১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ইতিহাসের খোঁজ মিসরে

-

মিশরের রাজধানী কায়রোর কাছে সাকারায় মাটি খুঁড়তেই উঠে এল প্রাচীন ইতিহাস। দেশটির প্রতœতত্ত্বববিদ জাহি হাবাসের মতে, এই আবিষ্কারের ফলে নতুন করে রচিত হবে সাকারার ইতিহাস।
সাকারা কায়রোর একটি প্রতœতাত্ত্বিক স্থল। ইউনেস্কোর হেরিটেজ সাইট। এখানে রয়েছে প্রচুর পিরামিড, প্রাচীন মনাস্ট্রি এবং পশুদের প্রাচীন কবরস্থল। হাবাস জানিয়েছেন, খননকার্যের সময় এখান থেকে ৩ হাজার বছরের পুরনো ৫০টি কাঠের কফিন উদ্ধার হয়েছে। এই আবিষ্কারই নতুন একটা যুগের সন্ধান দেবে বলে ধারণা হাবাসের।
হাবাস জানিয়েছেন, এটা খুব বিরল একটা আবিষ্কার। কারণ এই খননস্থান থেকে যেসব সামগ্রী উদ্ধার হয়েছে তা ১৬ খ্রিষ্টপূর্বাব্দ থেকে ১১ খ্রিষ্টপূর্বাব্দের মধ্যে। ফলে ওই সময় সাকারাতে কোনো নতুন সভ্যতা গড়ে উঠেছিল কি না, তা এই আবিষ্কারের মধ্যে দিয়েই স্পষ্ট হবে। হাবাস বলেন, এখনো আবিষ্কারের ৭০ শতাংশ বাকি রয়েছে।
সম্প্রতি এই সাকারা থেকে আরো অনেক প্রতœতাত্ত্বিক জিনিস উদ্ধার হয়েছে। তার মধ্যে রয়েছে ফ্যারাও তেতির স্ত্রী রানি নিয়ারিতের স্মরণে তৈরি একটি মন্দির। তবে ১৬ খ্রিষ্টপূর্বাব্দ থেকে ১১ খ্রিষ্টপূর্বাব্দ সময়কার আবিষ্কার সাকারার নতুন ইতিহাস রচনা করবে বলে আশা প্রকাশ করেছেন এই খননকাজের সাথে জড়িত প্রতœতাত্ত্বিকরা। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement