২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

জঞ্জাল থেকে শিল্পকীর্তি

-

বিশ্বের উচ্চতম শৃঙ্গ জয়ের লোভে প্রতি বছরই ভিড় করেন হাজার হাজার পর্বতারোহী। মাউন্ট এভারেস্টের যাত্রাপথে এখন স্তূপীকৃত হয়ে পড়ে থাকতে দেখা যায় অক্সিজেনের বোতল, প্রসেসড খাবারের ক্যান, ছেঁড়া দড়ি, তাঁবু, মইয়ের অংশ। যে ছবি উদ্বেগ বাড়াচ্ছে পরিবেশবিদদের। ওই স্তূপীকৃত জঞ্জাল থেকে দূষিত হচ্ছে এভারেস্টের বাতাস। নোংরা হচ্ছে সেখানকার মাটি। এবার এভারেস্ট বাঁচাতে অভিনব উদ্যোগ নেয়া হচ্ছে নেপালে। পর্বতারোহীদের ফেলে যাওয়া সেই বর্জ্য থেকেই শিল্পকীর্তি তৈরি করে একটি সংগ্রহশালা বানানোর কথা ভাবা হচ্ছে।
প্রকল্পটির দায়িত্বে থাকা টমি গুস্তাফসন সংবাদমাধ্যমকে জানিয়েছেন, শিল্পকীর্তিগুলো তৈরি করতে স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি বিদেশী শিল্পীদের সাহায্যও নেয়া হবে। তার কথায়, ‘ফেলে যাওয়া বর্জ্য থেকে কিভাবে অমূল্য শিল্প সৃষ্টি করা যায়, গোটা বিশ্বকে আমরা তা দেখাতে চাই। এতে এক দিকে যেমন পরিবেশ বাঁচবে, সেই সঙ্গে স্থানীয় মানুষের উপার্জনের ব্যবস্থাও হবে।’
এভারেস্টের ৩৭৮০ মিটার উচ্চতায় এই সংগ্রহশালা বানানো হবে। ওই এলাকায় রয়েছে একটি বেস ক্যাম্প, যেখান থেকে শৃঙ্গজয়ের যাত্রা শুরু হয়। কেউ চাইলে কোনো জিনিস স্মারক হিসেবে সেখান থেকে নিয়েও আসতে পারবেন।
এভারেস্টের বিভিন্ন অংশ থেকে বর্জ্য সংগ্রহের কাজ অনেক দিন ধরেই করে আসছে কয়েকটি পরিবেশ সংগঠন। এমনই একটি সংস্থা ইকো হিমাল গ্রুপের তরফে ফিনজো শেরপা বললেন, ‘এবার আমরা ‘ক্যারি মি ব্যাক’ নামে একটি প্রকল্প চালু করতে চলেছি। যেখানে প্রত্যেক অভিযাত্রীকে একটি ব্যাগে অন্তত এক কিলোগ্রাম করে বর্জ্য ফেরত আনার অনুরোধ করা হবে। ইন্টারনেট।

 


আরো সংবাদ



premium cement