০২ মার্চ ২০২১
`

হেলথ টিপস : যে অভ্যাস তারুণ্য ধরে রাখবে

-

বয়স কেবলই একটি সংখ্যা। যদি থাকে মনের জোর আর জীবনযাপনে স্বাচ্ছন্দ্য, তবে তারুণ্য ধরে রাখা যায় দীর্ঘদিন। যেসব অভ্যাস মানুষকে দীর্ঘদিন তারুণ্যদীপ্ত রাখবে সেগুলো হলো : * মন খুলে হাসার অভ্যাস। হাসি-খুশি থাকার এই অভ্যাস আপনার শরীরে বয়সের ছাপ ফেলবে না সহজে। মনও থাকবে তরুণ।
* পানি বেশি আছে এমন ফল ও সবজি খান। আঙ্গুর, তরমুজ, শসা এগুলো খেলে ত্বক থাকবে সুন্দর ও টানটান। * খাদ্য তালিকায় সবুজ ও লাল রঙের খাবার রাখুন। এগুলোতে থাকা ভিটামিন সি ও কে আপনাকে রাখবে সুস্থ ও ঝরঝরে। টমেটো, ক্যাপসিকাম, ব্রকোলিসহ বিভিন্ন শাক ও সবজি খান প্রতিদিন।
* অতিরিক্ত প্রসাধনী ব্যবহার করবেন না। এগুলো দ্রুত বলিরেখা ফেলে দেয় ত্বকে। সামান্য প্রসাধনীতেই থাকুন স্বাচ্ছন্দ্য।
* তৈলাক্ত মাছ রাখুন পাতে। সপ্তাহে দুই থেকে তিন দিন তেলযুক্ত মাছ খেলে খুব সহজে বয়স ভিড়তে পারবে না কাছে।
* সপ্তাহে চার থেকে পাঁচ দিন ব্যায়াম করুন। এটি ত্বক ও শরীরের বুড়িয়ে যাওয়ার হার কমিয়ে দেবে। জগিং, সাঁতার বা সাইকেলিং হতে পারে চমৎকার ব্যায়াম।
* বলিরেখাহীন ত্বক ও সুস্থ শরীরের জন্য পর্যাপ্ত পানি পানের বিকল্প নেই। পানি শরীর থেকে দূষিত উপাদান বের করে দিতে সাহায্য করে।
* অ্যান্টি-অক্সিডেন্ট পাওয়া যায় এমন খাবার খান। অ্যান্টি-অক্সিডেন্ট ফ্রি র্যাডিকেলের বিরুদ্ধে কাজ করে। ফলে ত্বকে বয়সের ছাপ পড়ে না সহজে। পালং শাক, কমলা, ক্যাপসিকামে পাওয়া যায় অ্যান্টি-অক্সিডেন্ট।
* চিনি বাদ দিয়ে দিন খাদ্যতালিকা থেকে। অতিরিক্ত লবণ খাওয়ার অভ্যাস থাকলে সেটিও ত্যাগ করুন। এগুলো খুব দ্রুত বয়সের ছাপ ফেলে দেয় শরীরে।
* প্রোটিন রাখুন পাতে। কোষের তারুণ্য দীর্ঘদিন ধরে রাখতে পারে পর্যাপ্ত প্রোটিন।
* মানসিক চাপমুক্ত থাকার চেষ্টা করুন। অহেতুক দুশ্চিন্তা দ্রুত আপনার শরীরে বয়সের ছাপ ফেলে দেবে।
* ইয়োগা বা মেডিটেশন করুন নিয়মিত। ফুরফুরে থাকতে চাইলে এর বিকল্প নেই। ইন্টারনেট।



আরো সংবাদ


বিদ্যুৎক্ষেত্রে চীনের হানায় অন্ধকার হয়ে গিয়েছিল মুম্বাই! বিজেপিতে যোগ দিলেন শ্রাবন্তী যেকোনো সংকটে দেশের মানুষ ঢাবির দিকে তাকিয়ে থাকে : নুর ২০২১ সালের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : পর্বসংখ্যা-৩ বিজ্ঞান প্রথম অধ্যায় : আমাদের পরিবেশ বাংলাদেশ ও বিশ্বপরিচয় প্রথম অধ্যায় : আমাদের মুক্তিযুদ্ধ ২০২১ সালের অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : পর্বসংখ্যা-৩ এইচএসসি পরীক্ষার প্রস্তুতি : বাংলা প্রথম পত্র গল্প : অপরিচিতা এসএসসি পরীক্ষার লেখাপড়া : রসায়ন একাদশ অধ্যায় : খনিজ সম্পদÑ জীবাশ্ম আজ তৃতীয় দফা করোনা টেস্ট অ্যাতলেটিকো ও লিভারপুলের জয় বসুন্ধরা কিংসের খেলা মালদ্বীপে

সকল