২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

সূচক ও দর বাড়লেও লেনদেন কমেছে শেয়ারবাজারে

-

গত সোমবার পতন হলেও গতকাল উত্থানে ফিরেছে শেয়ারবাজার। গতকাল শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একই সাথে বেড়েছে বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন আগের দিন থেকে কমেছে। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।
জানা গেছে, গতকাল প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩৭.১ পয়েন্ট বেড়ে চার হাজার ৯০৩.৯৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৬.৩৮ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৮.১০ পয়েন্ট এবং সিডিএসইসি ৭.১৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১২০.৩৫ পয়েন্ট, ১৬৯৫.৫০ এবং ৯৯৪.৯৬ পয়েন্টে। ডিএসইতে গতকাল ৬৬৩ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১৪০ কোটি ৩৭ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৮০৪ কোটি ২১ লাখ টাকার। ডিএসইতে গতকাল ৩৫০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৪৯টির বা ৪২.৫৭ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ৯২টির বা ২৬.২৮ শতাংশের এবং ১০৯টি বা ৩১.১৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯৯.৩৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪০৯০.৮২ পয়েন্টে। এ দিন সিএসইতে হাত বদল হওয়া ২৪২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারদর বেড়েছে ১০৬টির, কমেছে ৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৫টির দর। গতকাল সিএসইতে ২৪ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।
গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে ১৮টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির সাড়ে ২০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর ৪৪ লাখ ৯১ হাজার ৬৪১টি শেয়ার ৪৮ বার হাত বদল হয়েছে। এর মাধ্যমে কোম্পানিগুলোর ২০ কোটি ৫৫ লাখ ৮৮ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ সাত কোটি ৮০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে ট্রাস্ট ব্যাংকের। দ্বিতীয় সর্বোচ্চ পাঁচ কোটি ১০ লাখ ৭১ হাজার টাকার ব্রিটিশ-আমেরিকান টোব্যাকোর এবং তৃতীয় সর্বোচ্চ তিন কোটি ২১ লাখ ৬১ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে ন্যাশনাল ফিড মিলসের।
এ ছাড়া আমান কটনের ১৫ লাখ ৪৮ হাজার টাকার, বেক্সিমকো ফার্মার দুই কোটি ৮৭ লাখ ১০ হাজার টাকার, সিভিও পেট্রোকেমিক্যালের ৫ লাখ ৯ হাজার টাকার, ডাচ-বাংলা ব্যাংকের ৩২ লাখ ৮০ হাজার টাকার, কোহিনুর কেমিক্যালের ১০ লাখ ৭৯ হাজার টাকার, মোজাফফর হোসাইন স্পিনিংয়ের ৬ লাখ ২৫ হাজার টাকার, মুন্নু সিরামিকের ১৬ লাখ ২৯ হাজার টাকার, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ৫ লাখ ২৮ হাজার টাকার, ওরিয়ন ইনফিউশনের ৬ লাখ ৫১ হাজার টাকার, পাইওনিয়ার ইন্স্যুরেন্সের ১১ লাখ ৯৩ হাজার টাকার, পপুলার লাইফ ইন্স্যুরেন্সের ৫ লাখ ৯৬ হাজার টাকার, প্রভাতী ইন্স্যুরেন্সের ৫ লাখ ৪৯ হাজার টাকার, রহিম টেক্সটাইলের ৫ লাখ টাকার, সি পার্লের ৫ লাখ ১ হাজার টাকার এবং এসকে ট্রিমসের ২৪ লাখ ৬০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।v


আরো সংবাদ



premium cement