২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
নারীসহ ২৪ ডাকাত-ছিনতাইকারী গ্রেফতার

মালার বাসায় মধ্যরাতে বসত ছিনতাইকারীদের ইয়াবা পার্টি

-

রাজধানীর হাইকোর্টের পাশে কদম ফোয়ারার সামনে ডিশ ব্যবসায়ী হামিদুল ইসলামকে হত্যার ঘটনায় কয়েকজন ছিনতাইকারীকে গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। হত্যার তদন্তে নেমে গোয়েন্দারা সন্ধান পায় এমন এক দম্পতির, যারা ঢাকা শহরের বেশ কিছু ছিনতাইকারী দলের আশ্রয়দাতা। ছিনতাইকারীদের থাকা-খাওয়ার ব্যবস্থা করাসহ তাদের দেখভালের দায়িত্ব নেন ওই দম্পতি। শুধু তাই নয়, ছিনতাইকারীদের ছিনিয়ে নেয়া মালামালও বিক্রি করে থাকে এরা। পাশাপাশি কোনো ছিনতাইকারী গ্রেফতার হলে জামিনের জন্য উকিল ধরার কাজটিও বেশ অনেক বছর ধরে করে আসছেন তারা। গত মঙ্গলবার মধ্যরাতে রাজধানীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ছিনতাইকারীদের আশ্রয়দাতা দম্পতির কোহিনুর বেগম ওরফে মালাসহ ২৪ জনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ।
জানা গেছে, ব্যবসায়ী হামিদুল নিহত হওয়ায় পরও ছিনতাইকারীরা কোহিনুর বেগম মালার সাথে যোগাযোগ করেছিলেন। রমনা এলাকায় বড় কোনো ছিনতাই করার পর মালার বাসাতেই মধ্যরাতে ইয়াবার আসর জমায় ছিনতাইকারীরা বলে জানিয়েছে পুলিশ।
পুলিশের প্রাথমিক জিজ্ঞাসাবাদে মালা জানান, স্বামীর প্ররোচনায় এ কাজ করেন তিনি। কিছুদিন আগেও দু’জন ছিনতাইকারীকে জামিন করিয়েছেন তারা। পুলিশ বলছে, মালাকে গ্রেফতার করা গেলেও তার স্বামীকে গ্রেফতার করা যায়নি। তাকে গ্রেফতারে অভিযান চলছে। মালার বাড়ি পটুয়াখালীর গলাচিপায়। ছোটবেলায় কাওরানবাজারে সবজি কুড়ানোর কাজ করতেন। প্রথম স্বামী সড়ক দুর্ঘটনায় মারা যান। এখন তৃতীয় স্বামীর সংসার করছেন।
গতকাল বুধবার ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ডিবির যুগ্ম কমিশনার মাহবুব আলম। তিনি বলেন, সম্প্রতি রাজধানীতে ছিনতাইয়ের ঘটনায় এক ব্যবসায়ী নিহত ও অপরাধ বৃদ্ধি পাওয়ায় ডিএমপির থানা পুলিশসহ গোয়েন্দা বিভাগ বিশেষ অভিযান পরিচালনা করছে। নগরীর বিভিন্ন এলাকায় গত ২৪ ঘণ্টায় অভিযান চালিয়ে দুই নারীসহ ডাকাতি, অজ্ঞানপার্টি ও ছিনতাই চক্রের ২৪ সদস্যকে গ্রেফতার করে রমনা ও মতিঝিল বিভাগ।
অভিযানে ডাকাতির প্রস্তুতিকালে কোহিনুর বেগম ওরফে মালা নামে ডাকাতদের আশ্রয়দাতা এক নারীসহ ৯ ডাকাতকে গ্রেফতার করে গোয়েন্দা রমনা বিভাগ। মঙ্গলবার রাতে মানিকনগর এলাকার একটি বাসা থেকে ডাকাতির প্রস্তুতির সময় তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতার অন্যরা হলেন- রাসেল মাহমুদ, মাসুদ মিয়া, শামীম, আমিনুল ইসলাম হৃদয়, পারভেজ, শহিদুল, বাবু ওরফে ব্লেড বাবু ও জয় মিয়া। এ সময় তাদের কাছ থেকে একটি চাপাতি ও দু’টি ছোরা উদ্ধার করা হয়।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত মালা জানায়, তিনি ও তার স্বামী দীর্ঘদিন ধরে ডাকাত দলের পৃষ্ঠপোষকতা করে আসছে। ছিনতাই বা ডাকাত দলের কোনো সদস্য কখনো গ্রেফতার হলে বা কোনো বিপদে পড়লে তাদের জামিন করার ব্যবস্থাসহ সব ধরনের সহযোগিতা করে তারা। তাদের এই সহযোগিতার জন্য তারা লুণ্ঠিত মালামালের একটি বড় অংশের ভাগ নেয়। তাদের বিরুদ্ধে মুগদা থানায় মামলা করা হয়েছে।
এ ছাড়া রমনা বিভাগের অপর একটি টিম হাজারীবাগে বিশেষ অভিযান চালিয়ে অজ্ঞানপার্টির ৯ সদস্যকে গ্রেফতার করে। তারা হলেন মোজাম্মেল হোসেন ওরফে মুজা, মকবুল, ইলিয়াস, আনোয়ার হোসেন, সুমন হোসেন ইকবাল হোসেন, লিটন, রবি আউয়াল ও মো: হেলাল। এ সময় তাদের কাছ থেকে অজ্ঞান করার পাঁচটি স্প্রে, চারটি গুল, আটটি মলম ও জিপারে তিন প্যাকেটে মরিচের গুঁড়া জব্দ করা হয়।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতার অজ্ঞানপার্টির সদস্যরা জানায়, তারা ঢাকা শহরের বিভিন্ন শপিংমল, বাসস্ট্যান্ড, সদরঘাট ও রেলস্টেশন এলাকায় আসা ব্যক্তিদের টার্গেট করে। টার্গেটকৃত ব্যক্তি যখন বাসে উঠে তখন তারা সুযোগ বুঝে কৌশলে বাসযাত্রীদের চোখে মুখে মলম বা স্প্রে প্রয়োগ করে অজ্ঞান করে তাদের সাথে থাকা সবকিছু নিয়ে যায়। তাদের বিরুদ্ধে হাজারীবাগ থানায় একটি মামলা করা হয়েছে।
অন্য দিকে গোয়েন্দা মতিঝিল বিভাগের অবৈধ অস্ত্র উদ্ধার ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ টিম তেজগাঁও এলাকা থেকে সঙ্ঘবদ্ধ মোবাইল চোরাকারবারি দলের এক নারীসহ ছয় সক্রিয় সদস্যকে গ্রেফতার করে। এ সময় তাদের কাছ থেকে ৩০টি চোরাই মোবাইল উদ্ধার করা হয়। গ্রেফতারকৃতরা হলেন- রবিন ওরফে নবী, মো: ছাঈদ, মোছা: রুনা ওরফে রোজিনা, মনোয়ার, মো: রুবেল মিয়া ওরফে হাসান ও আলামীন। এই বিষয়ে তেজগাঁও থানায় নিয়মিত মামলা প্রক্রিয়াধীন বলে জানান মাহবুব আলম।
ছিনতাইকারী চক্রের এই সব সদস্য কোনো ব্যক্তির সহযোগিতা পায় কি না এমন প্রশ্নের জবাবে গোয়েন্দা পুলিশের এই কর্মকর্তা বলেন, গ্রেফতারদের বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে। তারা সবাই পেশাদার ছিনতাইকারী দলের সদস্য। আমরা কয়েক জনের নাম পেয়েছি। তাদেরকেও গ্রেফতর করা হবে। ছিনতাইসহ বিভিন্ন অপরাধ রোধে বিট পুলিশি কার্যক্রম জোরদার করার পাশাপাশি থানা পুলিশ ও গোয়েন্দা অভিযান অব্যাহত থাকবে বলে জানান এই গোয়েন্দা কর্মকর্তা।


আরো সংবাদ



premium cement
কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায়

সকল