০২ মার্চ ২০২১
`

পলিটেকনিকের শিক্ষার্থীদের আন্দোলন চলছে

-

চার দফা দাবি আদায়ের লক্ষ্যে আন্দোলন অব্যাহত রেখেছে পলিটেকনিকের শিক্ষার্থীরা। গতকালও তারা রাজধানীর শাহবাগে বিক্ষোভ করেছে। গত রোববার চার দফা দাবি আদায়ের ঘোষণা দিয়ে সড়ক অবরোধসহ আন্দোলন কর্মসূচি থেকে সরে আসার ঘোষণা দেয় বাংলাদেশ পলিটেকনিক ছাত্র পরিষদ। রোববার রাতে সংগঠনের সাংগঠনিক সম্পাদক মেহেরাব হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে আন্দোলন প্রত্যাহারের ঘোষণা দেয় সংগঠনটি। তবে গতকাল সোমবার সকালে রাজধানীর শাহাবাগে জাতীয় জাদুঘরের সামনে রাজধানীর বেশ কয়েকটি পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীদের আন্দোলন করতে দেখা গেছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, কারিগরি শিক্ষা বোর্ডের বর্তমান সিদ্ধান্ত মেনে নিয়ে আমরা সব ধরনের আন্দোলন থেকে সরে এসেছি। কোনো সাধারণ ছাত্রছাত্রী আন্দোলন করলে তার জন্য সংগঠন দায়ী থাকবে না। সংগঠনের সিদ্ধান্ত না মেনে কেউ যদি আন্দোলনে অংশ নেয় তাকে সংগঠন থেকে বহিষ্কার করা হবে। সবাইকে বোর্ডের সিদ্ধান্ত মেনে পরীক্ষার প্রস্তুতি নেয়ার জন্য অনুরোধ করা হলো।’
এ দিকে চার দফা দাবিতে গতকাল সকাল ৯টা থেকে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে জড়ো হয়ে বিক্ষোভ করতে দেখা যায় রাজধানীর কয়েকটি পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীদের। এ সময় সেখানে শিক্ষার্থীরা শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো: আমিনুল ইসলাম খানের উদ্দেশে বিভিন্ন স্লোগান দেন। তারা আমিনুল ইসলাম খানের পদত্যাগ দাবি করেন।
আন্দোলনকারীদের দাবিগুলো হলো : কোনোভাবেই এক বছর লস মানি না। প্রথম. তৃতীয়, পঞ্চম, সপ্তম পর্বের ক্লাস চালু করে শর্ট সিলেবাসে পরীক্ষা নিতে হবে। সব অতিরিক্ত ফি প্রত্যাহার করতে হবে। প্রাইভেট পলিটেকনিকে সেমিস্টার ফি অর্ধেক করতে হবে। ২০২১ সালের মধ্যে ডুয়েটসহ অন্য সব প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা বাড়াতে হবে।

 



আরো সংবাদ


বিদ্যুৎক্ষেত্রে চীনের হানায় অন্ধকার হয়ে গিয়েছিল মুম্বাই! বিজেপিতে যোগ দিলেন শ্রাবন্তী যেকোনো সংকটে দেশের মানুষ ঢাবির দিকে তাকিয়ে থাকে : নুর ২০২১ সালের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : পর্বসংখ্যা-৩ বিজ্ঞান প্রথম অধ্যায় : আমাদের পরিবেশ বাংলাদেশ ও বিশ্বপরিচয় প্রথম অধ্যায় : আমাদের মুক্তিযুদ্ধ ২০২১ সালের অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : পর্বসংখ্যা-৩ এইচএসসি পরীক্ষার প্রস্তুতি : বাংলা প্রথম পত্র গল্প : অপরিচিতা এসএসসি পরীক্ষার লেখাপড়া : রসায়ন একাদশ অধ্যায় : খনিজ সম্পদÑ জীবাশ্ম আজ তৃতীয় দফা করোনা টেস্ট অ্যাতলেটিকো ও লিভারপুলের জয় বসুন্ধরা কিংসের খেলা মালদ্বীপে

সকল