২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`
ঘুড়ি উৎসবে তথ্যমন্ত্রী

আকাশ সংস্কৃতির হিংস্রতায় দেশীয় সংস্কৃতি হুমকিতে

-

আকাশ সংস্কৃতির যুগে দেশীয় ঐতিহ্য ধরে রাখতে আবহমান বাংলার সংস্কৃতি ধারণ ও লালনের ওপর গুরুত্বারোপ করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, দেশের ঐতিহ্য রক্ষায় আমাদের আবহমান বাংলার সংস্কৃতি ধরে রাখতে হবে। আকাশ সংস্কৃতির হিং¯্র থাবায় অনেক সংস্কৃতি এখন হুমকির মুখে পড়েছে। আমাদের দেশে আগে বিয়ে-গায়ে হলুদসহ নানা অনুষ্ঠানে দেশের গান-ই গাওয়া হতো, আমাদের ছেলে-মেয়েরা আবহমান বাংলার সাজসজ্জা নিয়েই হাজির হতো। কিন্তু এখন তা বদলে যাচ্ছে। দেশীয় সংস্কৃতির ওপর এই আঘাত অত্যন্ত বেদনাদায়ক।
গতকাল বৃহস্পতিবার রাজধানীর গেণ্ডারিয়ার ধুপখোলা মাঠে ঢাকা সাংবাদিক ফোরাম আয়োজিত ঘুড়ি উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ড. হাছান মাহমুদ এ সময় পুরনো ঢাকার সংস্কৃতির অংশ ঘুড়ি উৎসব আয়োজনের জন্য ঢাকা সাংবাদিক ফোরামকে ধন্যবাদ জানান। তিনি বলেন, পুরনো ঢাকার ঐতিহ্য তো বটেই, এটি পুরো বাংলাদেশের সংস্কৃতির অংশ। আমরা প্রায় সবাই ছোটবেলায় ঘুড়ি উড়িয়েছি। কিন্তু এখন আমাদের কিশোর- তরুণরা ঘুড়ি উড়াতে পারে না জায়গার অভাবে। এই ঘুড়ি উড়ানোর যে কী আনন্দ-উত্তেজনা, যারা ঘুড়ি উড়াননি, তারা বুঝতে পারবেন না।
করোনার মধ্যেও দেশের উন্নয়ন ও অগ্রগতি থেমে নেই উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, করোনা মহামারী আক্রান্ত পৃথিবীতে মাত্র যে ২২টি দেশে জিডিপির ধনাত্মক প্রবৃদ্ধি হয়েছে, তারমধ্যে বাংলাদেশ তৃতীয় এবং এশিয়ায় আমরা সবার ওপরে। এর অন্যতম প্রধান কারণ হিসেবে তিনি বলেন, আমাদের মানুষগুলোর সঙ্কট মোকাবেলায় সক্ষমতা এবং প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্ব। সে কারণেই কোনো কাজ থেমে নেই, সবকিছু চলছে। আর সংস্কৃতি সবসময় সঙ্কট মোকাবেলায় শক্তি হিসেবে কাজ করে।
ঢাকা সাংবাদিক ফোরামের সভাপতি শামীম সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠানে অংশ নেন আওয়ামী লীগের দফতর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়–য়া, ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি বেনজীর আহমেদ এমপি, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী ও সাধারণ সম্পাদক মো: হুমায়ুন কবির, সিনিয়র সাংবাদিক ইকবাল সোবহান চৌধুরী, আব্দুল জলিল ভূঁইয়া, শাকিল আহমেদ প্রমুখ। সব বয়সের বিপুলসংখ্যক উৎসাহী ঘুড়ি ও নাটাই হাতে উপস্থিত হওয়ায় অনুষ্ঠান উৎসব মুখর হয়ে উঠে। তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ঘুড়ি উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন।
সাংবাদিক কল্যাণ ট্রাস্টি বোর্ডের সভা : এ দিন বিকেলে তথ্যমন্ত্রী ও বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. হাছান মাহমুদের সভাপতিত্বে বোর্ডের অষ্টাদশ সভা অনুষ্ঠিত হয়। অসুস্থ, অসচ্ছল, ইন্তেকাল করা সাংবাদিক এবং তাদের পরিবারের জন্য অনুদান প্রদানের লক্ষ্যে আয়োজিত এ সভায় ট্রাস্ট্রের ব্যবস্থাপনা পরিচালক জাফর ওয়াজেদ, অর্থ বিভাগের অতিরিক্ত সচিব মো: গোলাম মোস্তফা, তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এস এম মাহফুজুল হক, বিএফইউজের মহাসচিব শাবান মাহমুদ, দৈনিক সংবাদের ব্যবস্থাপনা সম্পাদক কাশেম হুমায়ুন, ডিইউজে সভাপতি কুদ্দুস আফ্রাদ ও সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু সভায় অংশ নেন।

 


আরো সংবাদ



premium cement