০২ মার্চ ২০২১
`
কুয়াশায় যান চলাচল ব্যাহত

পাটুরিয়া নৌরুটে ফেরি ও লঞ্চ চলাচল শুরু

-

ঘন কুয়াশায় ঢাকা-আরিচা মহাসড়কসহ স্পর্শকাতর পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে যান চলাচল মারাত্মক ব্যাহত হওয়ায় যোগাযোগ ও শিডিউল বিপর্যয় ঘটছে। ঘন কুয়াশায় দুর্ঘটনা এড়াতে পাটুরিয়া নৌরুটে গত দু’রাতে কয়েক দফা ফেরি চলাচল বন্ধ ছিল। এ সময় মহাসড়কে ঘটছে নানা দুর্ঘটনা।
গতকাল সকালে ঘন কুয়াশায় মহাসড়কের পুখুরিয়া এলাকায় ঢাকামুখী দ্রুতগতির যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে পার্শ্ববর্তী খাদে পড়লে ২০ যাত্রী হতাহত হন। গুরুতর আহত দু’জনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় প্রেরণ করা হয়েছে বলে বরংগাঈল হাইওয়ে পুলিশ ইন্সপেক্টর বাসুদেব সিনহা নিশ্চিত করেছেন।
ফেরি সেক্টর বিআইডব্লিউটিসি আরিচা অঞ্চলের ডিজিএম জিল্লুর রহমান জানিয়েছেন, গত শনিবার ও রোববার দিবাগত মধ্য রাতে কুয়াশার ঘনত্ব বেড়ে যাওয়ায় দুর্ঘটনা এড়াতে কর্তৃপক্ষের নির্দেশনায় এ রুটের কয়েক দফায় প্রায় ২০ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ রাখা হয়। এ সময় কয়েকটি ফেরি মাঝনদীতে নোঙর করে থাকতে বাধ্য হয়। সকালে কুয়াশা কেটে গেলে আবার ফেরি চলাচল শুরু হয়।
শিবালয় থানার ওসি ফিরোজ কবির জানান, পাটুরিয়া ঘাট এলাকায় যানজট এড়াতে উথলী সংযোগ মোড় থেকে আরিচার দিকে রাস্তার পার্শ্বে পণ্যবাহী ট্রাকগুলোকে সারিবদ্ধ অপেক্ষায় রাখা হচ্ছে।
ফেরি পারের অপেক্ষায় থাকা বিভিন্ন যানবাহন শ্রমিকরা জানান, যাত্রীবাহী বাস-কোচ অগ্রাধিকারের ভিত্তিতে ফেরি পারাপার হলেও আমাদের ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষায় থাকতে হচ্ছে। এতে রাজধানী ঢাকার সাথে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের সার্বিক যোগাযোগ ব্যাহত হচ্ছে।
কুয়াশায় ১১ ঘণ্টা পর দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি ও লঞ্চ চলাচল শুরু
রাজবাড়ী সংবাদদাতা জানান, ঘন কুয়াশায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ১১ ঘণ্টা পর গতকাল সকাল ১০টায় ফেরি ও লঞ্চ চলাচল আবার শুরু হয়েছে। বিআইডব্লিউটিসির দৌলতদিয়া ঘাট শাখার সহকারী ব্যবস্থাপক মাহবুবুর রহমান ফেরি চলাচলের খবর নিশ্চিত করে জানান, ঘন কুয়াশার কারণে দুর্ঘটনা এড়াতে রোববার রাত ১২টা থেকে সাময়িক সময়ের জন্য দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের ফেরি চলাচল বন্ধ রেখেছিল বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডিব্লিউটিসি)।
তিনি বলেন, গত রোববার দিবাগত রাত সাড়ে ১১টার সময় হঠাৎ করে মাঝ পদ্মায় কুয়াশার ঘনত্ব বেড়ে যাওয়ায় ফেরির মার্কিং বাতির আলো অস্পষ্ট হয়ে আসে। এ সময় দুর্ঘটনা এড়াতে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে এবং যাত্রী ও যানবাহন নিয়ে তিনটি ফেরি মাঝ পদ্মা নদীতে নোঙর করে আছে বলেও জানান তিনি। ওই ফেরি তিনটি বেলা ১১টায় টাগ ফেরি দিয়ে টেনে দৌলতদিয়া ঘাটে আনা হয়েছে।
দীর্ঘ সময় ফেরি চলাচল বন্ধ থাকায় দৌলতদিয়া ও পাটুরিয়া ঘাট পয়েন্টে তিন শতাধিক যানবাহন পারের অপেক্ষায় রয়েছে। কুয়াশার ঘনত্ব কমে গেলে ফেরি চলাচল স্বাভাবিক হওয়ার পর সিরিয়াল অনুয়ায়ী যানবাহন পারাপার করা হবে বলেও জানান বিআইডব্লিউটিসির এই কর্মকর্তা। তবে যাত্রীবাহী বাস ও ছোট গাড়ি আগে পার করা হচ্ছে।
ব্যস্ততম এই নৌরুটে দীর্ঘ সময় ফেরি বন্ধ থাকায় নদী পারের অপেক্ষায় দৌলতদিয়া প্রান্তে আটকা পড়েছে শত শত যানবাহন। এতে করে প্রচণ্ড শৈতপ্রবাহের মধ্যে নদীর হিমেল হাওয়ায় তীব্র শীতে চরম ভোগান্তিতে পড়েছেন আটকে পড়া যাত্রী ও যান চালকরা। ফেরি চলাচল বন্ধ থাকায় দৌলতদিয়া ঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কে যাত্রীবাহী বাস ও প্রাইভেট কার এবং গোয়ালন্দ মোড়ে রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কে শত শত ট্রাক আটকা পড়েছে।
এ দিকে ঘন কুয়াশার কারণে দৌলতদিয়া-কুষ্টিয়া ও খুলনা-দৌলতদিয়া মহাসড়কে যানবাহন চলাচল ব্যাহত হচ্ছে। সড়কে গাড়িগুলো উচ্চমানের হেডলাইট জ্বালিয়ে ধীরগতিতে চলাচল করছে।



আরো সংবাদ


বিদ্যুৎক্ষেত্রে চীনের হানায় অন্ধকার হয়ে গিয়েছিল মুম্বাই! বিজেপিতে যোগ দিলেন শ্রাবন্তী যেকোনো সংকটে দেশের মানুষ ঢাবির দিকে তাকিয়ে থাকে : নুর ২০২১ সালের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : পর্বসংখ্যা-৩ বিজ্ঞান প্রথম অধ্যায় : আমাদের পরিবেশ বাংলাদেশ ও বিশ্বপরিচয় প্রথম অধ্যায় : আমাদের মুক্তিযুদ্ধ ২০২১ সালের অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : পর্বসংখ্যা-৩ এইচএসসি পরীক্ষার প্রস্তুতি : বাংলা প্রথম পত্র গল্প : অপরিচিতা এসএসসি পরীক্ষার লেখাপড়া : রসায়ন একাদশ অধ্যায় : খনিজ সম্পদÑ জীবাশ্ম আজ তৃতীয় দফা করোনা টেস্ট অ্যাতলেটিকো ও লিভারপুলের জয় বসুন্ধরা কিংসের খেলা মালদ্বীপে

সকল