২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

সূচক বাড়লেও লেনদেন কমেছে শেয়ারবাজারে

-

সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপরটি চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ক’টি মূল্যসূচক বেড়েছে। সূচক বাড়লেও দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। সেই সাথে ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ। তবে সিএসইতে লেনদেনের পরিমাণ বেড়েছে।
এ দিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মধ্য দিয়ে। ফলে প্রথম ৫ মিনিটের লেনদেনেই ডিএসইর প্রধান সূচক ২৫ পয়েন্ট বেড়ে যায়। প্রথম ঘণ্টার লেনদেন শেষ হতেই বেশ কিছু প্রতিষ্ঠানের দরপতন হয়, এরপরও লেনদেনের শেষ পর্যন্ত সূচকের এই ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত থাকে। এতে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫১৫ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২০ পয়েন্ট বেড়ে ২ হাজার ১১২ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসইর শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৪৮ পয়েন্টে দাঁড়িয়েছে।
দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ১০০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে পতনের তালিকায় স্থান করে নিয়েছে ১৫০টি। আর ১০৭টির দাম অপরিবর্তিত রয়েছে। মূল্যসূচকের উত্থান হলেও ডিএসইতে লেনদেনের পরিমাণ কমেছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৭০৭ কোটি ৫৪ টাকা। আগের দিন লেনদেন হয় ৭৭৫ কোটি ৮৪ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৬৮ কোটি ৩০ লাখ টাকা। টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৮৮ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা রবির ৫৩ কোটি ৫৫ লাখ টাকার লেনদেন হয়েছে। ৪৭ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো ফার্মা।
এ ছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছেÑ জিবিবি পাওয়ার, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, ওরিয়ন ফার্মা, লংকাবাংলা ফাইন্যান্স, সামিট পাওয়ার, বিকন ফার্মা এবং লাফার্জহোলসিম।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৬০ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৭৯ কোটি ৭৮ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৫০টি প্রতিষ্ঠানের মধ্যে ৮০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৫টির দাম।
ব্লক মার্কেট : গতকাল বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে ২০টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির ৫৪ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, কোম্পানিগুলোর ৩২ লাখ ৫৪ হাজার ১৩৪টি শেয়ার ৫৯ বার হাত বদল হয়েছে। এর মাধ্যমে কোম্পানিগুলোর ৫৪ কোটি ১৪ লাখ দুই হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ২৯ কোটি তিন হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মার। দ্বিতীয় সর্বোচ্চ ১৫ কোটি ৩৬ লাখ ২০ হাজার টাকার বার্জার পেইন্টসের এবং তৃতীয় সর্বোচ্চ পাঁচ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে বিকন ফার্মার।
এ ছাড়া ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর ২১ লাখ ২০ হাজার টাকার, বিডি থাইয়ের সাত লাখ দুই হাজার টাকার, বেক্সিমকোর ২১ লাখ ৩৮ হাজার টাকার, বাংলাদেশে ন্যাশনাল ইন্স্যুরেন্সের ৬১ লাখ টাকার, সেন্ট্রাল ইন্স্যুরেন্সের দুই কোটি ১৯ লাখ ৯১ হাজার টাকার, কনফিডেন্স সিমেন্টের ছয় লাখ ৬০ হাজার টাকার, সিভিও পেট্রোকেমিক্যালের ৯ লাখ ২৩ হাজার টাকার, জিবিবি পাওয়ারের ২৭ লাখ ৬১ হাজার টাকার, আইএফআইসির সাত লাখ ৬১ হাজার টাকার, কোহিনূর কেমিক্যালের পাঁচ লাখ ৬২ হাজার টাকার, লিগ্যাসি ফুটওয়্যারের সাত লাখ ৫৪ হাজার টাকার, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ৪৮ লাখ ২০ হাজার টাকার, নাহি অ্যালুমিনিয়ামের সাত লাখ ৪৯ হাজার টাকার, এনসিসি ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ডের পাঁচ লাখ দুই হাজার টাকার, রিপাবলিক ইন্স্যুরেন্সের ১২ লাখ ৩২ হাজার টাকার, রবি আজিয়াটার পঁচ লাখ টাকার এবং সি পার্লের পাঁচ লাখ পাঁ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল