১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

শিলিগুড়ি ও ঢাকা রেল যোগাযোগ ২৬ মার্চ চালু

-

মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আগামী ২৬ মার্চ তৃতীয় যাত্রীবাহী ট্রেন চালু হতে যাচ্ছে ঢাকা-ভারতের শিলিগুড়ির মধ্যে ট্রেনটি চলাচল করবে চিলাহাটি-হলদিবাড়ী সীমান্ত দিয়ে।
৫৫ বছর বন্ধ থাকার পর গত বছর ১৭ ডিসেম্বরে নীলফামারীর চিলাহাটি-হলদিবাড়ী রুটে মালবাহী ট্রেনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছিল। ওই দিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে দুই দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি এটির উদ্বোধন করেন। আগামী ২৬ মার্চ বাংলাদেশে চিলাহাটি ও ভারতের হলদিবাড়ীর মধ্য দিয়ে ঢাকা থেকে যাত্রীবাহী ট্রেন চালু হতে যাচ্ছে ভারতের শিলিগুড়ি (এনজেপি) পর্যন্ত। রেল সূত্রে জানা গেছে, শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষে ঢাকা ক্যান্টনমেন্ট থেকে পশ্চিম বঙ্গের শিলিগুড়ি (নিউ জলপাইগুড়ি এনজেপি) পর্যন্ত যাত্রাবাহী এই রেলপথের উদ্বোধন করবেন দুই দেশের প্রধানমন্ত্রী। সপ্তাহে সোমবার ও বৃহস্পতিবার ট্রেনটি চলাচল করবে। তবে ট্রেনের নাম এখনো দেয়া এবং ভাড়াও নির্ধারণ করা হয়নি। প্রথম ট্রেনটি শিলিগুড়ি (এনজেপি) থেকে ২৬ মার্চ দিনে অথবা রাতে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে বলে বিভিন্ন সূত্রে সংবাদ পাওয়া গেছে। ট্রেনটি শিলিগুড়ি থেকে সোজা জলপাইগুড়ি, হলদিবাড়ীতে না থেমে চিলাহাটি হয়ে ঢাকা পর্যন্ত বিরতিহীনভাবে চলবে বলে জানা গেছে। ব্রিটিশ আমলে চিলাহাটি রেলপথ দিয়ে কলকাতা থেকে শিলিগুড়ি হয়ে আসাম পর্যন্ত ট্রেন যাতায়াত ছিল, ইহা ছাড়াও তখন নর্থবেঙ্গল এক্সপ্রেস নামে একটি ট্রেন চলাচল করত শিলিগুড়ি- কলকাতার মধ্যে। যা ১৯৪৭ সালের পর বন্ধ হয়ে যায় শুধু মালবাহী ট্রেন চালু ছিল ১৯৬৫ সাল পর্যন্ত। ১৯৬৫ সালে পাক-ভারত যুদ্ধে এই রেলপথ ক্ষতিগ্রস্ত হলে রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। ২০০৮ সালে ১০ এপ্রিল বাংলা নববর্ষে প্রথম যাত্রীবাহী ট্রেন মৈত্রী এক্সপ্রেস ঢাকা ও কলকাতার মধ্যে চালু হয়। ২০১৭ সালের নভেম্বরে দ্বিতীয় ট্রেন বন্ধন এক্সপ্রেস চালু হয় খুলনা ও কলকাতার মধ্যে। বাংলাদেশ ও ভারতের এই রেলপথ ব্যবসা-বাণিজ্য ও পর্যটন প্রসার ঘটাবে বলে জানা যায়। ১০ কামরার এই ট্রেনটি হবে ৯ ঘণ্টায় যাত্রা। ঢাকা থেকে নীলফামারী, চিলাহাটি ও ভারতের হলদিবাড়ী সীমান্ত দিয়ে চলাচলা করবে। বর্তমানে চিলাহাটি রেলস্টেশনকে নতুন রূপে তৈরির নির্মাণ কাজ চলছে। স্টেশনটিকে আন্তজাতিক মানের করা হবে বলে জানা গেছে। তবে নীলফামারী, সৈয়দপুর, ডোমার, চিলাহাটির যাত্রী চলাচল করতে পারবে কি না তা এখনো জানা যায়নি।
ডোমার ডিমলা সংসদ বীর মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকার জানান, ট্রেন উদ্বোধনের পরে সাময়িকভাবে বন্ধ থাকবে। কারণ যতক্ষণ পর্যন্ত অবকাঠামোগুলোর নির্মাণ শেষ হবে না, চিলাহাটিতে কাস্টম এবং ইমিগ্রেশন চালু হবে না তত দিন পর্যন্ত চিলাহাটি ও আশেপাশের পর্যটক যাত্রীদের অপেক্ষা করতে হবে। ভোগডাবুরী ইউনিয়ন আওয়ামী লীগ সা: সম্পাদক হাফিজুর রহমান বকুল বলেন, চিলাহাটিবাসীর দীর্ঘ দিনের দাবিÑ বাংলাদেশ-ভারতের মধ্যে রেল যোগাযোগের আশা পূরণ হয়েছে। যাত্রীরা যাতে যাতায়াতের সুযোগ পায় তা আমরা ওপর মহলে সে দাবি জানাব।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল