২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

এক বছরে এইচআইভি শনাক্ত হয়েছে ৬৫৮ জনের

-

গত এক বছরে দেশে নতুন করে এইচআইভি শনাক্ত হয়েছে ৬৫৮ জনের। এর মধ্যে ৭৬ শতাংশ পুরুষ ও ২১ শতাংশ নারী এবং ৩ শতাংশ তৃতীয় লিঙ্গের মানুষ (হিজড়া)। নতুন শনাক্তের ৭৪.২০ শতাংশের বয়স ২৫ থেকে ৪৯ বয়সী। অন্য দিকে ৫ বছরের কমবয়সী শিশুরা এইচআইভিতে আক্রান্ত ১.৮৮ শতাংশ।
গতকাল মঙ্গলবার বিশ্ব এইডস দিবস উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আয়োজিত সেমিনারে এসব তথ্য জানানো হয়। অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেকের একটি বিবৃতি পড়ে শোনানো হয়। সভায় সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা: এ বি এম খুরশীদ আলম। এতে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো: আবদুল মান্নান। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা: মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব মোস্তফা কামাল, টিবিএল অ্যান্ড এএসপির লাইন পরিচালক অধ্যাপক ডা: মো: শামিউল ইসলাম প্রমুখ। স্বাস্থ্যমন্ত্রী জানান, সরকার বিনামূল্যে এইডস রোগীদের চিকিৎসা ও পরীক্ষা ব্যবস্থা চালু রেখেছে। দেশ থেকে ২০৩০ সালের মধ্যে এইচআইভি/এইডস নির্মূলে স্বাস্থ্যখাতের প্রতি প্রধানমন্ত্রীর বেশ কিছু নির্দেশনা রয়েছে। আমরা সে নির্দেশ বাস্তবায়নে কাজ করছি।
সভায় বলা হয়, বাংলাদেশে এ পর্যন্ত এক হাজার ৩৮৩ জন এইচআইভি/এইডসে মারা গেছে। গত এক বছরে এইচআইভির নমুনা পরীক্ষা করা হয়েছে ১৪ লাখ মানুষের। এটা গত বছরের তুলনায় অর্ধেক। আগের বছর ৩৩ লাখের বেশি মানুষের রক্ত পরীক্ষা করা হয়েছে। সভায় বলা হয়, করোনাকালে গামফার নামে একটি টেস্ট বন্ধ করে দেয়া হয়। ফলে নমুনা পরীক্ষা কম হয়েছে। এইচআইভি/এইডসে আক্রান্ত হয়ে গত এক বছরে বাংলাদেশে মারা গেছেন ১৪১ জন।
মূলত অনিরাপদ রক্ত সঞ্চালন ও ভাগাভাগি করে সূচের মাধ্যমে মাদক নিলে এইচআইভি হচ্ছে। পাশাপাশি অনিরাপদ যৌন সম্পর্ক স্থাপন করলেও এইচআইভি হচ্ছে।

 


আরো সংবাদ



premium cement