২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সুবিধাবঞ্চিতদের জন্য বিশ্বব্যাংকের ৬৫ লাখ ডলার ঋণ

-

প্রান্তিক অঞ্চলের সুবিধাবঞ্চিত তরুণ-তরুণী ও বস্তিবাসী শিশুদের প্রশিক্ষণের জন্য নতুন করে ৬৫ লাখ ডলারের ঋণ সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক। রিচিং আউট অব স্কুল চিলড্রেন বা রস্ক-২ নামের এই প্রকল্পে ইতোমধ্যে কক্সাজার, পার্বত্য চট্টগ্রামসহ বিভিন্ন স্থানে প্রশিক্ষণ পাচ্ছে সুবিধাবঞ্চিতরা। গতকাল সোমবার অর্থ মন্ত্রণালয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতেমা ইয়াসমিন ও বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি মিয়ান টেম্বনের মধ্যে এ বিষয়ে চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রকল্পের মূল চুক্তির আওতায় বরাদ্দ করা অর্থ এসডিআর ও এক্সচেঞ্জ রেট ফ্লাকচুয়েশনজনিত কারণে ঘাটতি পোষাতে ফান্ডিং লস হিসাবে বিশ্বব্যাংক ৬.৫ মিলিয়ন বা ৬৫ লাখ ডলারের অতিরিক্ত অর্থ দিতে সম্মত হয়েছে। দ্বিতীয় অতিরিক্ত অর্থায়নের মাধ্যমে প্রকল্পের কাজ সুষ্ঠুভাবে শেষ করার লক্ষ্যে মেয়াদ ছয় মাস বাড়িয়ে আগামী জুন মাস পর্যন্ত বাড়ানো হয়েছে।
প্রাথমিক শিক্ষা অধিদফতরের মাধ্যমে এই প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এই ৬৫ লাখ ডলার আইডিএ ঋণের অর্থ পাঁচ বছরের রেয়াতিকালসহ ৩০ বছরে পরিশোধ করতে হবে। ঋণ বাবদ যে টাকা উত্তোলন করা হবে তার ওপর বার্ষিক এক দশমিক ২৫ শতাংশ হারে সুদ এবং ৭৫ শতাংশ হারে সার্ভিস চার্জ দিতে হবে।
আরওএসসি-২ প্রকল্পের মাধ্যমে বর্তমানে কক্সবাজার জেলার আটটি উপজেলায় এবং বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার ১৫ থেকে ২৪ বছর বয়সী ৮৫০০ তরুণ/তরুণীকে দক্ষতা উন্নয়নের জন্য প্রি-ভোকেশনাল প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এর বাইরে ১০টি সিটি করপোরেশনে ঝরে পড়া ও সুবিধাবঞ্চিত ৩১ হাজার ২০০ শিশুকে প্রাথমিক শিক্ষা দেয়া হবে।


আরো সংবাদ



premium cement