১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
বালি সিকিউরিটিজকে ২ লাখ টাকা জরিমানা

পুঁজিবাজারে বেড়েছে সূচক ও লেনদেন

-

আগের দিনের ধারাবাহিকতায় গতকাল বুধবারও উত্থান হয়েছে শেয়ারবাজারের লেনদেনে। এ দিন উভয় শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক বেড়েছে। একই সাথে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন। তবে গতকাল বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে।
গতকাল প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এক হাজার ৪১৬ কোটি চার লাখ টাকার লেনদেন হয়েছে, যা আগের দিন থেকে ১২৫ কোটি ১৪ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ২৯০ কোটি ৯০ লাখ টাকার। গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬.৭৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৮২৭.৫৬ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ৪.১০ পয়েন্ট বাড়লেও শরিয়াহ সূচক ১.৭৮ পয়েন্ট এবং সিডিএসইটি সূচক ৫.২২ পয়েন্ট কমেছে।
ডিএসইতে গতকাল ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২১টির বা ৩৪.০৮ শতাংশের, শেয়ার দর কমেছে ১৫৯টির বা ৪৪.৭৮ শতাংশের এবং ৭৫টির বা ২১.১২ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮৪.৩৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৯৮৭.০২ পয়েন্টে। সিএসইতে আজ ২৭৮টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২১টির দর বেড়েছে, কমেছে ৯৭টির আর ৬০টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৫৮ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।
বালি সিকিউরিটিজকে দুই লাখ টাকা জরিমানা : সিকিউরিটিজ সংক্রান্ত আইন ভঙ্গ করায় বালি সিকিউরিটিজ লিমিটেডকে দুই লাখ টাকা জরিমানার সিদ্ধান্ত নিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইস)। গতকাল বুধবার বিএসইসির ৭৫৮তম সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। বিএসইসির নির্বাহী পরিচালক (চলতি দায়িত্ব) ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, (ক) কোম্পানির কনসুলেটেড কাস্টমার ব্যাংক হিসাবে পর্যাপ্ত তহবিল বজায় না রেখে রুল ৮এ(১) এবং (২) অব দ্য সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ ভঙ্গ করেছে; (খ) কোম্পানির পরিচালকদের এবং পরিচালকের স্ত্রীকে ঋণ সুবিধা প্রদানের মাধ্যমে বিএসইসি ডাইরেকটিভ নং এসইসি/সিএমআরআরসিডি/২০০১-৪৩/৩১ ডেটেড মার্চ ২৩, ২০১০ ভঙ্গ করেছে; (গ) কোম্পানি ট্রেডিংয়ের প্রথম থেকে ত্রিশ দিবসের মধ্যে নতুন তালিকাভুক্ত সিকিউরিটিজ ক্রয়ের জন্য ঋণ সুবিধা প্রদান করায় বিএসইসি ডাইরেকটিভ নং এসইসি/সিএমআরআরসিডি/ ২০০৯-১৯৩/১৭৭ ডেটেড অক্টোবর ২৭, ২০১৫ ভঙ্গ করেছে; (ঘ) কোম্পানি তার কিছু গ্রাহককে মার্জিন চুক্তিপত্র না থাকা সত্ত্বেও নগদ হিসাবে ঋণ সুবিধা প্রদানের মাধ্যমে রুল ৩(১) এবং ৩(২) অব মার্জিন রুলস, ১৯৯৯ এবং সেকশন ১৬(এ) অব দ্য সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ ভঙ্গ করেছে; (ঙ) কোম্পানির একটি স্বতন্ত্র এবং যৌথ হিসাবের নামে অতিরিক্ত হিসাব পরিচালনা করায় ডিপজিটরি (ব্যবহারিক) প্রবিধানমালা, ২০০৩ এর প্রবিধান ২৬(১) ভঙ্গ করেছে; (চ) কোম্পানির অনুমোদিত প্রতিনিধির মাতার নামে ঋণ সুবিধা প্রদান করায় বিএসইসি ডাইরেকটিভ নং এসইসি/সিএমআরআরসিডি/২০০১-৪৩/৩১ ডেটেড মার্চ ২৩, ২০১০ ভঙ্গ করেছে এবং কোম্পানি মার্জিন সুবিধার আওতায় গ্রাহককে ‘জেড’ ক্যাচাগরি সিকিউরিটিজ ক্রয়ের অনুমতি দেয়ায় বিএসইসি ডাইরেকটিভ নং এসইসি/সিএমআরআরসিডি/২০০১-৪৩/১৬৯ ডেটেড অক্টোবর ০১, ২০০৯ ভঙ্গ করেছে। এ কারণে বালি সিকিউরিটিজ লিমিটেডকে দুই লাখ টাকা জরিমানার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
ব্লক মার্কেট : গতকাল বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে ৩২টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির ৪৩ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। কোম্পানিগুলোর ৭৮ লাখ পাঁচ হাজার ৮৬৮টি শেয়ার ৭৫ বার হাত বদল হয়েছে। এর মাধ্যমে কোম্পানিগুলের ৪২ কোটি ৯৫ লাখ ৯৮ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ১৪ কোটি ৯৪ লাখ ৭১ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে প্রভাতী ইন্স্যুরেন্সের। দ্বিতীয় সর্বোচ্চ ৮ কোটি ৪৯ লাখ ছয় হাজার টাকার বেক্সিমকোর এবং তৃতীয় সর্বোচ্চ চার কোটি ৮৪ লাখ ৮৬ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে এসএস স্টিলের।


আরো সংবাদ



premium cement