২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
#রিফাত হত্যা মামলা

অপ্রাপ্তবয়স্ক ৩ জনের হাইকোর্টে জামিন

-

বহুল আলোচিত বরগুনার রিফাত শরীফ হত্যা মামলায় অপ্রাপ্তবয়স্ক পাঁচ বছরের কারাদণ্ডপ্রাপ্ত তিনজনকে জামিন দিয়েছেন হাইকোর্ট। গতকাল বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো: মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ তাদের আপিল শুনানির জন্য গ্রহণ করে জামিন দেন।
এ বিষয়ে রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো: সারওয়ার হোসেন জানান, এসব অপ্রাপ্তবয়স্কদের আপিল শুনানির জন্য গ্রহণ করে সম্প্রতি তাদের জামিন দিয়েছেন হাইকোর্ট।
গত বছরের ২৭ অক্টোবর বরগুনা জেলা নারী ও শিশু আদালতের বিচারক মো: হাফিজুর রহমানের আদালত অপ্রাপ্তবয়স্ক ১৪ জনের মধ্যে ছয়জনকে ১০ বছরের কারাদণ্ড, চারজনকে পাঁচ বছর এবং একজনকে তিন বছরের কারাদণ্ড এবং বাকি তিনজনকে বেকসুর খালাস দেন।
২০১৯ সালের ২৬ জুন সকাল সাড়ে ১০টার দিকে বরগুনা সরকারি কলেজের সামনে নয়ন বন্ডের নেতৃত্বে সন্ত্রাসীরা প্রকাশ্যে জনতার সামনে রামদা দিয়ে কুপিয়ে গুরুতর আহত করে রিফাত শরীফকে। তার স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নি হামলাকারীদের সাথে লড়াই করেও তাদের দমাতে পারেননি। গুরুতর আহত রিফাতকে ওইদিন বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে বিকেলে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।
এ ঘটনায় রিফাতের বাবা দুলাল শরীফ বাদি হয়ে ১২ জনের নাম উল্লেখ ও পাঁচ-ছয়জনকে অজ্ঞাত আসামি করে বরগুনা থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। গত বছরের ১ সেপ্টেম্বর ২৪ জনকে অভিযুক্ত করে প্রাপ্ত ও অপ্রাপ্ত বয়স্ক, দুই ভাগে বিভক্ত করে আদালতে অভিযোগপত্র জমা দেয়া হয়। এর মধ্যে প্রাপ্ত বয়স্ক ১০ জন এবং অপ্রাপ্ত বয়স্ক ১৪ জন রয়েছেন। গত ৩০ সেপ্টেম্বর এ মামলার প্রাপ্ত বয়স্ক ১০ আসামির রায় ঘোষণা করেন বরগুনার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. আছাদুজ্জামান। রায়ে নিহত রিফাতের স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নিসহ ছয়জনের মৃত্যুদণ্ডের আদেশ দেন। আর অন্য চারজনকে বেকসুর খালাস দেন। পরে দণ্ডিতরা হাইকোর্টে আপিল করেন।

 


আরো সংবাদ



premium cement