২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

সূচকের সাথে লেনদেনও কমেছে দুই পুঁজিবাজারে

-

সপ্তাহের চতুর্থ দিন গতকাল বুধবার সূচক এবং লেনদেন কমেছে দেশের দুই পুঁজিবাজারে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ২০ দশমিক ১৯ পয়েন্ট বা দশমিক ৩৬ শতাংশ কমে ৫ হাজার ৪৮৮ দশমিক শূন্য ৭ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইতে লেনদেনও কমেছে আগের দিনের তুলনায়।
গতকাল বুধবার ডিএসইতে ৭৭৫ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। আগের কর্মদিবসে ছিল ৮৩৩ কোটি ৯৪ লাখ টাকা ছিল। এদিন লেনদেন হয়েছে ৩৫৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১৩১টির, কমেছে ১২৬টির। আর অপরিবর্তিত রয়েছে ৯৯টির দর।
ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরিয়াহ সূচক ৩ দশমিক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৪২ দশমিক ৬৪ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৫ দশমিক ৮৫ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৯২ দশমিক ৩০ পয়েন্টে।
ঢাকার পুঁজিবাজারে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে কোম্পানি বেক্সিমকো, রবি, বেক্সিফার্মা, লঙ্কাবাংলা, লাফার্জ, সামিট পাওয়ার, জিবিবিপাওয়ার, এনার্জি প্যাক পাওয়ার জেনারেশেন লিমিটেড, আইডেএলসি ও স্কয়ার ফার্মার শেয়ার।
দাম বাড়ার তালিকায় শীর্ষে রয়েছেÑ ইনফরমেশন সার্ভিস নেটওয়ার্ক, ফাইন ফুডস লিমিটেড, ইজেনারেশন লিমিটেড, ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিস, সাফকো স্পিনিং মিলস, রবি, আনলিমা ইয়ার্ন, হাক্কানি পাল্প, সেন্ট্রাল ইন্স্যুরেন্স কোম্পানি ও অ্যাপোলো ইস্পাত।
আর দাম কমার তালিকার শীর্ষ ১০টি শেয়ার হলোÑ সাভার রিফ্র্যাক্টরিজ, ম্যাকসন স্পিনিং, শ্যামপুর সুগার মিল, রূপালী ব্যাংক, সাইফ পাওয়ার, লঙ্কাবাংলা, জিবিবিপাওয়ার, ওরিয়ন ফার্মা, বে-লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ও মাইডাস ফাইন্যান্সিং।
অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৮১ দশমিক ২১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৯১৬ পয়েন্টে, যা আগের দিনের তুলনায় দশমিক ৫১ শতাংশ কম। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) এ দিন ৩২ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৩৩ কোটি ৪২ লাখ টাকা। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৪০টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮৪টির, কমেছে ৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৯টির দর।
ব্লক মার্কেট : গতকাল বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে ১৭টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির পৌনে ২০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। কোম্পানিগুলোর ২৫ লাখ ৭৫ হাজার ৬০১টি শেয়ার ৩৬ বার হাত বদল হয়েছে। এর মাধ্যমে কোম্পানিগুলোর ১৯ কোটি ৮০ লাখ ২১ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ৬ কোটি ৬৯ লাখ ৭০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে স্কয়ার ফার্মার। দ্বিতীয় সর্বোচ্চ ৬ কোটি ৬৫ লাখ ৯৩ হাজার টাকার আইডিএলসির এবং তৃতীয় সর্বোচ্চ ১ কোটি ৭০ লাখ ৮১ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে সেন্ট্রাল ইন্স্যুরেন্সের।
এ ছাড়া আমান কটনের ৬ লাখ টাকার, বিবিএস ক্যাবলসের ১১ লাখ ৮৯ হাজার টাকার, জিবিবি পাওয়ারের ৭৬ লাখ ৩ হাজার টাকার, জিপিএইচ ইস্পাতের ১৫ লাখ ৩০ হাজার টাকার, ইনটেকের ৫ লাখ ১১ হাজার টাকার, জেএমআই সিরিঞ্জের ৯৫ লাখ ৭৫ হাজার টাকার, খুলনা প্রিন্টিংয়ের ৮ লাখ ৫০ হাজার টাকার, লঙ্কাবাংলা ফাইন্যান্সের ১৭ লাখ ৮০ হাজার টাকার, মালেক স্পিনিংয়ের ৫ লাখ ৫৯ হাজার টাকার, ন্যাশনাল পলিমারের ২৮ লাখ ২৫ হাজার টাকার, ওরিয়ন ফার্মার ৬৫ লাখ ৭৮ হাজার টাকার, রবি আজিয়াটার ৬ লাখ ৩ হাজার টাকার, সিলকো ফার্মার ২৬ লাখ ৩৯ হাজার টাকার এবং স্টাইলক্রাফটের ১ কোটি ৫ লাখ ৩৪ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

 


আরো সংবাদ



premium cement