২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ভারতে মাওবাদী হামলায় সেনা কমান্ডার নিহত, আহত ১০

সাংবাদিককে পুড়িয়ে হত্যা
-

ভারতের ছত্তিশগড় রাজ্যের সুকুমা জেলায় বেশ কয়েকটি শক্তিশালী বোমা (আইইডি) বিস্ফোরণে আধাসামরিক বাহিনী সিআরপিএফের একজন কর্মকর্তা নিহত ও ১০ জওয়ান আহত হয়েছেন। গত শনিবার স্থানীয় সময় রাত ৯টার দিকে রাজ্যের রাজধানী রায়পুর থেকে ৪৮০ কিলোমিটার দক্ষিণে চিন্তালনার বনে আরবরাজ মেত্তা পাহাড়ের কাছে হামলার এ ঘটনা ঘটে । হামলার পরপরই আহত জওয়ানদের হেলিকপ্টারে করে সরিয়ে নেয়া হয়। এনডিটিভি।
সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) মুখপাত্র বিসি পাত্র জানিয়েছেন, মাওবাদীরা সিআরপিএফের অভিজাত ইউনিট কোবরা ব্যাটালিয়নের ২০৬ নম্বর টিমের ওপর হামলা চালিয়েছে। তারা সুকুমার টেডমেতলা ও মিনপা এলাকার মধ্যবর্তী স্থানে দুইটি আইইডির বিস্ফোরণ ঘটিয়েছে। তিনি বলেছেন, ‘এই হামলায় আমরা একজন কর্মকর্তা, নাশিকের (মহারাষ্ট্র) বাসিন্দা কমান্ডার নিতিন বালেরাওকে হারিয়েছি। আহত অপর ১০ জনকে চিকিৎসার জন্য হেলিকপ্টারে করে রায়পুরে নেয়া হয়েছে’।
আহত জওয়ানদের মধ্যে অন্তত তিনজনের অবস্থা সঙ্কটজনক বলে জানা গেছে। ঘটনার সময় সিআরপিএফের জওয়ানরা স্থানীয় পুলিশকে সাথে নিয়ে একটি বিশেষ অভিযানে ছিলেন বলে বস্তার রেঞ্জের একজন ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা জানিয়েছেন। সুকুমা দক্ষিণ ছত্তিশগড়ের বস্তার অরণ্যের সবচেয়ে বেশি মাওবাদী অধ্যুষিত সাতটি জেলার মধ্যে একটি।
ভারতে গায়ে কেরোসিন ঢেলে সাংবাদিককে পুড়িয়ে হত্যা
সংবাদ প্রতিদিন জানায়, ভারতের উত্তরপ্রদেশে বন্ধুসহ এক সাংবাদিককে পুড়িয়ে হত্যা করা হয়েছে। ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের বলরামপুর এলাকায়। নিহতরা হলেনÑ রাকেশ সিং ও পিন্টু সাহু। স্থানীয় সূত্র জানায়, শুক্রবার রাতে রাকেশ সিংয়ের দেহাত থানার এলাকার কালভারি গ্রামের বাড়িতে যান পিন্টু। পরে ওই বাড়ির একটি বন্ধ ঘরের মধ্যে থেকে তাদের দগ্ধ অবস্থায় উদ্ধার করে লখনৌয়ের কেজিএমইউ ট্রমা সেন্টারে নিয়ে যাওয়া হয়। পরে সেখানেই মৃত্যু হয় তাদের।
পুলিশ জানায়, প্রাথমিক তদন্তের পর এটা খুনের ঘটনা বলেই প্রমাণ পাওয়া গেছে। রাকেশ সিংয়ের বাড়ির একটি ঘরে খুনির সাথে বসেছিলেন নিহতরা। সে সময় কোনো বিষয় নিয়ে ওই তিনজনের মধ্যে ঝামেলা শুরু হয়। পরে হাতাহাতি লেগে গেলে অজ্ঞাত পরিচয়ের ওই খুনি রাকেশ ও পিন্টুর শরীরে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে এলাকা থেকে পালিয়ে যায়।
প্রতিবেশীদের থেকে খবর পেয়ে পুলিশকর্মীরা গিয়ে বাইরে থেকে দরজা খুলে ভেতরে ঢুকে ওই দু’জনকে গুরুতর জখম অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নিয়ে যান। কিন্তু তাদের বাঁচানো সম্ভব হয়নি। মৃত্যুর আগে রাকেশ সিং পুলিশকে জানান, শুক্রবার স্ত্রী ও মেয়ে আত্মীয়ের বাড়িতে যাওয়ায় এক বন্ধু পিন্টু সাহুকে নিয়ে বাড়িতে ছিলেন তিনি। আচমকা রাত সাড়ে ১১টা নাগাদ ওই আততায়ী তার বাড়িতে ঢুকে প্রাণে মারার হুমকি দেয়। এরপর ঘরের দরজা বন্ধ করে বাড়িতে আগুন ধরিয়ে দেয়। তার অভিযোগের ভিত্তিতে অজ্ঞাত পরিচয়ের ওই খুনিকে খুঁজছে পুলিশ। এ দিকে বিষয়টি নিয়ে স্থানীয়দের মধ্যে প্রবল উত্তেজনা তৈরি হয়েছে।
এবার হায়দরাবাদের নাম বদলের দাবি যোগীর
আনন্দবাজার পত্রিকা জানায়, এলাহাবাদ, ফৈজাবাদের পথ অনুসরণ করে এবার হায়দরাবাদের নাম বদলে ভাগ্যনগর রাখার দাবি জানিয়েছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। শনিবার তেলেঙ্গানার রাজধানীর ওল্ড সিটির শাহ আলী বান্দা এলাকার লাল দরওয়াজায় বিজেপির এক সমাবেশে তিনি এ দাবি করেন।
তিনি বলেন, অনেকেই জানতে চাইছিলেন, হায়দরাবাদের নাম পাল্টে ভাগ্যনগর করা যায় কি না। আমি বলি, কেন করা যাবে না? তারপর তারা জানতে চায়, কীভাবে? আমি তখন তাদের বলিÑ যেভাবে উত্তর প্রদেশে বিজেপি ক্ষমতায় আসার পর ফৈজাবাদ অযোধ্যা হয়েছে, এলাহাবাদ হয়েছে প্রয়াগরাজ, ঠিক সেভাবেই।
হায়দরাবাদে পৌরসভা নির্বাচনের তিন দিন আগে অনুষ্ঠিত এ সমাবেশে উত্তর প্রদেশের এ মুখ্যমন্ত্রী তেলেঙ্গানার ক্ষমতাসীন দল তেলেঙ্গানা রাষ্ট্র সমিতির (টিআরএস) বিরুদ্ধে আসাদউদ্দিন ওয়াইসির অলইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলেমিনের (এআইএমআইএম) সাথে গোপন আঁতাতেরও অভিযোগ তোলেন।
ওয়াইসিকে ‘নিজামের বংশধর’ অ্যাখ্যা দিয়ে তিনি বলেন, ‘নিজামের বংশধরদের উপযুক্ত শিক্ষা দিতে হবে। শহরের উন্নয়নের পথে বাধা হয়ে দাঁড়িয়েছে এরা।’ পৌরসভা নির্বাচনের প্রচারে রোববার বিজেপির শীর্ষ নেতা অমিত শাহেরও হায়দরাবাদ যাওয়ার কথা রয়েছে। বিজেপি এবার এ নির্বাচনে শহরের নাম বদলকেই প্রচারের প্রধান হাতিয়ার করেছে। বিজেপির এ কৌশলের পাল্টায় তেলেঙ্গানার মুখ্যমন্ত্রীকে চন্দ্রশেখর রাও হায়দরাবাদবাসীর প্রতি ‘বিভাজনকারী শক্তির হাত থেকে শহর বাঁচানোর’ আহ্বান জানিয়েছেন। উত্তরপ্রদেশে ক্ষমতাসীন যোগী সরকার গত কয়েক বছরে রাজ্যটির বেশ কিছু স্থান ও স্থাপনার নাম বদলে ফেলেছে। সম্প্রতি অযোধ্যা বিমানবন্দরের নামও তারা রামের নামে নামকরণের সিদ্ধান্ত নিয়েছে।


আরো সংবাদ



premium cement