২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

রেজাউল করিমের ইশতেহারে ৩৭ দফা

চসিক নির্বাচন
-

চট্টগ্রামের জলবদ্ধতা নিরসন, যানজট সমস্যা থেকে উত্তরণ, সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনাসহ ১০০ দিনের অগ্রাধিকার পরিকল্পনার কথা জানিয়ে ৩৭ দফা নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন আওয়ামী লীগের মেয়রপ্রার্থী এম রেজাউল করিম চৌধুরী।
গতকাল শনিবার চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে এ ইশতেহার ঘোষণা করেন মেয়রপ্রার্থী রেজাউল করিম। এ সময় উপস্থিত ছিলেনÑ কেন্দ্রীয় আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য অধ্যাপক ড. অনুপম সেন, সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন, মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চোধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ, উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি এম এ সালাম ও সাধারণ সম্পাদক আতাউর রহমান আতা, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, মহানগর আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট ইব্রাহীম হোসেন চৌধুরী বাবুল, নঈমউদ্দিন চৌধুরী প্রমুখ।
অনুষ্ঠানে লিখিত বক্তব্যে রেজাউল করিম বলেন, অঙ্গীকারের স্বপ্নের কাচ্চি বিরিয়ানি নয়, নগরীর বিপুল জনগোষ্ঠীকে ন্যূনতম সেবা দিতে পারাটাই আসল যোগ্যতা। সবার সহযোগিতা পেলে যোগ্যতার পরীক্ষায় জিতব বলে আন্তরিকভাবে বিশ্বাসী। তিনি বলেন, আমার কিছু পাওয়ার নেই। পারিবারিকভাবে সব পার্থিব অর্জন আমার আছে। সুযোগ পেলে নিজের মেধা-মনন, কর্ম, সবকিছু নগরবাসীর জন্য উৎসর্গ করাই আমার আসল অঙ্গীকার।
ইশতেহারে ৩৭ দফা প্রতিশ্রুতির মধ্যে নান্দনিক নগরী গড়ে চট্টগ্রামবাসীর সেবা নিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়ে কিশোর অপরাধের কারণ ও কিশোর অপরাধী গ্যাং, মাদক ও অপরাধের আখড়া গুঁড়িয়ে দিয়ে নাগরিক স্বস্তি নিশ্চিত করার প্রতিশ্রুতি দেয়া হয়েছে।
ইশতেহারে বন্দরনগরীর ‘সবচেয়ে পুরনো ও বড় সঙ্কট’ জলাবদ্ধতা নিরসনে চলমান মেগা প্রকল্পগুলো ‘ঠিকভাবে বাস্তবায়নে’ সর্বোচ্চ মনোযোগ দেয়ার কথা জানান তিনি।
নগরীর দখলকৃত খাল, নালা, নদী পুনরুদ্ধার ও পানি নিষ্কাশনের উপযোগী করতে ১০০ দিনের মধ্যে সব ‘ত্রুটি ও প্রতিবন্ধকতা’ চিহ্নিত করে তা নির্মূলে আইনের কঠোর প্রয়োগ নিশ্চিত করবেন বলেও জানান তিনি।
সড়কে শৃঙ্খলা ফেরাতে ডিজিটাল ট্রাফিক সিস্টেম এবং নিরাপদ পথচারী পারাপারে আন্ডারপাস চালু করতে চান তিনি।
নালা-খাল-নদীর দখলদার উচ্ছেদে অভিযান চালানোর পাশাপাশি খাল-নদীর নাব্যতা ফেরাতে ব্যবস্থা নেবেন বলে জানান তিনি।
বর্জ্য অপসারণে নজরদারি বাড়ানো, পলিথিন ও প্লাস্টিক বর্জ্যরে ডাম্পিং ইয়ার্ড করে রিসাইক্লিং প্ল্যান্ট তৈরি করে বিদ্যুৎ ও জ্বালানি তৈরির উদ্যোগ নেয়ার কথা জানান তিনি। আবর্জনা অপসারণে ডোর টু ডোর কার্যক্রম জোরালো করতে নজরাদারি বাড়াবেন তিনি।
পর্যটনসুবিধা কাজে লাগিয়ে ও সৈকত পর্যটনের আধুনিক সুবিধা যোগ করে নগর উন্নয়নে বাড়তি আয়ের উপর জোর দেবেন বলে তিনি ইশতেহারে উল্লেখ করেন।
গৃহকর নিয়ে ‘নানা সময়ে বিতর্ক’ তৈরির বিষয়টি উল্লেখ করে রেজাউল করিম বলেন, ডিজিটাল গৃহশুমারি করে বাড়িওয়ালা-ভাড়াটিয়া কেউ যাতে ক্ষতিগ্রস্ত না হন, সেভাবে যৌক্তিক হারে গৃহকর নির্ধারণ করা হবে।
অপরিকল্পিত স্থাপনা তৈরি, সড়ক ও ফুটপাথ দখল কঠোরভাবে নিরুৎসাহিত করার কথাও ইশতেহারে জানান রেজাউল।
স্বল্প খরচে শিক্ষার মানসম্মত বিকাশে সর্বোচ্চ মনোযোগ দেয়ার কথা বলেন তিনি।
মশকমুক্ত নগর গড়তে কার্যকর ও পরিবেশ উপযোগী কীটনাশক প্রয়োগ ও বদ্ধ ডোবা, জলাশয় নিয়মিত পরিষ্কার রাখা হবে বলে তিনি জানান।
করপোরেট ও ধনাঢ্য ব্যক্তিদের সহযোগিতা পেলে সিটি করপোরেশনের উদ্যোগে নগরীতে পূর্ণাঙ্গ মেডিক্যাল কলেজ ও ৫০০ বেডের হাসপাতাল গড়ে তোলা, চলমান স্বাস্থ্যকেন্দ্র ও হাসপাতগুলো উন্নত করা, বন্ধ থাকা হাসপাতাল ও মাতৃসদন আবার চালুর প্রতিশ্রুতি দেন এই মেয়রপ্রার্থী।

 


আরো সংবাদ



premium cement
ভুয়া সনদ সিন্ডিকেট : কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানকে ডিবির জিজ্ঞাসাবাদ ঢাকার পয়োবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী সাকিবকে ডিপিএলে চান বিসিবি প্রধান নির্বাচক কাতারের সাথে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে এফবিসিসিআইয়ের চুক্তি টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল খুলনায় হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কী বলল যুক্তরাষ্ট্র? জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায় গাজীপুরে মহাসড়কের পাশ থেকে মৃত হাতি উদ্ধার

সকল