২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

চট্টগ্রাম যশোর ও কুমিল্লায় ১১ জনের মৃত্যুদণ্ড

বোন, প্রবাসী ও প্রতিপক্ষকে হত্যা মামলার রায়
-

বিভিন্ন স্থানে ১১ জনের মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। এর মধ্যে কুমিল্লায় বিচারকের খাস বাসায় খুনের দায়ে একজন, চট্টগ্রামের ফটিকছড়িতে প্রবাসীকে হত্যার দায়ে ৯ জন এবং যশোরে বোনকে খুনের দায়ে ভাইকে মৃত্যুদণ্ডাদেশ প্রদান করা হয়।
কুমিল্লা সংবাদদাতা জানান, কুমিল্লার আদালতে বিচারকের খাস কামরায় প্রবেশ করে ছুরিকাঘাতে ফারুক নামের এক আসামিকে খুনের দায়ে মো: হাসান (২৫) নামে এক যুবককে ফাঁসির দণ্ডাদেশ দিয়েছেন আদালত। গতকাল কুমিল্লা জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো: আতাব উল্লাহ এ রায় দেন। ফাঁসির দণ্ড পাওয়া মো: হাসান জেলার লাকসাম উপজেলার ভোজপুর গ্রামের শহিদুল্লাহর ছেলে। বিষয়টি নিশ্চিত করেছেন কুমিল্লা জেলা ও দায়রা জজ আদালতের পিপি অ্যাডভোকেট জহিরুল ইসলাম সেলিম। রায় ঘোষণার সময় হাসানের স্বজনরা আদালতে উপস্থিত ছিলেন।
মামলার অভিযোগ ও আদালত সূত্রে জানা যায়, ২০১৯ সালের ১৫ জুলাই কুমিল্লা আদালত ভবনের তৃতীয় তলায় অতিরিক্ত জেলা ও দায়রা জজ তৃতীয় আদালতে জেলার মনোহরগঞ্জ উপজেলার কান্দি গ্রামের হাজী আবদুল করিম হত্যা মামলার হাজিরা দিতে আসে ওই মামলার দুই আসামি জেলার লাকসাম উপজেলার ভোজপুর গ্রামের শহিদুল্লাহর ছেলে মো: হাসান এবং মনোহরগঞ্জ উপজেলার কান্দি গ্রামের অহিদুল্লাহর ছেলে মো: ফারুক। এক পর্যায়ে একই মামলার আসামি মো: ফারুককে ছোরা নিয়ে আঘাত করার চেষ্টা করে হাসান। প্রাণ বাঁচাতে ফারুক বিচারকের খাস কামরায় প্রবেশ করলে সেখানে এলোপাতাড়ি ছুরিকাঘাত করে রক্তাক্ত জখম করে হাসান। পরে কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামের ফটিকছড়িতে প্রবাসী নেছার আহমদ প্রকাশ তোতা মিয়াকে হত্যা মামলায় ৯ জনের মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন চট্টগ্রামের একটি আদালত। পাশাপাশি প্রত্যেককে ২০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। গতকাল চট্টগ্রামের অতিরিক্ত জেলা ও দায়রা জজ বেগম ফারজানা আকতার এ রায় দেন। অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর মো: নাছির উদ্দীন বলেন, দণ্ডবিধির ৩০২ বা ৩৪ ধারায় আদালত প্রত্যেককে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর এবং ২০ হাজার টাকা করে জরিমানার আদেশ দেন আদালত।
দণ্ডিতরা হলো মোহাম্মদ নাছির (৩০), বাবুল (২৮), শাহীন (২৭), নুরুল ইসলাম (৩২), যোবায়ের (২৩), মোহাম্মদ দিদার (২২), আবু বক্কর প্রকাশ বাসিক (২৬), জয়গু (২৫) ও ইছমাইল (২৮)। তাদের মধ্যে শাহীন ছাড়া সবাই পলাতক আছে।
আদালত সূত্র জানায়, ২০০৩ সালের ১ জানুয়ারি ফটিকছড়ির রাঙ্গামাটিয়ার বাসিন্দা মোহাম্মদ নাছির উদ্দিন প্রকাশ ল্যাডা নাছিরের কাছে পাঁচ হাজার টাকা পেতেন প্রবাসী নেছার আহমেদ ওরফে তোতা। এই টাকা ফেরত চাওয়ায় তার ওপর ক্ষিপ্ত হয় নাছির। কৌশলে তাকে টাকা দেয়ার নামে ডেকে নিয়ে দণ্ডিত আসামিরা গলা কেটে নেছারকে খুন করে। ২০০৩ সালের ২ জানুয়ারি তার স্ত্রী মোর্শেদা আক্তার বাদি হয়ে ফটিকছড়ি থানায় আটজনকে আসামি করে মামলা দায়ের করেন।
যশোর অফিস জানায়, যশোরে নিজ বোনকে হত্যার দায়ে আব্দুর রহিম নামে এক ব্যক্তিকে মৃত্যুদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানার নির্দেশ দিয়েছেন আদালত।
গতকাল দুপুরে অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রথম আদালতের বিচারক এম এ হামিদ এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণা শেষে বিচারক আসামি আব্দুর রহিমকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।
সাজাপ্রাপ্ত আব্দুর রহিম যশোরের মনিরামপুর উপজেলার বিজয়রামপুর গ্রামের মৃত এনায়েত আলী মোড়লের ছেলে।
সরকার পক্ষের আইনজীবী বিমলকুমার রায় জানান, পৈতৃক জমি নিয়ে আব্দুর রহিমের সাথে তার বোন নূরজাহান বেগমের (৬২) দীর্ঘদিন ধরে মামলা মোকাদ্দমা চলছিল। জমির বিষয়ে কথা বলতে ২০১৯ সালের ১৯ ফেরুয়ারি সকালে নূরজাহান বেগম তার স্বামীকে নিয়ে আব্দুর রহিমের বাড়িতে যান। কথাবার্তার একপর্যায়ে আব্দুর রহিম ধারালো অস্ত্র দিয়ে নূরজাহান বেগমের মাথায় কোপ দেয়। এতে তিনি গুরুতর আহত হন। এ সময় চিৎকার শুনে প্রতিবেশীরা এগিয়ে আসে এবং আব্দুর রহিমকে আটক করে। এছাড়া নূরজাহান বেগমকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে ভর্তি করে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বিকেল সাড়ে ৩টার দিকে তিনি মারা যান।


আরো সংবাদ



premium cement