২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

হেলথ টিপস : ওজন কমাতে কম ক্যালরির ডায়েট

-

অতিরিক্ত ওজন কেউ চায় না। অনেকেই দ্রুত ওজন কমিয়ে স্লিম হতে চায়। কিন্তু ওজন কমানোর জন্য আবার খাওয়া-দাওয়া বন্ধ করা যাবে না। ওজন কমাতে চাইলে খাবার নির্বাচনে মনোযোগ দিতে হবে। সারাদিনে মাত্র ৯০০ কিলোক্যালরির ডায়েট প্ল্যান একটি সঠিক পদক্ষেপ।
সকাল, দুপুর, বিকেল, রাত ও ঘুমাতে যাওয়ার আগ পর্যন্ত কী কী খাবার খেতে হবে?
সকাল (৭-৮) টার মধ্যে, লাল আটার রুটি- ১টি, বাটি সবজি (আলু বাদে-কম তেলে রান্না করা)- ১/২ বাটি
ডিম সেদ্ধ- ১টি।
এর সঙ্গে ফলের সালাদ (সকাল ১১-১১;৩০ এর দিকে) খাবেন। তবে হ্যাঁ, পাকা আম এবং পাকা কলার মতো মিষ্টি ফলগুলোর পরিবর্তে ভিটামিন সমৃদ্ধ আপেল-পেয়ারা-আঙুর রাখুন।
দুপুরে (১২) টার মধ্যে
ভাত ১/২ কাপ
ডালু ১/২ কাপ
মাছ-মাংস ২ টুকরা (ঝোল বাদে)
সালাদ ১ কাপ।
বিকেলে (৫-৬) টার মধ্যে
আলু বাদে (২৩) ধরনের সবজির স্যুপ খেতে পারেন। সবচেয়ে ভালো হয় সবজি সেদ্ধ করে অল্প করে লবণ ছিটিয়ে স্যুপটি খেতে পারলে।
রাত (৮-৯) টার মধ্যে
কর্নফ্লেক্স ১/২ কাপ
বা ওটস (সিদ্ধ করা সবজি, চিকেন বা দুধ দিয়েও খেতে পারেন)
রুটি খেলে-২টি সঙ্গে সবজি আধা বাটি, মাছ বা মুরগির মাংস ছোট এক টুকরো।
ঘুমানোর আগে : টক দই বা লো ফ্যাট দুধ ১/২ কাপ। আর ডায়েটের পাশাপাশি ওজন কমানোর সবচেয়ে সহজ উপায় হলো প্রতিদিন ৩০ মিনিট হাঁটা। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল