০২ মার্চ ২০২১
`

ঋণ দেয়া হবে না পুনঃঅর্থায়ন রফতানি উন্নয়ন তহবিলের খেলাপিদের

-

কোনো ঋণখেলাপিকে ঋণসুবিধা দেয়া হবে না নতুন গঠিত রফতানি তহবিল থেকে। এমনকি কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের খেলাপি ঋণের হার ১০ শতাংশের ওপরে থাকলে তারাও এ তহবিল থেকে গ্রাহকদের বিনিয়োগ দিতে পারবেন না। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক থেকে ব্যাংকগুলোর জন্য নতুন একটি নির্দেশনা দেয়া হয়েছে।
বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বিদ্যমান রফতানি উন্নয়ন তহবিল পরিচালিত হয় বৈদেশিক মুদ্রায়। রিজার্ভ থেকে এ তহবিল পরিচালিত হয়। রফতানিকারকরা কেন্দ্রীয় ব্যাংকের রফতানি উন্নয়ন তহবিল থেকে তফসিলি ব্যাংকের মাধ্যমে বৈদেশিক মুদ্রায় ঋণ নিয়ে আবার বৈদেশিক মুদ্রায় মুনাফাসহ ফেরত দেন। এ তহবিলের সুদহার নির্ধারিত হয় লন্ডন ইন্টার ব্যাংক রেটের (লাইবর) ভিত্তিতে। কিন্তু এই প্রথমবারের মতো রফতানিমুখী শিল্প উন্নয়নে এক হাজার কোটি টাকার আরো একটি পুনঃঅর্থায়ন তহবিল গঠন করা হয়েছে বাংলাদেশ ব্যাংক থেকে। এ তহবিলের সুদহার নির্ধারিত হবে ব্যাংক রেটের ভিত্তিতে। এ তহবিল থেকে রফতানিকারকরা তিন থেকে ১০ বছর মেয়াদে ঋণ নিতে পারবেন। নির্ধারিত মেয়াদ শেষে সুদে-আসলে বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে কেন্দ্রীয় ব্যাংককে পরিশোধ করতে হবে। এ তহবিল থেকে গ্রাহকরা কিভাবে ঋণসুবিধা নিতে পারবেন সে বিষয়ে ১৪ পৃষ্ঠার একটি নীতিমালা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।
নীতিমালায় বলা হয়েছে, ঋণখেলাপি কোনো গ্রাহক এ তহবিল থেকে ঋণসুবিধা পাবেন না। এমনকি কোনো গ্রাহক ঋণের বিপরীতে সুদ মওকুফের সুবিধা নিলে ওই গ্রাহককেও এ তহবিল থেকে বিনিয়োগ দেয়া যাবে না। আর ব্যাংকের ক্ষেত্রে বলা হয়েছে, যেসব ব্যাংকের খেলাপি ঋণের হার ১০ শতাংশের ওপরে রয়েছে ওই সব ব্যাংকও এ তহবিল থেকে গ্রাহককে ঋণসুবিধা দিতে পারবে না।
নীতিমালায় সুবিধাভোগীদের বিষয়ে বলা হয়েছে, এ তহবিল থেকে চলতি রফতানি নীতিতে সবচেয়ে অগ্রাধিকার পাওয়া খাত ও বিশেষ উন্নয়নমূলক খাত ঋণ পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবে। এর মধ্যে রফতানি নীতিতে অগ্রাধিকার দেয়া ৩২টি শিল্প খাত অগ্রাধিকার পাবে। তহবিলের অর্থ অগ্রাধিকার পাওয়ার রফতানি শিল্প প্রতিষ্ঠানগুলো মৌলিক উৎপাদন শিল্পের যন্ত্রপাতি ও প্রযুক্তি, দক্ষ ও নবায়নযোগ্য জ্বালানি, বিজনেস প্রসেস অটোমেশন, অপারেশন্স ম্যানেজমেন্ট, বর্জ্য ব্যবস্থাপনা, বায়ু ব্যবস্থাপনা, তাপ ব্যবস্থাপনা, কর্মপরিবেশ উন্নয়ন, অগ্নিনির্বাপক, স্বাস্থ্যসেবা ও পানি ব্যবহারের আধুনিক যন্ত্রপাতি ও প্রযুক্তি আমদানি বা স্থানীয়ভাবে কেনা যাবে।
বাংলাদেশ ব্যাংকের নিজস্ব অর্থায়নে গঠিত এ তহবিলের সুদহার নির্ধারণের বিষয়ে বলা হয়েছে, এ তহবিলের সুদের হার স্থির থাকবে না। পরিবর্তনশীল হবে। সুদের হার নির্ধারিত হবে ব্যাংক রেটের (বাংলাদেশ ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোকে যে সুদে ঋণ দেয়) ভিত্তিতে। ব্যাংক রেটের চেয়ে কম সুদে বাংলাদেশ ব্যাংক বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ঋণ দেবে। বর্তমানে ব্যাংক রেট ৪ শতাংশ। এ হিসাবে ৩ শতাংশ সুদে বাংলাদেশ ব্যাংক অর্থায়ন করবে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো এ সুদের সাথে আরো ২ থেকে ৩ শতাংশ যোগ করে গ্রাহক পর্যায়ে সুদ নির্ধারণ করবে। এ হিসাবে গ্রাহক পর্যায়ে সুদের হার দাঁড়াবে ৫ থেকে ৬ শতাংশের মধ্যে। তবে ঋণের মেয়াদ অনুযায়ী সুদের হার পরিবর্তিত হবে। ৫ বছরের কম মেয়াদি ঋণ হলে সুদের হার হবে ৫ শতাংশ, ৫ থেকে ৮ বছর মেয়াদি হলে সুদের হার সাড়ে ৫ শতাংশ এবং ৮ থেকে ১০ বছর মেয়াদি ঋণে সুদের হার হবে ৬ শতাংশ। শিল্প আধুনিকায়নে গ্রাহকের মোট বিনিয়োগের ৭০ শতাংশ ঋণ হিসাবে এ তহবিল থেকে দেয়া যাবে। বাকি ৩০ শতাংশ গ্রাহককে দিতে হবে। এটি হবে পুনঃঅর্থায়ন ও ঘূর্ণায়মান তহবিল। তহবিল থেকে ঋণ নিয়ে তা সুদসহ ফেরত এলে এর আকার আরো বাড়তে থাকে। এভাবে তহবিল থেকে ঋণ বিতরণ কার্যক্রম চলতে থাকবে।
তহবিল ব্যবহারের যোগ্য ব্যাংকগুলোর বিষয়ে বলা হয়েছে, এ তহবিল ব্যবহার করতে কেন্দ্রীয় ব্যাংকের গাইড লাইন অনুযায়ী ব্যাংকগুলোকে ঝুঁকি ব্যবস্থাপনা নিশ্চিত করতে হবে। মূলধন, প্রভিশন, এসএলআর সিআরআর খাতে কোনো ঘাটতি রাখা যাবে না।
বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, করোনায় ক্ষতিগ্রস্ত শিল্প উদ্যোক্তাদের সহায়তা করতেই এ তহবিল গঠন করা হয়েছে। রফতানিমুখী শিল্পা উদ্যোক্তারা সহজ শর্তে এ তহবিল থেকে ঋণ নিয়ে তাদের প্রতিযোগিতার সক্ষমতা ধরে রাখতে পারবেন।



আরো সংবাদ


বিদ্যুৎক্ষেত্রে চীনের হানায় অন্ধকার হয়ে গিয়েছিল মুম্বাই! বিজেপিতে যোগ দিলেন শ্রাবন্তী যেকোনো সংকটে দেশের মানুষ ঢাবির দিকে তাকিয়ে থাকে : নুর ২০২১ সালের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : পর্বসংখ্যা-৩ বিজ্ঞান প্রথম অধ্যায় : আমাদের পরিবেশ বাংলাদেশ ও বিশ্বপরিচয় প্রথম অধ্যায় : আমাদের মুক্তিযুদ্ধ ২০২১ সালের অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : পর্বসংখ্যা-৩ এইচএসসি পরীক্ষার প্রস্তুতি : বাংলা প্রথম পত্র গল্প : অপরিচিতা এসএসসি পরীক্ষার লেখাপড়া : রসায়ন একাদশ অধ্যায় : খনিজ সম্পদÑ জীবাশ্ম আজ তৃতীয় দফা করোনা টেস্ট অ্যাতলেটিকো ও লিভারপুলের জয় বসুন্ধরা কিংসের খেলা মালদ্বীপে

সকল