২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

জাতীয় ভোটার দিবস আজ

-

আজ মঙ্গলবার জাতীয় ভোটার দিবস। এবারে দিবসটির প্রতিপাদ্যÑ বয়স যদি আঠারো হয়, ভোটার হতে দেরি নয়। তৃতীয়বারের মতো সারা দেশে দিবসটি পালনের সব প্রস্তুতি নেয়া হয়েছে। করোনা মহামারীর কারণে সীমিত পরিসরে ভোটার দিবস পালন করা হবে। আজ ২০২০ সালের ভোটার তালিকা হালনাগাদের চূড়ান্ত ভোটার সংখ্যা প্রকাশ করা হবে বলে নির্বাচন কমিশনের পরিচালক (জনসংযোগ) ও যুগ্ম সচিব (সিসি) এস এম আসাদুজ্জামান জানিয়েছেন।
দিবসটি উপলক্ষে আজ সকাল সাড়ে ৯টায় নির্বাচন ভবনের সামনের চত্বর থেকে বেলুন উড়িয়ে কমিশন দিবসের কার্যক্রম উদ্বোধন করবে। এ উপলক্ষে সকাল ১০টায় নির্বাচন ভবনের অডিটোরিয়ামে দিবসের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। প্রধান নির্বাচন কমিশনার খান মোহাম্মদ (কে এম) নুরুল হুদা এতে প্রধান অতিথি হিসেবে এবং নির্বাচন কমিশনাররা বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। বেলা ৩টায় প্রধান নির্বাচন কমিশনার সব আঞ্চলিক, জেলা ও উপজেলাপর্যায়ের নির্বাচন কর্মকর্তাদের সাথে জুমের মাধ্যমে ভার্চুয়াল সভায় অংশগ্রহণ করবেন।
উপজেলা, জেলা ও আঞ্চলিক পর্যায়েও জাতীয় ভোটার দিবস পালন করা হবে। দিবসটি উপলক্ষে নির্বাচন ভবন ও মাঠপর্যায়ের অফিস ভবনে আলোকসজ্জা করা হয়েছে এবং ভবনের সামনের রাস্তায় ব্যানার, ফেস্টুন লাগানো হয়েছে।
ঢাকাসহ আঞ্চলিক, জেলা ও উপজেলা/থানাপর্যায়ে নানাবিধ কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এর মধ্যে রয়েছেÑ আলোচনা সভা, ভবনগুলোয় আলোকসজ্জাকরণ, প্রিন্ট মিডিয়ায় বিশেষ ক্রোড়পত্র ও বিজ্ঞাপন প্রকাশ, গুরুত্বপূর্ণ ও দর্শনীয় স্থানে ব্যানার ঝোলানো ইত্যাদি। জাতীয় ভোটার দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী, প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য কমিশনার এবং নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব বাণী দিয়েছেন।
বাংলাদেশে গণতন্ত্রের নতুন সংযোজন হচ্ছে জাতীয় ভোটার দিবস। ২০১৩ সালে সার্কভুক্ত দেশগুলোর নির্বাচনবিষয়ক সংগঠন ফেমবোসার (ঋঊগইঙঝঅ) চতুর্থ সভার সিদ্ধান্ত মোতাবেক সদস্য দেশগুলো জাতীয়ভাবে ভোটার দিবস পালনের সিদ্ধান্ত গ্রহণ করে। এর পরই মূলত জাতীয় ভোটার দিবস পালনের চিন্তাভাবনা শুরু হয়। এরই ধারাবাহিকতায় নির্বাচন কমিশন সচিবালয় জাতীয়ভাবে ভোটার দিবস পালনের একটি প্রস্তাব কমিশন সভায় উপস্থাপন করে। কমিশন প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে গ্রহণ করে এবং নীতিগতভাবে জাতীয় ভোটার দিবস পালনের সিদ্ধান্ত নেয়। পরবর্তী সময়ে জাতীয় ভোটার দিবস পালনের প্রস্তাবটি মন্ত্রিপরিষদ বিভাগে প্রেরণ করা হলে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিপরিষদ বিভাগ ২০১৮ সালের ৮ এপ্রিল অনুষ্ঠিত সভায় তা অনুমোদন লাভ করে। সরকারের সিদ্ধান্ত অনুসারে সে সময় প্রতি বছর ১ মার্চ জাতীয় ভোটার দিবস পালনের সিদ্ধান্ত হয়। পরবর্তী সময়ে ১ মার্চের পরিবর্তে ২ মার্চ তারিখে জাতীয় ভোটার দিবস পালনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।


আরো সংবাদ



premium cement
নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২ কাউখালীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু চুয়েট শিক্ষার্থীদের সড়কে অবস্থান অব্যাহত, ঘাতক বাসচালক গ্রেফতার তামাক পণ্যে সুনির্দিষ্ট করারোপের দাবিতে এনবিআর চেয়ারম্যানের কাছে ২৫ সংসদ সদস্যের চিঠি প্রাণিসম্পদ প্রদর্শনীতে মহিষের আক্রমণে বাবা-ছেলেসহ আহত ৪

সকল