২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

হেলথ টিপস : যে অভ্যাস তারুণ্য ধরে রাখবে

-

বয়স কেবলই একটি সংখ্যা। যদি থাকে মনের জোর আর জীবনযাপনে স্বাচ্ছন্দ্য, তবে তারুণ্য ধরে রাখা যায় দীর্ঘদিন। যেসব অভ্যাস মানুষকে দীর্ঘদিন তারুণ্যদীপ্ত রাখবে সেগুলো হলো : * মন খুলে হাসার অভ্যাস। হাসি-খুশি থাকার এই অভ্যাস আপনার শরীরে বয়সের ছাপ ফেলবে না সহজে। মনও থাকবে তরুণ।
* পানি বেশি আছে এমন ফল ও সবজি খান। আঙ্গুর, তরমুজ, শসা এগুলো খেলে ত্বক থাকবে সুন্দর ও টানটান। * খাদ্য তালিকায় সবুজ ও লাল রঙের খাবার রাখুন। এগুলোতে থাকা ভিটামিন সি ও কে আপনাকে রাখবে সুস্থ ও ঝরঝরে। টমেটো, ক্যাপসিকাম, ব্রকোলিসহ বিভিন্ন শাক ও সবজি খান প্রতিদিন।
* অতিরিক্ত প্রসাধনী ব্যবহার করবেন না। এগুলো দ্রুত বলিরেখা ফেলে দেয় ত্বকে। সামান্য প্রসাধনীতেই থাকুন স্বাচ্ছন্দ্য।
* তৈলাক্ত মাছ রাখুন পাতে। সপ্তাহে দুই থেকে তিন দিন তেলযুক্ত মাছ খেলে খুব সহজে বয়স ভিড়তে পারবে না কাছে।
* সপ্তাহে চার থেকে পাঁচ দিন ব্যায়াম করুন। এটি ত্বক ও শরীরের বুড়িয়ে যাওয়ার হার কমিয়ে দেবে। জগিং, সাঁতার বা সাইকেলিং হতে পারে চমৎকার ব্যায়াম।
* বলিরেখাহীন ত্বক ও সুস্থ শরীরের জন্য পর্যাপ্ত পানি পানের বিকল্প নেই। পানি শরীর থেকে দূষিত উপাদান বের করে দিতে সাহায্য করে।
* অ্যান্টি-অক্সিডেন্ট পাওয়া যায় এমন খাবার খান। অ্যান্টি-অক্সিডেন্ট ফ্রি র্যাডিকেলের বিরুদ্ধে কাজ করে। ফলে ত্বকে বয়সের ছাপ পড়ে না সহজে। পালং শাক, কমলা, ক্যাপসিকামে পাওয়া যায় অ্যান্টি-অক্সিডেন্ট।
* চিনি বাদ দিয়ে দিন খাদ্যতালিকা থেকে। অতিরিক্ত লবণ খাওয়ার অভ্যাস থাকলে সেটিও ত্যাগ করুন। এগুলো খুব দ্রুত বয়সের ছাপ ফেলে দেয় শরীরে।
* প্রোটিন রাখুন পাতে। কোষের তারুণ্য দীর্ঘদিন ধরে রাখতে পারে পর্যাপ্ত প্রোটিন।
* মানসিক চাপমুক্ত থাকার চেষ্টা করুন। অহেতুক দুশ্চিন্তা দ্রুত আপনার শরীরে বয়সের ছাপ ফেলে দেবে।
* ইয়োগা বা মেডিটেশন করুন নিয়মিত। ফুরফুরে থাকতে চাইলে এর বিকল্প নেই। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল