২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
৩৭১ ইউপি ও ১১ পৌরতে ভোট

পাপুলের আসনে উপনির্বাচন ১১ এপ্রিল

-

একাদশ জাতীয় সংসদের লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচনসহ আগামী ১১ এপ্রিল প্রথম ধাপে ৩৭১টি ইউনিয়ন পরিষদ, ১১টি পৌরসভার সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৮ মার্চ, মনোনয়নপত্র বাছাই ১৯ মার্চ, প্রার্থিতা প্রত্যাহার ২৪ মার্চ। ইসির ৭৭তম কমিশন সভা শেষে নির্বাচনগুলোর তফসিল গতকাল বুধবার ঘোষণা করেন নির্বাচন কমিশন সচিব হুমায়ুন কবীর খোন্দকার।
আগারগাঁওস্থ নির্বাচন ভবনের মিডিয়া সেন্টার বিকেলে এই তফসিল ঘোষণা করা হয়। লক্ষ্মীপুর-২ আসন এবং ইউপি ও পৌরসভা নির্বাচনের সিদ্ধান্ত নিতে বিকেল ৩টায় কমিশন সভায় বসেন প্রধান নির্বাচন কমিশনারসহ অন্য চার কমিশনার।
তফসিল ঘোষণার ব্রিফিংয়ে নির্বাচন কমিশন সচিব জানান, আগামী ১১ এপ্রিল ভোটগ্রহণ করা হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। উপনির্বাচনে কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেয়া হয়েছে বলেও জানান ইসি সচিব।
উল্লেখ্য, পাপুলের আসন শূন্য ঘোষণা করা গেজেটে বলা হয়, কুয়েতে ফৌজদারি আদালত থেকে গত ২৮ জানুয়ারি ঘোষিত রায়ে নৈতিক স্খলনজনিত অপরাধে চার বছরের সশ্রম কারাদণ্ডে দণ্ডিত হওয়ায় লক্ষ্মীপুর-২ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুল সংবিধানের ৬৬(২)(ঘ) অনুচ্ছেদ অনুযায়ী সংসদ সদস্য থাকার যোগ্য নন। সে কারণে সংবিধানের ৬৭(১)(ঘ) অনুযায়ী রায় ঘোষণার তারিখ থেকে তার আসন (লক্ষ্মীপুর-২) শূন্য ঘোষণা করা হয়েছে।
ইসি জানায়, ইউনিয়ন পরিষদের মধ্যে প্রথম ধাপে ভোট হবে কক্সবাজার, নোয়াখালী, চট্টগ্রাম, চাঁদপুর, খুলনা, বাগেরহাট, সুনামগঞ্জ, মাদারীপুর, গাজীপুর, নরসিংদী, ভোলা, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, বরিশাল, সাতক্ষীরা, পটুয়াখালী ও রংপুর জেলার ৩৭১টি ইউনিয়ন পরিষদে। এর মধ্যে ৩০টিতে ইভিএম ব্যবহার করা হবে। এ ছাড়া ইভিএমে ভোট হবে ১১টি পৌরসভা আর লক্ষ্মীপুর-২ আসনে।

 


আরো সংবাদ



premium cement

সকল