২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কোম্পানির মাধ্যমে বাস চলাচলে নীতিমালা হবে : ব্যারিস্টার তাপস

-

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, রাজধানীতে কোম্পানির মাধ্যমে বাস পরিচালনায় নীতিমালা করা হবে। সেখানে বাস কোন রুটে কী নিয়মে চলবে, লাভের টাকা কিভাবে মালিকদের মধ্যে বণ্টন হবে সবকিছুই নীতিমালার মধ্যে থাকবে। তবে নীতিমালা তৈরি হওয়ার আগে জয়েন্ট ভেঞ্চার পদ্ধতিতে বাস চলবে।
গতকাল মঙ্গলবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নগর ভবনে বাস রুট রেশনালাইজেশন কমিটির ১৫তম সভা শেষে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।
কমিটির আহ্বায়ক ব্যারিস্টার তাপস আরো বলেন, গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে আগামী ১ এপ্রিল থেকে কেরানীগঞ্জের ঘাটারচর থেকে মতিঝিল পর্যন্ত কোম্পানির মাধ্যমে বাস চালুর কথা ছিল। তবে রুটের পরিধি বাড়িয়ে ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত বাস চালুর সিদ্ধান্ত হয়েছে। এ রুটে প্রায় ৩৪টি জায়গা নির্ধারণ করা হয়েছে। এসব জায়গায় বাস বে ও বাস স্টপেজ হবে।
তাপস বলেন, আন্তঃজেলা বাস টার্মিনাল করার জন্য চিহ্নিত ১০টি জায়গা আমরা পরিদর্শন করেছি। সরেজমিন পরিদর্শনের পরিপ্রেক্ষিতে আমরা বিরুলিয়ার বাটুলিয়ায় একটি জায়গা নির্ধারণ করেছি। সেখানে আন্তঃজেলা একটি টার্মিনাল হবে। মূলত উত্তরাঞ্চলের যে বাসগুলো আছে, সেখানে এসব বাস থাকবে। সাভারের হেমায়েতপুরে একটি আন্তঃজেলা বাস টার্মিনাল করা হবে। দক্ষিণাঞ্চলের জন্য কেরানীগঞ্জের বাঘাইরে একটি জায়গা নির্ধারণ করেছি এবং আরেকটি জায়গা কাঁচপুরে। এ চারটি জায়গায় আন্তঃজেলা বাস টার্মিনাল স্থাপন করলে ঢাকা শহরের ওপর থেকে চাপ কমে যাবে। সায়েদাবাদ, গাবতলী ও মহাখালী টার্মিনালকে আমরা সিটি টার্মিনাল হিসেবে ব্যবহার করতে পারব। তিনি বলেন, প্রাথমিকভাবে এ সিদ্ধান্তটি চূড়ান্ত করা হয়েছে। সিদ্ধান্তের বিষয়টি সড়ক ও পরিবহন মন্ত্রণালয়ে পাঠাব।
ঢাকা দক্ষিণের মেয়র বলেন, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ আগামী দুই সপ্তাহের মধ্যে অংশীজনদের নিয়ে বসে একটি খসড়া তৈরি করবে। আগামী সভার আগেই খসড়া নীতিমালা প্রস্তুত করলে কোম্পানি গঠনের দিকে এগিয়ে যাবে। তিনি বলেন, গত সভায় একটি নির্দেশনা দিয়েছিলামÑ রাত ১২টার পর বিআরটিসি বাস যত্রতত্র রাখা যাবে না। এ বাসগুলো তাদের নিজস্ব ডিপো টার্মিনাল বা তাদের জায়গায় রাখতে হবে। এ বিষয়ে অনেক দূর অগ্রগতি হয়েছে। তবে কিছু বাস এখনো রাস্তায় থাকছে; জায়গা সঙ্কুলান হচ্ছে না। আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে বিআরটিসি সব বাস থাকার ব্যবস্থা করবে।
সভায় বিআরটিএ’কে তাদের তথ্য হালনাগাদ করার জন্য ঘাটারচর থেকে কাঁচপুর রুটের জন্য আগামী ১৫ দিন এবং সব রুটের জন্য ৯০ দিন সময় বেঁধে দেয়া হয়।
সভায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেন, আমরা দুই মেয়র একটি যানজটমুক্ত ঢাকা উপহার দিতে কাজ করছি। বাস রুট রেশনালাইজেশনের মাধ্যমে নগরে যানজট কমে আসবে বলে আমরা আশা করছি।


আরো সংবাদ



premium cement