২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সোনারগাঁওয়ে মাসব্যাপী লোক কারুশিল্প মেলা উদ্বোধন

-

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, বঙ্গবন্ধুর হাত দিয়ে ইতিহাস ঐতিহ্যের লোক ও কারুশিল্প ফাউন্ডেশন প্রতিষ্ঠিত হয়েছে। এ ফাউন্ডেশন প্রতিষ্ঠার পর থেকে এ লোকজ ঐতিহ্যকে ধরে রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছি। প্রধানমন্ত্রীর অনুগ্রহে এ ফাউন্ডেশনে ১৪৭ কোটি টাকার একটি বরাদ্দ এসেছে। এর মধ্যে ১০০ কোটি টাকার দরপত্র অনুমোদন হয়েছে। কার্যাদেশ পেলেই উন্নয়ন কাজ শুরু হবে। আগামী এক বছরে এ ফাউন্ডেশনের দৃশ্যমান কাজ দেখতে পাওয়া যাবে। কাজগুলো দৃশ্যমান হলে কারুশিল্পীদের মূল্যায়ন বাড়বে।
গতকাল সোমবার বিকেলে প্রতিমন্ত্রী কে এম খালিদ মাসব্যাপী লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বলেন, উন্নয়ন কাজ শেষ হলে ফাউন্ডেশনে নতুনত্ব আসবে। দর্শনার্থীর সংখ্যা বৃদ্ধি পাবে। সরকারের রাজস্বও বাড়বে। ফাউন্ডেশনের দোকান বরাদ্দ নিয়ে জটিলতা তৈরি হয়েছে। অনেক কারুশিল্প এ পেশা ছেড়ে অন্য পেশায় চলে গেছেন। কারুশিল্পীদের এ কাজে উজ্জীবিত করতে লোক ও কারুশিল্প ফাউন্ডেশন কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা প্রকৃত কারুশিল্পীদের দোকান বরাদ্দ দেবো।
বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক ড. আহমেদ উল্লাহর সভাপতিত্বে সোনারতরী লোকজ মঞ্চে অনুষ্ঠিত উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেনÑ নারায়ণগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য লিয়াকত হোসেন খোকা, নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ, অতিরিক্ত পুলিশ সুপার শেখ বিল্লাল হোসেন, সোনারগাঁও উপজেলা নির্বাহী অফিসার আতিকুল ইসলাম, সোনারগাঁও উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক অ্যাডভোকেট সামসুল ইসলাম ভূঁইয়া। অনুষ্ঠানে তিনজন প্রথিতযশা কারুশিল্পী পটুয়াখালীর মৃৎশিল্পী বিশ্বেশ্বর পাল, কিশোরগঞ্জের নকশি পিঠা শিল্পী শামসুন্নাহার বেগম ও কুমিল্লার খাদি তাঁতশিল্পী চিন্তা হরণ দেবনাথকে স্বর্ণপদক ও নগদ ৩০ হাজার টাকা করে প্রদান করা হয়। প্রতিমন্ত্রী কে এম খালিদ লোক জীবন প্রদর্শনী ও গ্রামীণ খেলা ও মেলা প্রাঙ্গণ পরিদর্শন করেন।
এ বছর মেলায় ৭৫টি স্টল স্থান পেয়েছে। মেলা চত্বর প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। গতকাল সোমবার থেকে শুরু হওয়া মেলা চলবে আগামী ৩০ মার্চ পর্যন্ত।

 


আরো সংবাদ



premium cement