২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`
কিউলেক্স মশা নিয়ন্ত্রণে অভিযান শুরু

যাদের ময়লা তাদের গেটেই ফেলে এলেন মেয়র আতিক

-

রাজধানীর মিরপুর-৩ নম্বর সেকশনে সরকারি কর্মকর্তাদের আবাসন প্রকল্পে বর্জ্য রাখার স্থান না থাকায় গৃহস্থালির বর্জ্য প্রকল্পের সামনের রাস্তায় ফেলেন স্থানীয় বাসিন্দারা। গতকাল ওই এলাকা সরেজমিন পরিদর্শনে যান ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। প্রকল্প এলাকার ওই সব বর্জ্য সড়কের পাশে ছড়ানো ছিটানো পড়ে থাকতে দেখতে পান মেয়র। এ ঘটনায় ক্ষুব্ধ হয়ে তিনি সেগুলো প্রকল্পের মূল ফটকে ফেলে আসতে কর্মকর্তাদের নির্দেশ দেন। পরে সংস্থার বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তারা সেই বর্জ্য সংগ্রহ করে আবাসন প্রকল্পটির মূল ফটকে রেখে আসেন।
গতকাল সোমবার থেকে কিউলেক্স মশা নিয়ন্ত্রণে ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) অঞ্চলভিত্তিক সমন্বিত অভিযান (ক্র্যাশ প্রোগ্রাম) শুরু হয়েছে। ডিএনসিসি মেয়র সাগুফতা খাল এলাকা পরিদর্শনের মাধ্যমে এ কার্যক্রম শুরু করেন। মেয়র আতিকুল ইসলাম উপস্থিত সাংবাদিকদের বলেন, সরকারি কর্মকর্তাদের আবাসনে বর্জ্য ব্যবস্থাপনার কোনো ব্যবস্থা নেই। দীর্ঘদিন ধরে তারা এই বর্জ্য রাস্তায় ফেলছেন। এতে নগরের পরিবেশ নোংরা হচ্ছে। এভাবে আর চলতে দেয়া হবে না। তারা জায়গা দিলে ডিএনসিসি এসটিএস নির্মাণ করে দেবে।
পরিদর্শনকালে মিরপুরের মিল্কভিটা কারখানার (বাংলাদেশ দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়ন লিমিটেড) অভ্যন্তরে আবর্জনার স্তূপ, ঝোপঝাড় ও কচুরিপানাপূর্ণ জলাশয়ে অসংখ্য মশার লার্ভা দেখে মেয়র ক্ষোভ প্রকাশ করেন। বারবার নোটিশ দেয়ার পরও ব্যবস্থা গ্রহণ না করায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে নিয়মিত মামলা করা হয়।
আতিকুল ইসলাম বলেন, খাল পরিষ্কার রাখতে হবে। আমরা নগরবাসীকে বলতে চাই, আমরা যখন পরিষ্কার করব, আপনারা মেহেরবানি করে খালের ভেতরে কোনো ধরনের ময়লা আবর্জনা ফেলবেন না। খাল যত বেশি প্রবহমান থাকবে লার্ভা তত কম হবে। লার্ভা কম হওয়ার জন্যই আমি নগরবাসীর সবার সহযোগিতা কামনা করছি।
ডিএনসিসি সূত্রে জানা যায়, আগামী ১৬ মার্চ পর্যন্ত এ বিশেষ অভিযান চলবে। এ ক্র্যাশ প্রোগ্রামে একটি অঞ্চলে ডিএনসিসির সব মশক নিধনকর্মী, পরিচ্ছন্নতাকর্মীসহ মশকনিধনের সাথে যুক্ত সব কর্মকর্তা-কর্মচারী একযোগে কাজ করবেন। এভাবে প্রতিদিন সকাল ৬টা থেকে দুপুর ১২টা এবং বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত একটি করে অঞ্চলে ওষুধ প্রয়োগ ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।


আরো সংবাদ



premium cement

সকল