুল্লাহ ও সমন্বয়ক মোস্তফা মনোয়ার। বিবৃতিতে তারা বলেন, অধ্যাপক মতিউর রহমানের মৃত্যুতে বাংলা সাহিত্য এক উজ্জ্বল নক্ষত্র হারাল। আমরা তার রূহের মাগফিরাত কামনা করছি। বিজ্ঞপ্তি।



আরো সংবাদ